ঢাকা, বুধবার, ১৫ আশ্বিন ১৪২৭, ৩০ সেপ্টেম্বর ২০২০, ১১ সফর ১৪৪২

ফিচার

ইতিহাসের এই দিনে

আইনস্টাইনের আপেক্ষিক তত্ত্ব প্রকাশ

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০০৮ ঘণ্টা, এপ্রিল ১১, ২০২০
আইনস্টাইনের আপেক্ষিক তত্ত্ব প্রকাশ

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানব সভ্যতার আশীর্বাদ-অভিশাপ।

ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এ গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এইদিন’।

১১ এপ্রিল ২০২০, শনিবার। ২৮ চৈত্র ১৪২৬ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিন-সহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
•     ১৯০৫- আইনস্টাইনের আপেক্ষিক তত্ত্ব (থিওরি অব রিলেটিভিটি) প্রকাশ।

থিওরি অব রিলেটিভিটিকে বলা হয় পদার্থবিজ্ঞানের সবচেয়ে বড় আবিষ্কারগুলোর একটি। প্রায় ১০০ বছর আগে এই তত্ত্বটি বিজ্ঞানের জগতে আলোড়ন সৃষ্টি করেছিল। আইনস্টাইন রিলেটিভিটিকে ভাগ করেন দুই ভাগে। ১৯০৫ সালে প্রকাশ পায় ‘স্পেশাল থিওরি অব রিলেটিভিটি’ এবং ১৯১৫ সালে প্রকাশ পায় ‘জেনারেল থিওরি অব রিলেটিভিটি। বিশেষ আপেক্ষিকতার তত্ত্বটি (স্পেশাল থিওরি অব রিলেটিভিটি) আইনস্টাইনের ‘অন দ্য ইলেক্ট্রোডায়নামিক্স অব মুভিং বডিজ’ গবেষণাপত্রে প্রকাশিত হয়। এটি স্থান-কালের কাঠামো সংক্রান্ত একটি তত্ত্ব। এ তত্ত্ব থেকে দু’টি সিদ্ধান্ত প্রতিষ্ঠিত হয়- এক. পর্যবেক্ষকের গতিবেগ ও বস্তুর গতিবেগ যদি সমান হয় তবে পদার্থবিজ্ঞানের নিয়মাবলী অভিন্ন (আপেক্ষিকতাবাদের মূলনীতি)। দুই. শূন্য মাধ্যমে আলোর গতিবেগ সমস্ত পর্যবেক্ষকের সাপেক্ষে একই এবং তা আলোর উৎসের ও পর্যবেক্ষকের গতির সঙ্গে নিরপেক্ষ।

•     ১৯১৯- আন্তর্জাতিক শ্রম সংস্থা আইএলও প্রতিষ্ঠা।
•     ১৯৭০- চাঁদের উদ্দেশে যুক্তরাষ্ট্রের তৃতীয় মনুষ্যবাহী মহাকাশ যান অ্যাপোলো-১৩ উৎক্ষেপণ।

জন্ম
•     ১৮২৫- জার্মান বিচারক, দার্শনিক ও সমাজতান্ত্রিক রাজনৈতিক কর্মী ফের্দিনান্দ লাসালে।
•     ১৯৫৩- ইংরেজ গণিতবিদ অ্যান্ড্রু ওয়াইলস।

মৃত্যু
•     ১৮৯৫- জার্মান রসায়নবিদ ইউলিয়ুস লোটার মাইয়ার।

বাংলাদেশ সময়: ০০০৮ ঘণ্টা, এপ্রিল ১১, ২০২০
টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa