php glass

বিষণ্নতা, না সোমাটাইজেশন!

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

অনেক ডাক্তারই আছেন যারা জানেন এটা এক ধরনের মানসিক রোগ, তারপরও তারা মনোরোগ বিশেষজ্ঞের কাছে রেফার করেন না। বরং বলে দেন, আপনার কোনো সমস্যা নেই। কিন্তু প্রশ্ন হলো, সমস্যা না থাকলে আমি কষ্ট পাচ্ছি কেন?

Dear sir,
I am 40 years old. I always feel unhappy, i can`t find anything interesting. I feel my head always heavy.I have problem of gastric but i have done Endoscopy for three times but found nothing, i always pass sleepless night. I always feel tired, done test of blood for so many times but found nothing. Doctors say everything is allright but not resolving problem. I am married and wife is living with me, we are expecting our first child on february 2014. I am taking anti dipressing  medicine (amitriptilin) that doctor gave me here but nothing unchanged. Please help me sir.

Thaks a lot

উত্তর: প্রথমেই দুঃক্ষ প্রকাশ করছি, সময়মতো উত্তর না দিতে পারার জন্য। আপনি ইতোমধ্যে অনেক ডাক্তারের কাছে গেছেন, পরীক্ষা করিয়েছেন, পরীক্ষায় কিছু না পেয়ে ডাক্তার বলেছেন আপনার কোনো সমস্যা নেই। এদিকে ওষুধ খাচ্ছেন কিন্তু কোনো উপকারও পাচ্ছেন না।

হ্যা, এটা একটা সমস্যা, অনেক ডাক্তারই আছেন যারা জানেন এটা এক ধরনের মানসিক রোগ, তারপরও তারা মনোরোগ বিশেষজ্ঞের কাছে রেফার করেন না। বরং বলে দেন, আপনার কোনো সমস্যা নেই। কিন্তু প্রশ্ন হলো, সমস্যা না থাকলে আমি কষ্ট পাচ্ছি কেন?

আপনি কোথায় থাকেন বোঝা গেলো না, আপনার সমস্যা কত দিনের সেটাও জানাননি। ব্যক্তিগত বা পারিবারিক অন্য কোনো সমস্যা আছে কিনা সেটাও আমরা জানি না।

যাহোক, আপনাকে ধন্যবাদ, নিজে নিজেই রোগটি সম্পর্কে অবগত হওয়ার জন্য। আপনি একজন মনোরোগ বিশেষজ্ঞ দেখাননি কেন? সুযোগ থাকলে দেরি না করে দেখাতে পারেন।

আপনার সমস্যার সম্ভাব্য দু’টি কারণ থাকতে পারে। এক বিষণ্নতা, দুই সোমাটাইজেশন। দু’টির জন্যই আপনাকে একটু সময় নিয়ে চিকিৎসা করাতে হবে। এমাইট্রিপটাইলিন কতটুকু খান জানাননি। প্রতি রাতে তিনটি করে খেতে পারেন। তাতে কিন্তু অনেক ঘুম হবে। সুতরাং বুঝে নিতে হবে। অনেক ওষুধ আছে যেসবে ঘুম কম হয়।

আপনাকে এমাইট্রিপটাইলিন বাদ দিয়ে ট্যাবলেট মিরটাজেপিন ১৫ মিলিগ্রাম, রাতে একটা করে শুরু করতে বলবো। সম্ভব হলে সরাসরি মনোরোগ বিশেষজ্ঞের সঙ্গে যোগযোগ করুন। কারণ আপনার সমস্যা পুরোপুরি যেতে একটু সময় লাগতে পারে।

মনোকথা’ আপনাদের পাতা। মনোরোগ নিয়ে যে কোনো মতামত ও আপনার সমস্যার কথা জানাতে পারেন আমাদের। আমরা পর্যায়ক্রমে অভিজ্ঞ মনোরোগ বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে আপনাদের প্রশ্নের জবাব জানিয়ে দেবো। আপনি চাইলে গোপন রাখা হবে আপনার নাম-পরিচয় এমনি কি ঠিকানাও।

আপনার সমস্যার কথা জানাতে সমস্যার বিস্তারিত বিবরণ, আপনার নাম, বয়স, কোথায় থাকেন, পারিবারিক কাঠামো এবং এজন্য কোনো চিকিৎসা নিচ্ছেন কিনা এ বিষয়ে বিস্তারিত আমাদের জানান। শুধুমাত্র সেক্ষেত্রেই আপনার সমস্যা সম্পর্কে প্রয়োজনীয় দিকনির্দেশনা জানানো সম্ভব হবে।

আপনার সমস্যা, মতামত বা পরামর্শ জানাতে আমাদের ই মেইল করুন-[email protected]

বাংলাদেশ সময়: ০৯৩৬ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০১৩
এসএটি

‘দেশে লবণের সংকট নেই, দাম বৃদ্ধির বিষয়টি গুজব’
সৈয়দপুরে ভেজালবিরোধী অভিযানে ৪২ হাজার টাকা জরিমানা
নীলফামারীতে স্কুলছাত্রীর আত্মহত্যা
করাগারে বাহুবল যুবলীগ সভাপতি
তিন বিলে রাষ্ট্রপতির সম্মতি


চাঁপাইনবাবগঞ্জে আগ্নেয়াস্ত্রসহ গ্রেপ্তার ১
৩ ব্যবসা প্রতিষ্ঠানকে জরিমানা, নিষিদ্ধ পলিথিন জব্দ
নোংরা ও অস্বাস্থ্যকর পরিবেশে খাবার তৈরি, ৩ বেকারিকে জরিমানা
বরিশালে ৫ ব্যবসা প্রতিষ্ঠানকে জরিমানা
রুদ্ধশ্বাস ম্যাচে দিল্লি-বাংলার পয়েন্ট ভাগাভাগি