স্মৃতি হয়ে থাক ঝিনুকে খোদাই করা নাম

হোসাইন মোহাম্মদ সাগর, ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

শামুকের তৈরি দ্রব্যাদি-ছবি-বাংলানিউজ

walton

কক্সবাজার থেকে: শঙ্খ বা ঝিনুকের আলাদা একটা মুগ্ধতা ছড়ানো রঙ আছে। আর তা যদি হয় সমুদ্রের ঝিনুক, তবে তো কথাই নেই। রঙের সঙ্গে তখন মিলেমিশে একাকার হয়ে যায় আকৃতি আর সমুদ্রের শব্দ।

php glass

হ্যাঁ, সমুদ্র থেকে আহরণ করা ঝিনুক বা শঙ্খ যখন মন রাঙানোর জন্য আমাদের হাতে এসে পড়ে, তখন সেই ঝিনুক তার রঙ মাধুর্য দিয়ে ছুঁয়ে দেয় আমাদের মন। আর তাতে যদি উঠে আসে প্রিয় মানুষটির নাম বা কোনো স্মৃতিকথা, তবে তা হয়ে ওঠে সত্যিই অনন্য।

শনিবার (২ ফেব্রুয়ারি) কক্সবাজারে সৈকত তটে ঝিনুক মার্কেটগুলো ঘুরে দেখা গেল এমন দৃশ্যই। এখানে আগত দর্শনার্থীরা ফেরার সময় প্রিয় মানুষটির জন্য কিনে নিয়ে যান শামুক-ঝিনুক বা তার নানা শিল্পকর্ম।

ঠিক তেমনি একটি শিল্প হলো শামুক বা ঝিনুকের উপর নিজের ইচ্ছেমতো শব্দ খোদাই করে নেওয়া। বিভিন্ন রঙের শামুকের মধ্য থেকে একটি পছন্দ করে আর নিজের নাম বা প্রিয় শব্দটি লিখে অর্ডার দিলেই খোদাই করে সে নাম লিখে দেওয়া হবে শামুকের গায়ে। যা পাওয়া যাবে ঝিনুক মার্কেটের বেশ কয়েকটি দোকানে।

এছাড়া আরও আছে শামুক-ঝিনুকের তৈরি মেয়েদের বিভিন্ন অলঙ্কার, ঘর সাজানোর দ্রব্যাদি, চাবির রিংসহ আরও অনেক কিছু। পাওয়া যাবে শুধু ঝিনুক আর প্রবালও। শুধু পছন্দ করে কিনে নিলেই হলো। এরপর অল্প সময়ের মধ্যেই হাতে চলে আসবে ঝিনুকে খোদাই করা পছন্দের শব্দটি।

শ্রীলঙ্কা, মিয়ানমার বা স্থানীয়ভাবে সংগ্রহ করা অসংখ্য ধরনের এসব শামুক-ঝিনুক কিনে নেওয়ার পর মেশিনে একটু পরশ বুলিয়েই দোকানিরা দিয়ে দেন মনের মতো আকৃতি। দেখতে যেমন সুন্দর, তেমনি নামেও বেশ মনোরম এই পণ্যগুলো। এগুলোর মধ্যে পঞ্চমুখী, শৈবাল, প্রবাল উল্লেখযোগ্য।

ঝিনুক মার্কেটে কথা হয় বিভিন্ন ধরনের ঝিনুক আর প্রবাল কেনা লাবণী সরকারের সঙ্গে। তিনি প্রায় তিন হাজার টাকার ঝিনুক কিনেছেন কক্সবাজার থেকে বাসায় ফিরে প্রিয়জনদের উপহার দেওয়ার জন্য। তার মাঝে আছে খোদাই করা শামুকও।

কথা হলে লাবণী বলেন, আত্মীয়-স্বজন আর বন্ধু-বান্ধবদের স্মরণ করেই এইসব কেনা। কক্সবাজার তো সমুদ্রের, তাই এখানে এগুলোই প্রসিদ্ধ। সেখান থেকেই অন্য সব আর আমার জন্য এটা একটা বড় স্মৃতি।

ঝিনুক মার্কেটের বিক্রেতা মোর্শেদ হোসেন জানান, প্রতিদিন তিনি প্রায় ১২ থেকে ১৫ হাজার টাকার সামগ্রী বিক্রি করেন। আর পর্যটকেরা সমুদ্র ভ্রমণের স্মৃতি করে রাখার জন্য বেশ যত্ন আর ভালোবাসা নিয়েই হাতে তুলে নেন সমুদ্রের দীর্ঘদিনের এই সঙ্গীকে।

বাংলাদেশ সময়: ০৯৩৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ০২, ২০১৯
এইচএমএস/আরআর

নিষ্ক্রিয় করার সময় শ্রীলঙ্কায় ফের বোমা বিস্ফোরণ
শ্রীলঙ্কায় হতাহতদের পরিবারকে অর্থ সহায়তা দেবে সরকার
হামলাস্থল পরিদর্শন লঙ্কান পুলিশের
পাকুন্দিয়ায় বাসচাপায় পথচারীর মৃত্যু
ঢাকা-কলকাতা প্রেসক্লাবের দুই নেতার সৌজন্য সাক্ষাৎ


কলম্বো বাস স্টেশন থেকে ৮৭ বিস্ফোরক উদ্ধার
ব্রাহ্মণবাড়িয়ায় ২ ফার্মেসিকে জরিমানা-সিলগালা, আটক ৩
শ্রীলঙ্কা হামলায় ড্যানিশ ধনকুবেরের ৩ সন্তানের মৃত্যু
ফিলিপাইনে ৬.৩ মাত্রার ভূমিকম্প
মঙ্গলবার শ্রীলঙ্কায় রাষ্ট্রীয় শোক