php glass

রক্ত পরিসঞ্চালন ইকুইপমেন্টের অর্থ এখনো বকেয়া

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

দ্য হেলথ, নিউট্রিশন অ্যান্ড পপুলেশন সেক্টর প্রোগ্রাম (এইচএনপিএসপি) এর আওতায় ২০০৬-০৭ অর্থবছরে ‘নিরাপদ রক্ত পরিসঞ্চালন প্রোগ্রাম’-এর চাহিদার পরিপ্রেক্ষিতে ল্যাবরেটরি ইকুইপমেন্ট কেনার জন্য লেটার অব ক্রেডিট) এলসি  খোলা হয়।

ঢাকা:  দ্য হেলথ, নিউট্রিশন অ্যান্ড পপুলেশন সেক্টর প্রোগ্রাম (এইচএনপিএসপি) এর আওতায় ২০০৬-০৭ অর্থবছরে ‘নিরাপদ রক্ত পরিসঞ্চালন প্রোগ্রাম’-এর চাহিদার পরিপ্রেক্ষিতে ল্যাবরেটরি ইকুইপমেন্ট কেনার জন্য লেটার অব ক্রেডিট) এলসি  খোলা হয়।

চুক্তির বিপরীতে মোট এক কোটি ২২ লাখ ৭৮ হাজার আটশ ১৬ টাকার মালামাল কিনে সেন্ট্রাল মেডিকেল স্টোর্স ডিপার্টমেন্ট (সিএমএসডি)। তবে তবে এর বিপরীতে সিএমএসডিকে দেওয়া হয়েছে ৫০ লাখ টাকা।

সূত্র জানায় এর মধ্য থেকে সিএমএসডি কর্তৃক ব্যয় করা হয়েছে ৪৮ লাখ ৩৪ হাজার দুইশ ৩৯ টাকা। অবশিষ্ট টাকা ন্যস্ত না করায় সিএমএসডি কর্তৃক ২০ শতাংশ মূল্য পরিশোধ করা সম্ভব হয়নি।

সিএমএসডি পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ ইফতেখার উদ্দিন বলেন, ‘নিরাপদ রক্ত পরিসঞ্চালন কর্মসূচি ২০১১-১২ অর্থবছর থেকে হসপিটাল সার্ভিস ম্যানেজমেন্ট অপারেশন প্ল্যানে অন্তর্ভুক্ত করা হয়। বর্তমান হসপিটাল সার্ভিসেস ম্যানেজমেন্ট ওপি থেকে এ ব্যয় নির্বাহের জন্য বিশ্বব্যাংকের মতামত নেওয়া হয়।’

সূত্র জানায়, বিশ্ব্যব্যাংক বলে দিয়েছে, এইচএনপিএসপি শেষ হয়েছে ২০১১ এর ডিসেম্বরে। এইচএনপিএসপি-এর বকেয়া বর্তমান স্বাস্থ্য, জনসংখ্যা ও পুষ্টিখাত উন্নয়ন কর্মসূচি (এইচপিএনএসডিপি) থেকে দেওয়ার বিধান নেই। বিশ্বব্যাংক অন্য কোনো বিকল্প উৎস থেকে পরিশোধ করা যেতে পারে বলে মতামত দিয়েছে।

তবে এইচপিএনএসডিপি স্টিয়ারিং কমিটি থেকে জানা গেছে, যেহেতু বিশ্বব্যাংক বর্তমান সেক্টর প্রোগ্রাম থেকে এ অর্থ পরিশোধ করা যাবে না বলে মত দিয়েছে, সুতরাং রাজস্ব বাজেট থেকে এ অর্থ সংস্থানের পদক্ষেপ নেওয়া যেতে পারে।

বাংলাদেশ সময়: ১৬১৯ ঘণ্টা, ডিসেম্বর ০৫, ২০১৩

ঢাকায় শুরু হয়েছে ‘আন্তর্জাতিক স্বাস্থ্যকর্মী সম্মেলন’
ইমরুলের দ্রুত বিদায়
উত্তরায় গাড়িমুক্ত সড়ক উদ্বোধন
গণহত্যা বিষয়ক সম্মেলনে সংস্কৃতি প্রতিমন্ত্রীর স্মৃতিচারণ
তাজরীন হত্যাকাণ্ডের ৭ম বার্ষিকীতে ক্ষতিপূরণের দাবি


আসামের নাগরিকত্ব তালিকা বাতিলের ইঙ্গিত অমিত শাহের
দেশের মানুষের জন্য এ সরকারের চিন্তা নেই: ফখরুল
পাটুরিয়া ঘাটে পারের অপেক্ষায় শতাধিক যানবাহন
সার্কের স্বার্থে রোহিঙ্গা সমস্যার সমাধান জরুরি
প্রাঙ্গনেমো’র আয়োজনে দুই বাংলার নাট্যমেলার ১১তম আসর