ঢাকা, বুধবার, ১৫ আশ্বিন ১৪২৭, ৩০ সেপ্টেম্বর ২০২০, ১১ সফর ১৪৪২

ফিচার

দূষণ কমায় পাঞ্জাব থেকে দেখা গেলো হিমাচলের বরফপাহাড়

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০৫ ঘণ্টা, এপ্রিল ৬, ২০২০
দূষণ কমায় পাঞ্জাব থেকে দেখা গেলো হিমাচলের বরফপাহাড়

ঢাকা: করোনা ভাইরাস থেকে উদ্ভূত পরিস্থিতিতে ভারতে চলছে ২১ দিনের লকডাউন। দেশটির রাস্তাঘাটে নেই যানবাহন। বন্ধ রয়েছে কলকারখানাও। এতে দেশটির বিভিন্ন ব্যস্ত শহরে বায়ুদূষণের পরিমাণ এক ধাক্কায় কমেছে অনেকটাই।

এমন অনাকাঙ্ক্ষিত সুন্দর পরিবেশে প্রায় এক দশক পর অন্যরকম দৃশ্যের সাক্ষী থাকলেন দেশটির পাঞ্জাবের জলন্ধরের বাসিন্দারা। সম্প্রতি বাড়ি ছাদের উঠে তারা দেখতে পেলেন ২০০ কিলোমিটার দূরে হিমাচল প্রদেশের বরফে ঢাকা পাহাড়।

খবর ভারতীয় বিভিন্ন সংবাদ মাধ্যমের।

জানা যায়, হিমাচল প্রদেশে রয়েছে ধৌলাধর মাউন্টেন রেঞ্জ। যা জলন্ধর থেকে প্রায় ২১৩ কিলোমিটার দূরে। হিমালয়ান রেঞ্জের সেই পাহাড়ের বিভিন্ন অংশ এক সময়ে দেখা যেত জলন্ধর থেকে। তবে বায়ুদূষণের হার বেড়ে যাওয়ায় তা আর দেখা যায় না দীর্ঘদিন। কিন্তু লকডাউনের এই সময়ে বায়ুদূষণের মাত্রা ব্যাপক কমে যাওয়াতেই আবার ধৌলাধর রেঞ্জ দৃশ্যমান হয়েছে।

জলন্ধর থেকে বরফে ঢাকা পর্বত দেখা যাওয়ার পরই উৎসাহী হয়ে পড়েন সেখানকার বাসিন্দারা। সেই ছবি-ভিডিও সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে উচ্ছ্বাস প্রকাশ করেছেন অনেক জলন্ধরবাসীও। এমনকি নিজেদের সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে পোস্টও করেছে দেশটির ‘হিমাচল টুরিজম’।

ওই পোস্টে বলা হয়, জলন্ধর বাসিন্দাদের কাছে এখন একটি তুষার ঢাকা পাহাড়ের দৃশ্য রয়েছে। এটি লকডাউনের কারণে বায়ুদূষণের মাত্রা কমে যাওয়াতেই সম্ভব হয়েছে। প্রবীণ নাগরিকরা বলছেন, প্রায় এক প্রজন্ম ধরে ওই পাহাড়গুলো তাদের কাছে অদৃশ্য ছিল এবং এখন তা নির্মল বায়ুতে আবারো দৃশ্যমান।

বাংলাদেশ সময়: ২২০৩ ঘণ্টা, এপ্রিল ০৬, ২০২০
এইচএমএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa