php glass

পেঁয়াজের গুণাগুণ জানেন কি?

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

আমাদের প্রতিদিনের খাদ্য তালিকায় পেঁয়াজ একটি অত্যাবশ্যকীয় সবজি। প্রায় প্রতিটি ঝাল জাতীয় তরকারিতে পেয়াজের উপস্থিতি প্রায় বাধ্যতামূলক। বাঙ্গালি খানায় কোনো তরকারিতে পেয়াজ থাকবে না এটা হতেই পারে না।

ঢাকা: আমাদের প্রতিদিনের খাদ্য তালিকায় পেঁয়াজ একটি অত্যাবশ্যকীয় সবজি। প্রায় প্রতিটি ঝাল জাতীয় তরকারিতে পেয়াজের উপস্থিতি প্রায় বাধ্যতামূলক। বাঙ্গালি খানায় কোনো তরকারিতে পেয়াজ থাকবে না এটা হতেই পারে না।

স্বাদ বাড়ানোর পাশাপাশি স্বাস্থ্যের জন্যও পেঁয়াজের গুরুত্ব অপরিসীম।তবে স্বাস্থ্য রক্ষায় পেঁয়াজের অনেক গুণাগুণ থাকলেও তার বেশিরভাগই আমরা ভালো করে জানিনা।

সাধারণত একটি বড় মাপের পেঁয়াজে ৮৬.৮ শতাংশ পানি, ১.২ শতাংশ প্রোটিন, ১১.৬ শতাংশ শর্করা জাতীয় পদার্থ, ০.১৮ শতাংশ ক্যালসিয়াম, ০.০৪ শতাংশ ফসফরাস ও ০.৭ শতাংশ লোহা থাকে। এছাড়া পেঁয়াজে থাকে ভিটামিন এ, বি ও সি।

এবার পেঁয়াজের কিছু গুণাগুণ জানা যাক-

ঠাণ্ডা লেগে মাথা ব্যথা করছে? ১ চামচ পেঁয়াজের রসের সাথে দ্বিগুণ পরিমাণ পানি মিশিয়ে খেয়ে ফেলুন। দেখবেন ব্যথা কমে গেছে।এছাড়া জ্বর জ্বর ভাবে পেঁয়াজের রস নাক দিয়ে টেনে নিলে শরীরের জ্বর জ্বর ভাব কেটে যাবে।

নিয়মিত পেঁয়াজ খেলে বাত ব্যথার রোগীদের ব্যথা কম থাকবে। এছাড়া বার বার বমি হলে চার-পাঁচ ফোঁটা পেঁয়াজের রস পানিতে মিশিয়ে খেলে বমি বন্ধ হয়ে যাবে। শরীরে থাকা অতিরিক্ত ইউরিক এসিডও বের করে দেয় পেঁয়াজ।

যদি হেঁচকি উঠতে থাকে তবে পেঁয়াজের রস মিশানো পানি খান, হেঁচকি বন্ধ হয়ে যাবে। এছাড়া চুলে খুশকির সমস্যা থাকলে কিংবা গোড়া আলগা হয়ে চুল পড়ে যাওয়ার সমস্যার ক্ষেত্রেও পেঁয়াজ অনেক কার্যকরী।

চুল ধোওয়ার আগে আধঘন্টা পেঁয়াজের রস মাথায় মেখে রাখুন, চুলের গোড়া শক্ত হওয়ার পাশাপাশি নতুন চুল গজাতেও কাজ করবে এ পদ্ধতি।

বাংলাদেশ সময়: ১৫২৭ ঘণ্টা, মার্চ ৩১, ২০১৩
সম্পাদনা: রাইসুল ইসলাম, নিউজরুম এডিটর

জ্যাঠা শ্বশুরের বিরুদ্ধে গৃহবধূকে ধর্ষণের অভিযোগ
শ্রীমঙ্গলে ক্রেতা সেজে দুটি ডাহুক উদ্ধার
গোলাপি বলের প্রথম দিনে ‘ব্যর্থ’ বাংলাদেশ
৪১ বছরে ইবি, শিক্ষার্থী ৩০০ থেকে ১৪ হাজার 
কৃষক-শ্রমিকের মুক্তি ছিল ভাসানীর রাজনীতির মূলমন্ত্র


ইবতেদায়ি পরীক্ষার্থীকে কেন্দ্র থেকে বের করে দেয়ার অভিযোগ
ইসরায়েলের জেলে নায়েলের ৪০ বছর, আশাবাদী পরিবার
রাজশাহীতে আখমাড়াই শুরু
যেন এক টুকরো চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়!
হাত হারিয়ে পা দিয়েই পিইসি পরীক্ষা দিচ্ছে মুক্তামনি