php glass

শ্রীলঙ্কার পেরাহেরা উৎসবে হাতির প্যারেড বয়কটের আহ্বান

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রোগা মাদী হাতি। ছবি: সংগৃহীত

walton

শ্রীলঙ্কার ক্যান্ডিতে এসেলা পেরাহেরা উৎসব উপলক্ষে আয়োজন করা হয় হাতির বার্ষিক প্যারেড। রঙ-বেরঙের অনুষঙ্গ পরে হাতিরা অংশ নেয় ওই কুচকাওয়াজে। বুদ্ধের দাঁতকে শ্রদ্ধা জানাতে প্রতিবছর ক্যান্ডির টেম্পল অব দ্য ট্যুথ মন্দির থেকে শুরু হয় এসেলা পেরাহেরা উৎসব।

হাতির প্যারেড ছাড়াও উৎসব উপলক্ষে গান, নাচ, অ্যাক্রোব্যাট শোয়ের আয়োজন করা হয়। তবে এবার এই উৎসবে হাতির প্যারেড বয়কট করার জন্য আহ্বান জানিয়েছেন দেশটির প্রাণী অধিকার প্রচারকরা। সম্প্রতি দেশটির একটি রোগা এবং বয়স্ক হাতির ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ার পর তারা এ আহ্বান জানান।

সম্প্রতি সেভ এলিফ্যান্ট ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা লেক চাইলার্ট সামাজিক যোগাযোগ মাধ্যমে উৎসবে ব্যবহৃত রোগা মাদী হাতির ছবিগুলো প্রকাশ করেন।

এসময় ছবিগুলোর সঙ্গে তিনি তার পোস্টে উল্লেখ করেন, ৭০ বছর বয়সী টিকিরী নামের এই মাদী হাতিটি এবার শ্রীলঙ্কার পেরাহেরা উৎসবের প্যারেডে অংশ নেবে। প্রাণীটি প্যারেডে অংশগ্রহণ করা ৬০টি হাতির মধ্যে একটি। প্যারেডে টিকিরী প্রচণ্ড আওয়াজ, আতশবাজি এবং ধূমপানের মধ্যে প্রতি সন্ধ্যার থেকে মধ্যরাত অবধি টানা ১০ রাত কুচকাওয়াজের প্রশিক্ষণে যোগ দিয়েছে।পেরাহেরা উৎসবে রোগা মাদী হাতি। ছবি: সংগৃহীতচাইলার্ট জানান, টিকিরী প্রতিরাতে দীর্ঘ কিলোমিটার পথ হাঁটে, যাতে অনুষ্ঠানের সময় মানুষগুলো নিজেদের ধন্য মনে করতে পারে। তার পোশাকের কারণে কেউ তার দেহ বা তার দুর্বল অবস্থা দেখে না। তার মুখোশ উজ্জ্বল আলো দিয়ে সাজানো থাকে বলে কেউই তার চোখে অশ্রু দেখতে পায় না। হাঁটতে হাঁটতে পা দুটো ছোট হয়ে গেছে বলে কেউ তার পদবিন্যাস লক্ষ্য করে না।

লেক চাইলার্ট তার পোস্টে বলেন, একটি অনুষ্ঠানে রীতিনীতিতে সবার বিশ্বাসের অধিকার রয়েছে, তবে যতক্ষণ না বিশ্বাসটি অন্যকে বিরক্ত করে বা ক্ষতি করে! এ আয়োজনে আমরা যদি অন্য একটি জীবনকে দুর্ভোগে ফেলি তবে কীভাবে আমরা এটিকে আশির্বাদ বা পবিত্র কিছু বলতে পারি?

এদিকে টিকিরীর ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ হওয়ার পর তাকে সমাপনী কুচকাওয়াজ থেকে প্রত্যাহার করা হয়েছে বলে জানিয়েছেন উৎসবের আয়োজকরা।

আর টেম্পল অব দ্য ট্যুথ মন্দিরের প্রধান প্রদীপ নীলাঙ্গা দেলা, যিনি এই উৎসবটির সমন্বয় করেন তিনি জানিয়েছেন, টিকিরী তার শারীরিক অবস্থার কারণে সমাপনী কুচকাওয়াজে অংশগ্রহণ করছে না। একইসঙ্গে তার চিকিৎসার ব্যবস্থা করা হয়েছে।

বাংলাদেশ সময়: ০৬০২ ঘণ্টা, আগস্ট ১৬, ২০১৯
এইচএমএস/এএটি

ksrm
বেনাপোল বন্দরে ওয়ান ব্যাংকের এটিএম ও ব্যাংকিং বুথ চালু
নিয়মরক্ষার ম্যাচে টসে জিতে ফিল্ডিংয়ে বাংলাদেশ
বাজারে পেঁয়াজের সরবরাহ স্বাভাবিক রাখার আহ্বান
অ্যাগ্রো অ্যাওয়ার্ড পেলেন সিভাসু উপাচার্য
শিফট পদ্ধতিতেই জাবি ভর্তি পরীক্ষা শুরু রোববার


জি কে শামীমকে আদালতে নেওয়া হচ্ছে
জলবায়ু ক্ষতিপূরণের দা‌বিতে রাজপথে শিক্ষার্থীরা
জবির ‘ইউনিট ১’ এর ভর্তিপরীক্ষা সম্পন্ন
‘মেড ইন চায়না’ ট্রেলার: রাজকুমার ও মৌনীর বিনোদনের রসায়ন
প্রোফাইল পিকচার দেখেই বোঝা যায় ব্যক্তিত্ব!