ঢাকা, বুধবার, ১৫ আশ্বিন ১৪২৭, ৩০ সেপ্টেম্বর ২০২০, ১১ সফর ১৪৪২

ফিচার

ইতিহাসের এই দিনে

মার্টিন লুথার কিংয়ের প্রয়াণ

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০০৮ ঘণ্টা, এপ্রিল ৪, ২০২০
মার্টিন লুথার কিংয়ের প্রয়াণ

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপনেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানব সভ্যতার আশীর্বাদ-অভিশাপ।

ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এ গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এইদিন’।

০৪ এপ্রিল ২০২০, শনিবার। ২১ চৈত্র ১৪২৬ বঙ্গাব্দ। একনজরে দেখে নিন ইতিহাসের এইদিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
১৯৭৯- পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী জুলফিকার আলী ভূট্টোর ফাঁসি কার্যকর হয়।

জন্ম
১৯৬৫- রবার্ট ডাউনি জুনিয়র, মার্কিন অভিনেতা।
১৯৭৯– হিথ লেজার, অস্ট্রেলিয়ান অভিনেতা।

তিনি ২০০৮ সালে মুক্তি পাওয়া ক্রিস্টোফার নোলান পরিচালিত হলিউড মুভি ‘দ্য ডার্ক নাইট’-এ জোকারের চরিত্রে অভিনয়ের মাধ্যমে মরণোত্তর শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেতার জন্য একাডেমি পুরস্কার, গোল্ডেন গ্লোব পুরস্কার, বাফটা পুরস্কার, লস অ্যাঞ্জেলেস ফিল্ম ক্রিটিকস অ্যাসোসিয়েশন পুরস্কার ও অস্ট্রেলিয়ান ফিল্ম ইনস্টিটিউট থেকে সেরা আন্তর্জাতিক অভিনেতার খ্যাতি অর্জন করেন।

মৃত্যু
১৯৩২- উইলহেম অসওয়াল্ড, নোবেল বিজয়ী জার্মান রসায়নবিদ।  
১৯৩৯- গাজি বিন ফয়সাল, ইরাকের দ্বিতীয় বাদশাহ।
১৯৪০- অমূল্যচরণ বিদ্যাভূষণ, বাঙালি সম্পাদক, শিক্ষক ও পণ্ডিত ব্যাক্তিত্ব।
১৯৬৮- মার্টিন লুথার কিং, বিখ্যাত আফ্রিকান-আমেরিকান মানবাধিকারকর্মী।
১৯২৯ সালের ১৫ জানুয়ারি জর্জিয়ার জন্মগ্রহণ করেন তিনি। মহান এই নেতা আফ্র-আমেরিকানদের নাগরিক অধিকার রক্ষায় কাজ করেছেন। ১৯৬৩ সালে ওয়াশিংটন অভিমুখে পদযাত্রা কর্মসূচিতে তার ঐতিহাসিক ভাষণের শিরোনাম ছিল ‘আই হ্যাভ এ ড্রিম’। যুক্তরাষ্ট্রে নাগরিক ও মানবাধিকার প্রতিষ্ঠায় অহিংস আন্দোলনের জন্য ১৯৬৪ সালে নোবেল শান্তি পুরস্কারে ভূষিত হন তিনি। নোবেল শান্তি পুরস্কারপ্রাপ্ত কৃষ্ণাঙ্গদের মধ্যে তিনিই সর্বকনিষ্ঠ। ১৯৬৮ সালের ৪ এপ্রিল আর্ল রে নামের শ্বেতাঙ্গ উগ্রপন্থী যুবকের হাতে গুলিবিদ্ধ হয়ে মার্টিন লুথার কিং মৃত্যুবরণ করেন।

১৯৭১- যোগেশচন্দ্র ঘোষ, প্রখ্যাত আয়ুর্বেদ শাস্ত্র বিশারদ এবং শিক্ষাবিদ। তিনি সাধনা ঔষধালয়ের প্রতিষ্ঠাতা।

১৯৯০- মোহাম্মদ জাকারিয়া, শক্তিমান বাঙালি অভিনেতা ও টেলিভিশন প্রযোজক।

বাংলাদেশ সময়: ০০০৫ ঘণ্টা, এপ্রিল ০৪, ২০২০
টিএ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa