ছবিতে ছবিতে ‘টেন ইয়ার্স চ্যালেঞ্জ’

নওশাদ হক তিয়াস | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

টেন ইয়ার্স চ্যালেঞ্জের কিছু ভয়াবহ ছবি

walton

নতুন বছরের একটি জনপ্রিয় ট্রেন্ড ‘টেন ইয়ার্স চ্যালেঞ্জ’। সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়ানো এই ট্রেন্ডে নিজের দশ বছর আগের ছবির সঙ্গে বর্তমানের ছবি কোলাজ করে শেয়ার দিচ্ছেন অনেকে। তুলে ধরা হচ্ছে গত দশ বছরে নিজের পরিবর্তন।

php glass

এই ট্রেন্ড বেশিরভাগ মানুষের কাছে নিছক বিনোদন হলেও এর মাধ্যমে এক ভয়াবহ বিষয় তুলে ধরেছেন কেউ কেউ। আর সেটা হচ্ছে পরিবেশ বিপর্যয়। গত দশ বছরে পরিবেশের যে পরিবর্তন ঘটেছে তার ছবি নিজেদের ওয়েবসাইটে প্রকাশ করে বিভিন্ন পরিবেশবাদী সংস্থা এমনকি সাধারণ মানুষও, যা দেখলে দুর্ভাবনাই সামনে আসবে।
গত দশ বছরে বনভূমি উজাড় হওয়ার তুলনামূলক চিত্র

১. একইস্থানের দশ বছরের ব্যবধানে তোলা ছবিটি প্রকাশ করেছে ওয়ার্ল্ড ওয়াইল্ডলাইফ ফান্ড (ডব্লিউ ডব্লিউ এফ)। গত দশ বছরে কতো বিপজ্জনকভাবে বনভূমি উজাড় হচ্ছে, তা দেখা যাচ্ছে ছবিটিতে। প্রতি বছর প্রায় ৭৩ লাখ হেক্টর বনভূমি হারাচ্ছে পৃথিবী। গাছ কাটার কারণে আরও দ্রুত ঘুরছে পরিবেশ বিপর্যয়ের চাকা।
খাদ্যের অভাবে মেরু ভাল্লুকদের মর্মান্তিক অবস্থা

২. খাদ্যের অভাবে মেরু ভাল্লুকদের করুণ অবস্থার সাক্ষী উপরের ছবিটি। উত্তর মেরুর আশেপাশের বিভিন্ন অঞ্চলের বরফ গলে যাওয়ায় চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে প্রাণীগুলোকে। ডানের ছবিটি ভাইরাল হয় গত বছর। 
শুকিয়ে যাচ্ছে হ্রদ ও নদ-নদী

৩. জনসংখ্যা বেড়ে যাওয়ার পাশাপাশি পানির চাহিদাও বেড়ে শুকিয়ে যাচ্ছে হ্রদ ও নদ-নদী। একই নদীর দশ বছর ব্যবধানে তোলা এই ছবিটি সেই কথাই বলছে।
ব্রাজিলের রন্ডোনিয়া অঞ্চলের আমাজন বন

৪. স্যাটেলাইট থেকে তোলা এই ছবিটি আমাজন বনের ব্রাজিলের রন্ডোনিয়া অঞ্চলের। অঞ্চলটিতে এককালে প্রায় দুই লাখ বর্গ কিলোমিটার বনভূমি ছিল, ছবিতে উঠে আসে সেই সবুজ বনভূমি উজাড়ের পরিস্থিতি।
উত্তর মেরুর বরফাদৃত অঞ্চলগুলোর কতোটা করুণ দশা হয়েছে সেটাই দেখা যাচ্ছে এই ছবিতে

৫. ১০০ বছর ব্যবধানে একই স্থানে তোলা ছবি দু’টি প্রকাশ করে গ্রিন পিস। উত্তর মেরুর বরফাদৃত অঞ্চলগুলোর দশা কতোটা করুণ হয়েছে, সেটাই দেখা যাচ্ছে এতে।
দশ বছরের ব্যবধানে উত্তর মেরুর বরফ গলার ইলাস্ট্রেশন

৬. দশ বছরের ব্যবধানে উত্তর মেরুর বরফ কতোটা হারিয়ে গেছে সেটাই প্রকাশ পেয়েছে এই ইলাস্ট্রেশনে।
দেহে প্লাস্টিক জড়িয়ে যাওয়া একটা সিল

৭. ব্যাপক আকারে পরিবেশ বিপর্যয় ঘটাচ্ছে প্লাস্টিক। সমুদ্রে ফেলা প্লাস্টিক জাতীয় বর্জ্যের কারণে ক্ষতিগ্রস্ত হচ্ছে সামুদ্রিক প্রাণীদের স্বাভাবিক জীবন। ছবিতে দেখা যাচ্ছে দেহে প্লাস্টিক জড়িয়ে যাওয়া একটা সিল।
বনভূমি উজাড়ের চিত্র

৮. পৃথিবীর বুকে বনভূমি গড়ে উঠতে শত বছরেরও বেশি সময় লেগে যায়। আর তা ধ্বংস করতে মানুষের লাগে দশ বছরেরও কম সময়। টুইটারে এমন বক্তব্য জুড়ে দিয়ে ছবিটি প্রকাশ করেছে গ্রিন পিস।

বাংলাদেশ সময়: ১১৫৯ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০১৯
এইচএ/

মালিকের লাথিতে দাঁত গেলো চালকের!
নুসরাতের পরিবারকে ১ লাখ টাকা দিলেন এমপি মাসুদ
সিলেটে ভূমি উদ্ধারে মুক্তিযোদ্ধাদের স্মারকলিপি
সৈয়দপুরে ২ মাধ্যমিক বিদ্যালয়ে ‘সততার দোকান’
গবেষকদের সহযোগিতা করতে হবে: মেয়র


রূপসায় ট্রাকচাপায় স্কুলশিক্ষক নিহত
বাস চালককে পিটিয়ে হত্যা, চট্টগ্রামে পরিবহন ধর্মঘটের ডাক
বই দিবসের ছড়া | আলেক্স আলীম 
ফের ঢাকা-দিল্লি রুটে ফ্লাইট চালু করছে বিমান
ময়মনসিংহে মানবপাচারকারী চক্রের ২ সদস্যসহ আটক ১৪