বাঙালি সংস্কৃতিতে বিশেষ ভূমিকা পালন করছে পুতুলনাট্য

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাংলানিউজ

walton

ঢাকা: শিশুদের কান্না থামিয়ে মুখে হাসি ফোটানোর জন্য পুতুলের বিকল্প খুব কমই। তবে শুধু শিশুরাই নয়, পুতুল ভালোবাসেন বড়রাও। তাইতো পুতুল মানুষের চিরকালীন সঙ্গী।ঐতিহ্যবাহী ধারার পুতুলনাট্যকে টিকিয়ে রাখা এবং একে সমৃদ্ধ করে এই শিল্প আঙ্গিকের অধিকতর প্রসারে বাংলাদেশ শিল্পকলা একাডেমির উদ্যোগে শুরু হয়েছে ‘জাতীয় পুতুলনাট্য উৎসব ২০১৯’।

php glass

বৃহস্পতিবার (২১ মার্চ) বিশ্ব পুতুলনাট্য দিবস উপলক্ষে সন্ধ্যায় শিল্পকলা একাডেমির নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে আলোচনা, সম্মাননা প্রদান ও পুতুলনাট্য প্রদর্শনী অনুষ্ঠিত হয়। এতে একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে উপস্থিত ছিলেন বরেণ্য শিল্পী মুস্তাফা মনোয়ার, নাট্যজন এস এম মোহসীন এবং জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ব বিভাগের অধ্যাপক ড. রশীদ হারুন।

আলোচনায় বক্তারা বলেন, বাঙালি সংস্কৃতির ঐতিহ্যবাহী ধারা হিসেবে লোকায়ত কাহিনী, রূপকথা বা গীতিকা পরিবেশনা আজও বাংলার লোক-সমাজে প্রচলিত রয়েছে। লোকশিল্পের গুরুত্বপূর্ন মাধ্যম হিসেবে বর্তমান বিশ্বে আধুনিক শিল্পচর্চা ও গবেষণার ক্ষেত্রে পুতুলনাট্য একটি বিরাট অংশ জুড়ে রয়েছে। বৃহৎ জনগোষ্ঠীর নিকট কোনো তথ্য দ্রুত প্রচার, জনসচেতনতা তৈরি, গণশিক্ষা প্রসার, পণ্য বাজারজাতকরণের লক্ষে প্রচারণা প্রভৃতি কাজেও পুতুলনাট্যের প্রয়োগ পরিলক্ষিত। বিগত কয়েক দশক ধরে শিক্ষা, স্বাস্থ্য ও জনসংখ্যা নিয়ন্ত্রণ বিষয়ক সচেতনতা বৃদ্ধির জন্য সংস্কৃতির এ মাধ্যমটি বিশেষ ভূমিকা পালন করে যাচ্ছে।

আলোচনা শেষে পুতুলনাট্যশিল্পে বিশেষ অবদানের জন্য ব্রাহ্মণবাড়িয়ার মো. ছিদ্দিকুর রহমান কে সম্মাননা (মরনোত্তর) প্রদান করা হয়। সম্মাননা স্বরূপ তার স্ত্রীর হাতে নগদ ত্রিশ হাজার টাকা, মেডেল ও সনদপত্র প্রদান করা হয়।

আলোচনা ও সম্মাননা প্রদান শেষে পুতুলনাট্য পরিবেশন করে ঢাকার মাল্টিমিডিয়া পাপেট সেন্টার এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের পাপেট ল্যাব। ১৯-২৩ মার্চ পাঁচ দিনব্যাপী একাডেমির জাতীয় নাট্যশালার এক্সপেরিমেন্টাল থিয়েটার হল ও স্টুডিও থিয়েটার হলে উৎসবের প্রদর্শনী অনুষ্ঠিত হচ্ছে। এবার সারাদেশে থেকে ২৪টি দল এই উৎসবে অংশগ্রহণ করেছে।

বাংলাদেশ সময়: ০১১৫ ঘণ্টা, মার্চ ২১, ২০১৯
এইচএমএস/এমএমএস

বসুন্ধরা সিটিতে কেনাকাটায় গাড়ি জেতার সুযোগ
সাদার্ন  ইউনিভার্সিটির উদ্যোগে প্রশিক্ষণ কর্মশালা  
ভারতে ভোটবিমুখ ভোটার, খুশি নয় ইসি
বৈশাখী মেলায় জমজমাট বিকিকিনি লোকজপণ্যের
কারের পর বাস পিষে গেলো দাদী-নাতিকে


মাভাবিপ্রবি ছাত্রলীগের সভাপতিসহ ৩ নেতা স্থায়ী বহিষ্কার
নারায়ণগঞ্জে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে কিশোরের মৃত্যু
মেয়ের পাশে চিরশায়িত সালেহ আহমেদ
মোহাম্মদপুরে ট্রাকের ধাক্কায় মোটরসাইকেল আরোহীর মৃত্যু
আইইউবিএটির প্রথম উপ-উপাচার্য মাহমুদার মৃত্যুবার্ষিকী