php glass

বিশ্বের বিপজ্জনক ১০ সেতু (পর্ব-২) 

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কেপিলানো সাসপেনশন ব্রিজ। ছবি: সংগৃহীত

walton

বিপদসংকুল গন্তব্যকে সফরসঙ্গী করতে ভালোবাসেন বিশ্বের একদল ভ্রমণপিয়াসী। তারা ‘অ্যাডভেঞ্চার ট্যুর’ নামে নতুন একটি শব্দই যোগ করে ফেলেছেন নিজেদের জীবনে। শুধু পাহাড় থাকলেই হবে না, থাকতে হবে বাঞ্জি জাম্পিং। সমুদ্রের নীল ফেনায়িত ঢেউয়েই তারা মুগ্ধ নয়, সঙ্গে প্রয়োজন প্যারাসেইলিংয়ের অভিজ্ঞতা।

তবে আমাদের বিশেষ আয়োজন বিশ্বের বিপজ্জনক ১০ সেতু নিয়ে। পাঁচটি বিপজ্জনক সেতুর বর্ণনা ছিল প্রথম পর্বে। আজ থাকছে দ্বিতীয় পর্ব। 

ভিতিম রিভার ব্রিজ, রাশিয়া: এই সেতুটি খুব দীর্ঘ নয়, উচ্চতাও আহামরি কিছু বেশি নয়। তবে কেন এটিকে বিপজ্জনক বলা হয়? কারণ এখন পর্যন্ত হাতেগোনা মাত্র কয়েকজনেরই সৌভাগ্য হয়েছে ব্রিজটি পেরোবার। একসময় ছোট রেলগাড়িতে পণ্য আনা-নেওয়ার ক্ষেত্রে ব্যবহৃত হতো এটি। এখন বছরের অর্ধেক সময়ই বরফে আচ্ছাদিত হয়ে থাকে এর উপরিভাগ। ব্রিজটির কিছু অংশ ক্ষয়ে গেছে। তার ওপর ধরার জন্য নেই কোনো রেইলিং বা খুঁটি। নিচের নদীটির পানিও জমে বরফ হয়ে যাওয়ায় প্রায়ই ঘটে দুর্ঘটনা।

এশিমা ওহাশি ব্রিজ।ছবি: সংগৃহীতএশিমা ওহাশি ব্রিজ: জাপানের এই ব্রিজটির অবকাঠামো মোটামুটি ভীতিজনক। নিজের গাড়িতেই রোলার কোস্টারের মজা উপভোগ করতে চাইলে আপনার পছন্দের তালিকায় প্রথমেই রাখতে পারেন ব্রিজটির নাম। ব্রিজটিতে নামার সময় মনে হবে আপনি ওজনশূন্য হয়ে গেছেন।  

সানশাইন স্কাইওয়ে ব্রিজ। ছবি: সংগৃহীতসানশাইন স্কাইওয়ে ব্রিজ, যুক্তরাষ্ট্র: যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের সানশাইন ব্রিজটি আত্মহত্যার জন্য বিখ্যাত। ব্রিজটি নির্মিত হওয়ার পর এ পর্যন্ত প্রায় ২শ মানুষ ব্রিজটি থেকে নদীতে লাফিয়ে পড়ে আত্মহত্যা করেছেন।

মন্টিনিগ্রো রেইনফরেস্ট ব্রিজ।ছবি: সংগৃহীতমন্টিনিগ্রো রেইনফরেস্ট ব্রিজ: মধ্য আমেরিকার দেশ কোস্টারিকায় নির্মিত মন্টিনিগ্রো রেইনফরেস্ট ব্রিজটি পর্যটকদের আকর্ষণের কেন্দ্রবিন্দুতে। কিন্তু ব্রিজটিতে পা ফেলার সময় সাবধানে ফেলাই ভালো, নয়তো রেইনফরেস্টের গহীনে হারিয়ে যেতে হতে পারে আপনাকে।

কেপিলানো সাসপেনশন ব্রিজ। ছবি: সংগৃহীতকেপিলানো সাসপেনশন ব্রিজ, কানাডা: ব্রিজটি কানাডার ভ্যানকোভারে ব্রিটিশ কলাম্বিয়া পার্কে অবস্থিত। ঝুলন্ত এই ব্রিজটি নির্মিতই হয়েছে আপনাকে ভয় দেখাবার জন্য। অনবরত কাঁপতে থাকা ব্রিজটিতে হাঁটতে হলে কিছুটা সাহস নিয়েই এগোতে হবে পর্যটকদের।    

** বিশ্বের বিপজ্জনক ১০ সেতু (পর্ব-১)

বাংলাদশে সময়: ০১১০ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০১৯
কেএসডি/এএ

বকেয়া বেতনের দাবিতে আশুলিয়ায় পোশাক শ্রমিকদের বিক্ষোভ
৪৫ টাকায় টিসিবির পেঁয়াজ বিক্রি জোরদার
‘বিদেশি বিনিয়োগকারীদের উৎসাহে কাজ করছে সরকার’
দুর্ভিক্ষের ‘পদধ্বনি শুনতে’ পান ব্যারিস্টার মওদুদ
অনার্স ২য় বর্ষের ২৫ নভেম্বরের পরীক্ষা স্থগিত


মরিনহোর প্রথম টার্গেট দিবালা 
‘বেলাশেষে’র হিন্দি রিমেকে ঋষি-নীতু
ভারতজুড়ে এনআরসি পরিকল্পনায় ত্রিপুরায় মিশ্র প্রতিক্রিয়া
টাঙ্গাইলে ১৪৪ ধারা জারি, অতিরিক্ত পুলিশ মোতায়েন
শ্বাসকষ্টে কাটে হেমন্তকাল?