php glass

এইডস সম্পর্কে দেশের মানুষ সচেতন নয়: মুরাদ হাসান

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

জাতীয় সংসদের স্বাস্থ্য বিষয়ক স্ট্যান্ডিং কমিটির সদস্য ডা. মুরাদ হাসান বলেছেন, পাঠ্যপুস্তকে এইডস বিষয়ক তথ্য অন্তর্ভূক্ত করতে স্বাধীনতার পরে ৪০ বছর লেগে গেছে।

ঢাকা: জাতীয় সংসদের স্বাস্থ্য বিষয়ক স্ট্যান্ডিং কমিটির সদস্য ডা. মুরাদ হাসান বলেছেন, পাঠ্যপুস্তকে এইডস বিষয়ক তথ্য অন্তর্ভূক্ত করতে স্বাধীনতার পরে ৪০ বছর লেগে গেছে। এখনও আমাদের দেশের মানুষ এইডস এবং পরিবার পরিকল্পনা সম্পর্কে সচেতন নয়, এটা খুবই দুঃখ জনক ব্যাপার।
 
শনিবার বিকালে রাজধানীর মোহাম্মদপুর ইকবাল রোডে ইয়াং ওমেন খ্রীস্টান অ্যাসোসিয়েশন মিলনায়তনে বাংলাদেশ ওমেনস হেলথ কোলিশন (বিডাব্লিএইচসি) এবং এ্যালিয়ান্স ফর কো-অপারেশন অ্যান্ড লিগ্যাল এইড বাংলাদেশ (এসিএলএবি)-এর যৌথ উদ্যোগে আয়োজিত ‘সেক্সচ্যুয়াল অ্যান্ড রিপ্রোডাক্টিভ হেলথ-এইচআইভি অ্যান্ড এইডস (এসআরএইচ-এইচআইভি অ্যান্ড এইডস) ইন্টিগ্রেশন’ শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, ‘দেশে এইডস রোগীর সংখ্যা আশঙ্কাজনক না হলেও সংক্রমিত হবার মতো ঝুঁকিপূর্ণ আচরণ মানুষের মধ্যে প্রবলভাবে দেখা যায়। মহামারীর আকারে এইডস ছড়িয়ে পড়ার আশঙ্কাকে একেবারে উড়িয়ে না দিয়ে প্রয়োজন যৌন ও প্রজনন স্বাস্থ্য এবং এইচআইভি-এইডস-কে একই হেলথ ডায়ালগের অন্তর্ভূক্ত করে কার্যক্রম পরিচালনা করা।’

মুরাদ হাসান এইডস প্রতিরোধে সমাজের সর্বস্তরের মানুষকে এগিয়ে আসার আহ্বান জানিয়ে বলেন, ‘যেভাবে সকলে মিলে দেশ থেকে গুটি বসন্ত ও পোলিও নির্মূল করা হয়েছে ঠিক একইভাবে যৌনরোগ ও এইচআইভি দুর করতে হবে।’

এ ব্যাপারে বিভিন্ন প্রচারনার মাধ্যমে জনগকে সচেতনতার পাশাপাশি কুসংস্কার দূর করতে মিডিয়াকে এগিয়ে আসার আহ্বানও জানান তিনি।  

ফ্যামিলি প্ল্যানিং অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের পরিচালক ড. মাগফেরা বেগমের সভাপতিত্বে কর্মশালায় বক্তব্য রাখেন জাতীয় এইডস/এসটিডি প্রোগ্রামের লাইন ডিরেক্টর ডা. মো. আবদুল ওয়াহিদ, বাংলাদেশ ওমেনস হেলথ কোলিশন (বিডাব্লিএইচসি)-এর প্রধান নির্বাহী ড. রওনাক ফাইজি খান, মাত্রার ক্রিয়েটিভ ডিরেক্টর আফজাল হোসেন, এনটিভির বার্তা সম্পাদক এসএম আকাশ, দৈনিক ইনকিলাবের সাংবাদিক ফাহমিদা আহমেদ প্রমুখ।

বাংলাদেশ সময়: ঘণ্টা, ডিসেম্বর ০৮, ২০১২
এটি/সম্পাদনা: বেনু সূত্রধর,নিউজরুম এডিটর [email protected]

ভারতের বিপক্ষে টসে জিতে ব্যাটিং নিল বাংলাদেশ
টেকনাফে ‘বন্দুকযুদ্ধে’ রোহিঙ্গা সন্ত্রাসী নিহত
আসছে শীত, বাড়ছে খেজুরগাছের পরিচর্যা
ছোটপর্দায় আজকের খেলা
৬ষ্ঠ শ্রেণির ছাত্রীকে ধর্ষণের চেষ্টা, বখাটে আটক


মানহীন ইনসুলিনে ঝুঁকিতে রোগীরা
ভৈরবে মোটরসাইকেলের ধাক্কায় পথচারীর মৃত্যু
১৫ নভেম্বর পর্যন্ত দিল্লির সব স্কুল বন্ধ ঘোষণা
বানিয়াচংয়ে ফজলু হত্যার ঘটনায় আরেকজন গ্রেফতার
বগুড়ায় শিশু ধর্ষণের অভিযোগে পান ব্যবসায়ী আটক