php glass

রাজশাহীতে সেমিনার: হাড়-মাংস না কেটে অস্ত্রোপচার

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

কোমর ও ঘাড়সহ মেরুদণ্ডের ব্যথায় হাড়-মাংস না কেটে ডিস্কের ঝুঁকিবিহীন লেজার অপারেশনে নতুন সম্ভাবনার কথা বললেন চিকিৎসকরা।

রাজশাহী: কোমর ও ঘাড়সহ মেরুদণ্ডের ব্যথায় হাড়-মাংস না কেটে ডিস্কের ঝুঁকিবিহীন লেজার অপারেশনে নতুন সম্ভাবনার কথা বললেন চিকিৎসকরা।

মঙ্গলবার দুপুরে রাজশাহী মহানগরীর একটি অভিজাত রেস্তোরাঁয় আয়োজিত এক সেমিনারে বক্তারা এ কথা বলেন।

সেমিনারে প্রধান অতিথি ছিলেন রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালের অর্থ পেডিকস বিভাগের প্রধান প্রফেসর ডা. বি কে দাম। বিশেষ অতিথি ছিলেন সহযোগী অধ্যাপক ডা. সাঈদ হাসান।

সেমিনারে ঝুঁকিবিহীন লেজার অপারেশন বিষয়ে মূলপ্রবন্ধ উপস্থাপন করেন ইনস্টিটিউট অব লেজার সার্জারি অ্যান্ড হসপিটালের পরিচালক ডা. মোহাম্মদ ইয়াকুব আলী।  

ডা. মোহাম্মদ ইয়াকুব আলী বলেন, আপটো থারমো মেকানিক্যাল স্টিমুলেশনের মাধ্যমে ছিড়ে যাওয়া অ্যানিউলাস ফাইব্রোসাসের পুরো ক্ষমতাটাকেই রিপেয়ার বা পূর্বাবস্থানে ফিরিয়ে আনা সম্ভব। এই প্রদ্ধতিতে হাড়-মাংস ও চামড়া কাটার যেমন প্রয়োজন হয় না, তেমনি রোগীকে অজ্ঞান করার প্রয়োজনও পড়ে না। ফলে ডায়াবেটিক ও হৃদরোগীদের অপারেশনের ক্ষেত্রে লেজার সার্জারি অন্তরায় সৃষ্টি করে না। এছাড়াও মেয়েদের জরায়ু চিকিৎসায় গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছ লেজার সার্জারি পদ্ধতি।

সেমিনারে জানানো হয়, এই পদ্ধতি প্রয়োগে জরায়ু মুখে ক্ষত, জরায়ু মুখে প্রদাহ ইত্যাদি ক্ষেত্রে জরায়ু কেটে না ফেলে লেজার অপারেশনের মাধ্যমে সম্পূর্ণভাবে নিরাময় সম্ভব।

বাংলাদেশ সময়: ১৭৪৬ ঘণ্টা, জানুয়ারি ০৮, ২০১৩
আরআর

ঢাকাকে বড় ব্যবধানে হারিয়ে চ্যাম্পিয়ন খুলনা 
রায়গঞ্জে অবৈধ স্থাপনা উচ্ছেদ
পুরুষ নির্যাতন দমন আইন পাসের দাবি
সাভারে পিকআপ ভ্যান খাদে পড়ে হেলপার নিহত
৩৯তম বিসিএস: ৪৪৪৩ জন চিকিৎসক নিয়োগ


অযৌক্তিক আইন সংশোধনে প্রয়োজনে আইনি প্রক্রিয়ায় যাওয়া হবে
সিসিকে তিন ব্যবসা প্রতিষ্ঠানকে জরিমানা, হোটেল সিলগালা
রোহিঙ্গাদের এনআইডি: ইসির অফিস সহকারী ৪ দিনের রিমান্ডে
নিত্যপণ্যের দাম বেশি রাখলেই ব্যবসা প্রতিষ্ঠান সিলগালা
বশেমুরবিপ্রবিতে সাবেক ভিসির কর্মকাণ্ডের তদন্ত শুরু