php glass

কমিউনিটি ক্লিনিকে কর্মরতদের চাকরি সরকারি হচ্ছে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

কমিউনিটি ক্লিনিকে মাঠ পর্যায়ে কর্মরত কমিউনিটি হেলথ্ কেয়ার প্রোভাইডারসহ (সিএইচসিপি) প্রকল্পের জনবলদের চাকুরি সরকারি করার পরিকল্পনা বর্তমান সরকারের রয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্যমন্ত্রী ডা. আ.ফ.ম. রুহুল হক।

সংসদ ভবন থেকে: কমিউনিটি ক্লিনিকে মাঠ পর্যায়ে কর্মরত কমিউনিটি হেলথ্ কেয়ার প্রোভাইডারসহ (সিএইচসিপি) প্রকল্পের জনবলদের চাকুরি সরকারি করার পরিকল্পনা বর্তমান সরকারের রয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্যমন্ত্রী ডা. আ.ফ.ম. রুহুল হক।

সংসদের ১৬তম অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে মাহফুজা মণ্ডলের প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান। এ বিষয়ে কার্যক্রম অব্যাহত রয়েছে বলে জানান তিনি।

এবিএম আবুল কাসেমের প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী জানান, দেশীয় চাহিদার মোট ৯৭ শতাংশ ওষুধ দেশীয় প্রস্তুতকারী প্রতিষ্ঠানগুলো উৎপাদন করে থাকে। ওষুধ নিয়ন্ত্রণ ব্যবস্থা আরও কার্যকর ও শক্তিশালী করার জন্য ওষুধ প্রশাসন পরিদপ্তরকে অধিদপ্তরে উন্নীত করা হয়েছে।

মহাখালিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সহযোগিতায় একটি আর্ন্তজাতিক মানের ড্রাগ ট্রেস্টিং ল্যাবরেটরি প্রতিষ্ঠা করা হয়েছে বলে জানান স্বাস্থ্যমন্ত্রী।

নাসিমুল আলম এমপির এক প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী আফম রুহুল হক জানান, ২০১০-২০১১ অর্থবছরে স্বাস্থ্য সেবা খাতে দেশের প্রতিটি নাগরিকের জন্য অর্থাৎ মাথাপিছু সরকারি বরাদ্দ ৫৫০ টাকা। অন্যদিকে ২০০৯-১০ সালে এ খাতে মাথাপিছু বরাদ্দ ছিলো ৪৭৫ টাকা। অর্থাৎ, গত ৩ বছরে স্বাস্থ্য খাতে বরাদ্দ বেড়েছে মাত্র ৭৫ টাকা।

একই প্রশ্নের জবাবে তিনি বলেন, “বর্তমান সরকার বিনামূল্যে চিকিৎসা সেবা বৃদ্ধির জন্য প্রতিটি ওয়ার্ডে একটি করে মোট ১৩ হাজার ৫০০ টি কমিউনিটি ক্লিনিক স্থাপনের পরিকল্পনা নিয়েছে। এরই ধারাবাহিকতায় মেডিকেল কলেজ হাসপাতালে দুই হাজার শয্যা বৃদ্ধি করা হয়েছে।”

সাধনা হালদারের প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, বর্তমান সরকারের আমলে পাঁচটি সরকারি ও ১৬টি বেসরকারি মেডিক্যাল কলেজ অনুমোদন দেয়া হয়েছে। বেসরকারি মেডিক্যাল কলেজে ভর্তির ক্ষেত্রে শিক্ষার্থী ও অভিভাবকদের আর্থিক সচ্ছলতার দিকে লক্ষ্য রেখে ভর্তি ফি নির্ধারণে মন্ত্রণালয় কাজ করছে।

বাংলাদেশ সময়: ১৯৫৫ ঘণ্টা, মার্চ ০৫, ২০১৩
এসএইচ/এএসআর/ সম্পাদনা: শরিফুল ইসলাম, নিউজরুম এডিটর, [email protected]

ঘন কুয়াশার কারণে পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ফেরি চলাচল বন্ধ
সড়ক দুর্ঘটনায় প্রধান শিক্ষকের মৃত্যু
নাম্বরপ্লেট বিহীন বিআরটিসি বাস ফেরত পাঠালেন শ্রমিকরা
ভেজাল-নিম্নমানের আইসক্রিম উৎপাদনে এক ব্যবসায়ীকে জরিমানা
বশেমুরবিপ্রবিতে আক্কাস আলীর বিরুদ্ধে পুনঃতদন্ত কমিটি গঠন


সোনারগাঁয়ে অস্ত্রসহ সন্ত্রাসী আটক
নোয়াখালীতে ২য় শ্রেণীর মাদ্রাসা ছাত্রীকে গণধর্ষণের অভিযোগ
আজ মানিকগঞ্জের তেরশ্রী গণহত্যা দিবস
ফরাসি কথাশিল্পী আঁদ্রে জিদ’র জন্ম
ভারতে পালানোর সময় আটক হন নির্যাতনকারীরা