php glass

প্রজনন স্বাস্থ্য ও অধিকার

যুব সমাজের সচেতনতায় বাপসার কর্মসূচি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

অ্যাসোসিয়েশন ফর প্রিভেনশন অব সেপটিক অ্যাবরশন (বাপসা) বাংলাদেশের উদ্যোগে ‘যুব সমাজের প্রজনন স্বাস্থ্য ও অধিকার সচেতনতায় বাপসার কর্মসূচি’ শীর্ষক এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

ঢাকা: অ্যাসোসিয়েশন ফর প্রিভেনশন অব সেপটিক অ্যাবরশন (বাপসা) বাংলাদেশের উদ্যোগে ‘যুব সমাজের প্রজনন স্বাস্থ্য ও অধিকার সচেতনতায় বাপসার কর্মসূচি’ শীর্ষক এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

মিডিয়াকর্মীদের বিভিন্ন কর্মসূচি জানানোর উদ্দেশ্যে শনিবার বেলা ১১টায় ধানমন্ডির বেঙ্গল গ্যালারি অব ফাইন আর্টস ক্যাফেতে এ সংবাদ সম্মেলনের আয়োজন করে বাপসার ।
 
সম্মেলনে স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের পরিচালক আলতাফ হোসেন। তিনি বলেন, “বিগত ৩০ বছর ধরে বাপসা সরকারের সঙ্গে ঘনিষ্ঠ সহযোগিতায় প্রজনন স্বাস্থ্য ও অধিকার নিয়ে কাজ করছে। এ কারণে বাপসা সদস্য হিসেবে আমরা আনন্দিত।”

সম্মেলনে মূল প্রতিবেদন উপস্থাপন করেন বাপসার মাস্টার ট্রেইনার শামীমা আক্তার চৌধুরী।

শামীমা তার প্রতিবেদনে বাংলাদেশের পরিপ্রেক্ষিতে কিশোর-কিশোরীদের স্বাস্থ্য ও আর্থসামাজিক অবস্থা তুলে ধরে ভবিষ্যতে নিরাপদ প্রজনন স্বাস্থ্যের জন্য প্রয়োজনীয় শিক্ষা, তথ্য ও পরামর্শ দেওয়ার মাধ্যমে স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধির গুরুত্ব ব্যাখ্য করেন।

তিনি কিশোর-কিশোরীদের জন্য বাপসার যুব-বান্ধব সেবাকেন্দ্রের (মনের জানালা) সেবাগুলোর সচিত্র ব্যাখ্যা দেন।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, বাপসার পরিচালক আলতাফ হোসেন, প্রশিক্ষণ সমন্বয়কারী হেদায়েতউল্লাহ ভূইয়া, মাস্টার ট্রেইনার শামীমা আক্তার চৌধুরী, ডা. নিলুফার বেগম, ডা. নাহিদ সুলতানা, ডা. নিখাত রহমান, বিভাস কান্তি বিশ্বাস, আর এইচ স্টেপসের প্রকল্প ব্যবস্থাপক ডা. সাকিরা রেজা নোভাসহ বাপসার উর্ধ্বতন কর্মকর্তারা।

এছাড়াও উপস্থিত ছিলেন বাংলাদেশের বিভিন্ন মিডিয়া থেকে আমন্ত্রিত ব্যক্তিরা।

কিশোর-কিশোরীদের জন্য বাপসার কার্যক্রমগুলো হচ্ছে- কিশোর-কিশোরী স্বাস্থ্য মেলা, স্বাস্থ্য ও পরিস্কার-পরিচ্ছন্নতা বিষয়ক শিক্ষা (স্কুল ও কলেজ পর্যায়) ও (ক্লিনিক পর্যায়ে), গ্রুপ মিটিং, ব্লাড গ্রুপিং (স্কুল পর্যায়), কিশোরীদের টিটি টিকা প্রদান, কাউন্সেলিংসহ স্বাস্থ্য সেবা, গার্মেন্টসের কিশোর-কিশোরী স্বাস্থ্য ও পরিস্কার-পরিচ্ছন্নতা বিষয়ক শিক্ষা এবং স্বাস্থ্যসেবা।

এছাড়াও রয়েছে, জাতীয় যুব দিবস উদযাপন, বিভিন্ন বিষয় নিয়ে ওয়ার্কশপের আয়োজন (এইডস, প্রজনন স্বাস্থ্য) ইত্যাদি।

বাংলাদেশ সময়: ১৮১৭ ঘণ্টা, ডিসেম্বর ০৮, ২০১২
স.বিজ্ঞপ্তি/ সম্পাদনা: কাজল কেয়া ও আসিফ আজিজ, নিউজরুম এডিটর/আরআই

খুলনায় পেঁয়াজ ক্রয়-গুজব প্রতিরোধের দাবি
চট্টগ্রামে কর্মকর্তাদের জন্য সরকারের ২৪৯৬ ফ্ল্যাট
পাবনায় ধর্ষণের পর হত্যার দায়ে ২ জনের ফাঁসি
বরিশালে দিনে দুপুরে বাসায় চুরি
আগুন নিয়ন্ত্রণের পর চলছে ডাম্পিং


আসছে ‘মিশন এক্সট্রিম’র প্রথম পোস্টার
কুষ্টিয়ায় পৃথক মামলায় একজনের ফাঁসি, তিনজনের যাবজ্জীবন
দেড় লাখ টাকা পর্যন্ত রেমিট্যান্সে কাগজপত্র ছাড়াই প্রণোদনা
সাক্ষী নিয়ে হাইকোর্টে ওসি মোয়াজ্জেমের আবেদন খারিজ
‘মাদকদ্রব্য অধিদপ্তরের ব্যবস্থাপনায় দুর্বলতা রয়েছে’