খেজুর রসে গলা ভেজালো শহরবাসী

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

খেজুরের টাটকা রসে গলা ভেজাচ্ছেন অনুষ্ঠানে আসা অতিথিরা। ছবি: বাংলানিউজ

walton

ঢাকা: বহুদিন পর খেজুরের টাটকা রসে গলা ভেজালো শহরবাসী। রসের আস্বাদন যাদের ছিল একেবারেই নতুন। বাবা-মায়ের সঙ্গে আসা সেই শিশুরাও নিয়েছে রসের দারুন স্বাদের অভিজ্ঞতা।

php glass

শুক্রবার (২৫ জানুয়ারি) সকালে সাংস্কৃতিক সংগঠন রঙ্গে ভরা বঙ্গের আয়োজনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) চারুকলার বকুলতলায় অষ্টমবারের মত বসেছিল ‘রস উৎসব’। যা চলে দুপুর পর্যন্ত।

উৎসবের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান। এসময় খেজুরের রস, খেজুরের গুড় আর খৈ-মুড়িতে আপ্যায়ন করা হয় অতিথিদের। সঙ্গে ছিল টাঙ্গাইলের অর্জুনার খোকা মণ্ডলের নাচারির দলের পরিবেশনা। তারা পরিবেশন করে মনসামঙ্গলের বেহুলার ভাসানের অংশটুকু।

উদ্বোধনের পর অধ্যাপক আখতারুজ্জামান বলেন, এ ধরনের উৎসবের মধ্যে দিয়ে আমাদের হারিয়ে যাওয়া ঐতিহ্যর পুনরুজ্জীবন করা জরুরি। জাতিসত্তার অগ্রযাত্রায় সভ্যতার বিকাশ কীভাবে হল, এসব উৎসবের মধ্য দিয়ে তার ধারণা পাওয়া যায়।

চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেন বলেন, রসিক, রসালু, রসপ্রিয়- বহু শব্দ জড়িয়ে আছে বাঙালির নামের সঙ্গে। রসের সঙ্গে যেন এক গভীর সম্পর্ক আমাদের। রস নিয়েই আমাদের যত চর্চা। 

আর রস উৎসবের মধ্যে দিয়ে আমাদের শেকড়ের ঐতিহ্যগুলো টুকরো আকারে হলেও শহরজীবনে ফিরে আসছে। আমাদের সন্তানরা পুরো রস না পেলেও এখানে এসে কিছুটা অন্তত জানতে পারে বলে জানালেন বাংলা একাডেমির ফোকলোর বিভাগের সাবেক পরিচালক শাহিদা আক্তার।

উৎসবে সভাপতিত্ব করেন রঙ্গে ভরা বঙ্গের সভাপতি অধ্যাপক হায়াৎ মামুদ। পরিচালক ইমরান উজ জামান বলেন, শহুরে বিবর্তনে আমরা আমাদের সংস্কৃতি, কালচার, লোকাচার ও জীবনবোধের অনেক অনুষঙ্গই হারিয়ে ফেলতে বসেছি। বাংলার চিরায়ত লোকাচার ও জীবনবোধ বাঁচিয়ে রাখতেই আমাদের এ প্রয়াস।

বাংলাদেশ সময় সময়: ১৫৫৭ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০১৯
এইচএমএস/আরবি/

ক্লিক করুন, আরো পড়ুন: ঢাকা বিশ্ববিদ্যালয়
ময়মনসিংহে প্রাইভেটকার চোরসহ আটক ৯
নবাবগঞ্জে ইছামতি নদী থেকে এক ব্যক্তির মরদেহ উদ্ধার
রাজস্থানকে হারিয়ে শীর্ষে দিল্লি
ভৈরবে নবজাতকের মরদেহ উদ্ধার
 নির্মাতা সত্যজিৎ রায়ের প্রয়াণ


নওয়াপাড়ায় ট্রেন-ট্রাকের সংঘর্ষে আহত ২০
সন্ত্রাসবাদবিরোধী লড়াইয়ে নেমেছে চীন 
ব্রুনেই সুলতানের নৈশভোজে শেখ হাসিনা
সুন্দরগঞ্জে ইজিবাইকের ধাক্কায় শিশুর মৃত্যু
শ্রীলঙ্কার হামলা তদন্তে ইন্টারপোলের বিশেষ দল