ঢাকা, মঙ্গলবার, ১৪ আশ্বিন ১৪২৭, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১০ সফর ১৪৪২

ফিচার

ইতিহাসের এই দিনে

ইবনে খালদুনের জন্ম, নেহরুর প্রয়াণ

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০১২ ঘণ্টা, মে ২৭, ২০২০
ইবনে খালদুনের জন্ম, নেহরুর প্রয়াণ

ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়— যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানব সভ্যতার আশীর্বাদ-অভিশাপ।

ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এ গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এইদিন’।

২৭ মে ২০২০, বুধবার। ১৩ জ্যৈষ্ঠ ১৪২৭ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
১৭০৩- রাশিয়ান জার পিটার দ্য গ্রেট সেন্ট পিটার্সবার্গ (লেনিনগ্রাদ) শহরের পত্তন করেন।
১৭৬৭- কলকাতায় প্রথম প্রটেস্ট্যান্ট গির্জা নির্মিত।
১৯১৯- জালিয়ানওয়ালাবাগের হত্যাযজ্ঞের প্রতিবাদে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর ব্রিটিশ সরকারের দেওয়া ‘নাইট’ উপাধি ত্যাগ করে বড়লাট লর্ড চেমস ফোর্ডকে চিঠি দেন।
১৯১৯- এনসি-৪ এয়ারক্রাফট অবতরণ করে লিসবনে, প্রথম উড্ডয়ন শেষ করে।
১৯৩২- খ্যাতনামা সাহিত্যিক ও মানবতাবাদী রমাঁ রল্যাঁ ও অঁরি বারব্যুস যৌথভাবে আন্তর্জাতিক যুদ্ধবিরোধী সমাবেশ আহ্বান করেন।
১৯৫২- ইউরোপীয় প্রতিরক্ষা গোষ্ঠী গঠিত হয়।
১৯৭২- যুক্তরাষ্ট্র ও সোভিয়েত ইউনিয়নের মধ্যে সল্ট-১ চুক্তি স্বাক্ষর।
১৯৮৯- বার্মার সামরিক শাসকগোষ্ঠী দেশের নাম পরিবর্তন করে দ্য ইউনিয়ন অব মিয়ানমার রাখে এবং রেঙ্গুনের নাম পাল্টে রাখে ইয়াঙ্গুন।
২০০৬- ইন্দোনেশিয়ায় ভোরে ৬ দশমিক ৪ মাত্রার একটি তীব্র ভূমিকম্প আঘাত করে যুগজাকার্তায়। এতে প্রায় ৬ হাজার ৬০০ লোকের প্রাণহানি ঘটে।

জন্ম
১৩৩২- বিশ্বখ্যাত আরব পণ্ডিত, দার্শনিক ও ইতিহাসবিদ ইবনে খালদুন।

তিউনিস শহরে জন্ম নেওয়া এই জ্ঞানসাধক ১৩৩৭ সালে ‘মুকাদ্দিমা’ নামে একটি বই লেখেন। অনেক আধুনিক চিন্তাবিদ ‘মুকাদ্দিমা’কে ইতিহাসের দর্শনগ্রন্থ হিসেবে দেখেন। এটিতে যেমন আছে সমাজবিজ্ঞান, তেমনি আছে অর্থনীতি, রাজনীতির তত্ত্বকথা এবং প্রাকৃতিক বিজ্ঞান ও রসায়ন প্রসঙ্গও। এই ব্যক্তিত্ব ১৪০৬ সালে কায়রোতে মারা যান।

১৮৫২- ইংরেজ ক্রিকেটার বিলি বার্নস।

মৃত্যু
১৯১০- নোবেলজয়ী জার্মান জীববিজ্ঞানী রবার্ট কখ। তাকে আধুনিক ব্যাক্টেরিওলজির অন্যতম প্রতিষ্ঠাতা বলা হয়।
১৯৩০- স্প্যানিশ কথাসাহিত্যিক গাব্রিয়েল মিরো।
১৯৬৪- ভারতের স্বাধীনতা আন্দোলনের অন্যতম প্রধান নেতা ও প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরু।

১৮৮৯ সালের ১৪ নভেম্বর এলাহাবাদে জন্ম। মহাত্মা গান্ধীর তত্ত্বাবধানে নেহরু ভারতীয় জাতীয় কংগ্রেসের অন্যতম প্রধান নেতা হিসেবে আবির্ভূত হন। প্রথম প্রধানমন্ত্রী হিসেবে ১৯৪৭ সালের ১৫ আগস্ট স্বাধীন ভারতের পতাকা উত্তোলন করেন। পরবর্তীকালে তার মেয়ে ইন্দিরা গান্ধী ও দৌহিত্র রাজীব গান্ধী ভারতের প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন। লেখক হিসেবেও নেহরু ছিলেন বিশিষ্ট। ইংরেজিতে লেখা তার তিনটি বিখ্যাত বই- ‘একটি আত্মজীবনী’, ‘বিশ্ব ইতিহাসের কিছু চিত্র’ এবং ‘ভারত আবিষ্কার’ চিরায়ত সাহিত্যের মর্যাদা লাভ করেছে। ১৯৬৪ সালের এই দিনে নেহরু তার নিজ কার্যালয়ে মৃত্যুবরণ করেন।

১৯৮৬- পশ্চিমবঙ্গের সাবেক মুখ্যমন্ত্রী অজয় মুখোপাধ্যায়।

বাংলাদেশ সময়: ০০১০ ঘণ্টা, মে ২৭, ২০২০
টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa