php glass

বাংলাদেশের স্বাস্থ্যখাতে যুক্তরাষ্ট্রের সহায়তা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

যুক্তরাষ্ট্র সরকার যুক্তরাষ্ট্র আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা (ইউএসএআইডি) মাধ্যমে ‘ডেভেলপিং দি নেক্সট জেনারেশন অব পাবলিক হেলথ এক্সপার্টস ইন বাংলাদেশ’ নামে নতুন এক কর্মসূচি চালু করেছে।

ঢাকা: যুক্তরাষ্ট্র সরকার যুক্তরাষ্ট্র আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা (ইউএসএআইডি) মাধ্যমে ‘ডেভেলপিং দি নেক্সট জেনারেশন অব পাবলিক হেলথ এক্সপার্টস ইন বাংলাদেশ’ নামে নতুন এক কর্মসূচি চালু করেছে।

ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের জেমস পি. গ্র্যান্ট স্কুল অব পাবলিক হেলথ’র সঙ্গে অংশীদারিত্বের ভিত্তিতে এই কর্মসুচি যোগ্য শিক্ষার্থীদের মাঝে সম্প্রসারণের জন্য জনস্বাস্থ্য বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জনের লক্ষ্যে ১২০ জন স্নাতক শিক্ষার্থীকে আর্থিক সহায়তা প্রদান করবে।

এ কর্মসূচির পাঠ্যসূচিতে জনস্বাস্থ্য খাত, সুশাসন, পরিকল্পনা, সরকারি আর্থিক ব্যবস্থাপনা, পর্যবেক্ষণ ও মূল্যায়ন, এবং ক্রয় ও উপকরণ অন্তর্ভূক্ত থাকবে। এই কর্মসূচির মাধ্যমে স্বাস্থ্য পেশাজীবী, স্বাস্থ্য বিষয়ে ডিগ্রিধারী, এবং জনস্বাস্থ্য বিষয়ের শিক্ষকদের স্বল্পমেয়াদী প্রশিক্ষণও প্রদান করা হবে।
    
যুক্তরাষ্ট্র সরকার প্রেসিডেন্ট ওবামার বৈশ্বিক স্বাস্থ্য উদ্যোগ ‘গ্লোবাল হেলথ ইনিশিয়েটিভ’র অংশ হিসেবে বাংলাদেশের জনগণের স্বাস্থ্যের উন্নয়নে বিভিন্ন কর্মসূচিতে সহায়তা প্রদান করছে। এই কর্মসূচি অত্যন্ত প্রশিক্ষিত একটি স্বাস্থ্য ক্যাডার গড়ে তোলার মাধ্যমে জাতীয় ও আঞ্চলিক উভয় পর্যায়ে বাংলাদেশের স্বাস্থ্য ব্যবস্থা জোরদারে সহায়তা করবে।   

উল্লেখ্য, ১৯৭১ সাল থেকে যুক্তরাষ্ট্র সরকার ইউএসএআইডি মাধ্যমে বাংলাদেশের উন্নয়ন সহায়তায় ছয়’শ  কোটি ডলারেরও বেশি প্রদান করেছে। ২০১২ সালে  ইউএসএআইডি বাংলাদেশে জনগণের জীবনমান উন্নয়নে ২০ কোটি ডলারের বেশি প্রদান করেছে। যে সকল কর্মসূচিতে সহায়তা প্রদান করেছে সেগুলো হচ্ছে- খাদ্য নিরাপত্তা ও অর্থনৈতিক সুযোগ-সুবিধার সম্প্রসারণ, গণতান্ত্রিক প্রতিষ্ঠান ও গণতন্ত্রের অনুশীলন প্রসার, স্বাস্থ্য ও শিক্ষা সেবার উন্নয়ন, এবং অভিযোজন ও স্বল্প কার্বন উৎপাদনের মাধ্যমে জলবায়ু পরিবর্তিত পরিস্থিতির সঙ্গে খাপ খাওয়ানো।

বাংলাদেশ সময়: ১৬৫৯ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০১২
সম্পাদনা: মীর সানজিদা আলম, নিউজরুম এডিটর

পাথরঘাটায় বিস্ফোরণে ক্ষতিগ্রস্তদের সান্ত্বনা দিলেন নওফেল
বৈষম্য বিলোপের লক্ষ্যে মঙ্গলবার বিশ্ব পুরুষ দিবস
মালিতে জঙ্গি হামলায় ২৪ সেনা নিহত
মেহেরপুরে পরোয়ানাভূক্ত ১২ আসামি গ্রেফতার, মাদক জব্দ
খুলনায় পরিবহন ধর্মঘটের দ্বিতীয় দিনেও দুর্ভোগে যাত্রীরা


বড় জয়ে গ্রুপ পর্ব শেষ করলো স্পেন
‘গুড নিউজ’ নিয়ে হাজির অক্ষয়-কারিনা
শাবিপ্রবিতে শূন্য আসনে ভর্তি শুরু
রাঙামাটিতে কমছে ম্যালেরিয়া রোগীর সংখ্যা, এখন আক্রান্ত ৬২৬
সম্মিলিত প্রচেষ্টায় দেশ এগিয়ে যাচ্ছে: গণপূর্তমন্ত্রী