ইতিহাসের এই দিনে

বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

স্বাধীনতার ঘোষণা প্রচার হতেই সবাই দলে দলে যোগ দেয় মুক্তিযুদ্ধে: ছবি: সংগৃহীত

walton

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানব সভ্যতার আশীর্বাদ-অভিশাপ।

ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এ গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এইদিন’।

২৬ মার্চ ২০২০, বৃহস্পতিবার। ১১ চৈত্র ১৪২৬ বঙ্গাব্দ। একনজরে দেখে নিন ইতিহাসের এইদিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
১৭৭৪- কলকাতায় সুপ্রিম কোর্ট প্রতিষ্ঠিত হয়।
১৯৭১- বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পক্ষে চট্টগ্রামের স্বাধীন বাংলা বিপ্লবী বেতার কেন্দ্র থেকে বাংলাদেশের স্বাধীনতার ঘোষণা প্রচারিত হয়।

পাকিস্তানের স্বৈরশাসক ইয়াহিয়ার নির্দেশে তার সামরিক বাহিনী তৎকালীন পূর্ব পাকিস্তানের (বর্তমান বাংলাদেশ) জনগণের ওপর ঝাঁপিয়ে পড়ে ২৫ মার্চ কালরাতে। এ রাতে নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা অর্জনকারী দল আওয়ামী লীগের প্রধান নেতা শেখ মুজিবুর রহমানকে গ্রেফতার করে নিয়ে যাওয়া হয়। গ্রেফতার হওয়ার খানিক আগেই বঙ্গবন্ধু ইস্ট পাকিস্তান রাইফেলসের (ইপিআর) মাধ্যমে স্বাধীনতার ঘোষণা জারি করেন। তার ঘোষণা ছিল এমন; ‘এটাই হয়তো আমার শেষ বার্তা। আজ থেকে বাংলাদেশ স্বাধীন। বাংলাদেশের জনগণের প্রতি আমার আহ্বান, আপনারা যে যেখানেই থাকুন এবং যার যা কিছু আছে, তা দিয়ে শেষ পর্যন্ত দখলদার সেনাবাহিনীকে প্রতিহত করুন। বাংলাদেশের মাটি থেকে পাকিস্তান দখলদার বাহিনীর শেষ সৈনিকটি বিতাড়িত করা না পর্যন্ত এবং চূড়ান্ত বিজয় অর্জিত না হওয়া পর্যন্ত আপনাদের এ লড়াই চালিয়ে যেতে হবে।’ পরের দিন ২৬ মার্চ চট্টগ্রাম বেতারের কয়েকজন কর্মকর্তা ও স্থানীয় আওয়ামী লীগ নেতা এমএ হান্নান প্রথম বঙ্গবন্ধুর স্বাধীনতার ঘোষণাপত্রটি মাইকিং করে প্রচার করেন। পরে চট্টগ্রামের কালুরঘাট বেতার কেন্দ্র থেকে মেজর জিয়াউর রহমান ২৭ মার্চ রাতে বঙ্গবন্ধুর পক্ষে স্বাধীনতার ঘোষণাপত্র পাঠ করেন। প্রধান রাজনৈতিক নেতার পক্ষে সামরিক বাহিনীর শীর্ষ কর্মকর্তার ঘোষণায় বাঙালি নিশ্চিত হয়, স্বাধীনতার যুদ্ধ শুরু হয়ে গেছে, সবাই দলে দলে যোগ দেয় মুক্তিযুদ্ধে। দীর্ঘ নয় মাস পর ১৬ ডিসেম্বরে উদিত হয় বিজয়ের সূর্য।

১৯৭২- বাংলাদেশ প্রথম স্বাধীনতা দিবস পালন করে।
১৯৯২- তিন বিঘা করিডর নিয়ে ভারতের সঙ্গে বাংলাদেশের চুক্তি হয়।

জন্ম
১৮৭৪- যুক্তরাষ্ট্রের কবি রবার্ট ফ্রস্ট।

মৃত্যু
১৮২৭- বিশ্বের সংগীত জগতের অবিস্মরণীয় প্রতিভা বেটোফেন।
১৮৯২- যুক্তরাষ্ট্রের প্রখ্যাত কবি ওয়াল্ট হুইটম্যান।
১৯১১- যুক্তরাষ্ট্রের প্রখ্যাত নাট্যকার টেনেসি উইলিয়ামস।
২০১৫- নোবেলজয়ী সুইডিশ কবি ও অনুবাদক টমাস ট্রান্সট্রোমার।

বাংলাদেশ সময়: ০০০৫ ঘণ্টা, মার্চ ২৬, ২০২০
টিএ

চট্টগ্রামে করোনা চিকিৎসায় যুক্ত হচ্ছে ইম্পেরিয়াল-ইউএসটিসি
নিরানন্দ ঈদের দিনগুলোতে ফাঁকা সাভারের বিনোদন কেন্দ্র
যুক্তরাষ্ট্রে মৃত্যু সংখ্যা লাখ ছুঁই ছুঁই
হেরোইনসহ গ্রেপ্তারের পর ক্রিকেট থেকে নিষিদ্ধ লঙ্কান পেসার
নদীর পাড়ে ঈদ বিনোদন


হবিগঞ্জে দু’পক্ষের সংঘর্ষে নিহত ১, আটক ৪
জেনারেল হাসপাতালে করোনায় আক্রান্ত রোগীর মৃত্যু
শুধু সাধারণ জীবাণু নয়, করোনা রুখতেও মাউথওয়াশ!
আনোয়ারা রাব্বীর মৃত্যুতে পররাষ্ট্রমন্ত্রীর শোক
পালানোর চেষ্টা করোনা রোগীর, ধরে হাসপাতালে পাঠালো পুলিশ