খেজুরের রসের ঘ্রাণে ভরে উঠেছে খুলনার রসমেলা 

মাহবুবুর রহমান মুন্না, ব্যুরো এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

খুলনায় রসমেলা

walton

খুলনা: কংক্রিটের এই নগরীর বাসিন্দাদের খেঁজুরের রসের স্বাদ দিতে মাঘের এই শীতে খুলনায় শুরু হয়েছে রসমেলা।

php glass

শুক্রবার (১৮ জানুয়ারি) মহানগরীর হোটেল সিটি ইনের বিপরীতে বৃহত্তর খুলনা উন্নয়ন সংগ্রাম সমন্বয় কমিটির প্রাঙ্গণে খেজুরের রসের ঘ্রাণে ভরে ওঠে মেলা প্রাঙ্গণ। কনকনে শীতে নগরবাসীকে কাঁচা খেজুর রস ও হরেক রকম পিঠার স্বাদ দিতে দ্বিতীয়বারের মতো এ রসমেলার আয়োজন করে খুলনা ফুডব্লগারস।

টাটকা রসের স্বাদ আর মচমচে পিঠা পায়েশ খেতে মেলার প্রথম দিনই সকাল থেকে রাত পর্যন্ত রসের রসিকদের উপচেপড়া ভিড় লক্ষ্য করা গেছে।  দিনের চেয়ে সন্ধ্যার পর মানুষের ভিড় বেশি হয়। শিশুদের নিয়ে এসেছিলেন অনেকেই। খেজুরের রস পানের সাথে যুক্ত হয়েছিল ছবি ও সেলফি তোলার হিড়িক।

বিভিন্ন শ্রেণি পেশার মানুষ মেলায় শৈশবের রস খাওয়ার স্মৃতিচারণ করেছেন, বলেছেন নানা গল্প। গাছ থেকে সদ্য নামিয়ে আনা ঠাণ্ডা খেজুর রস মেলা প্রাঙ্গণে আসতে না আসতেই শেষ হয়ে যায় বলে জানান মেলা কর্তৃপক্ষ।
খুলনায় রসমেলামেলায় আসা ক্রেতা ও দর্শনার্থীরা জানান, খাঁটি রস ও হরেক রকমের পিঠা, পুলি ও পায়েশের মৌ মৌ গন্ধে যেন মন ভরে গেছে। ঘটা করে খেজুরের রস খাওয়ার এমন সুযোগ মিস না করতেই মেলায় আসা।
 
খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (কুয়েট) শিক্ষার্থী তুনাজ্জিনা তিমা বলেন, রস মেলায় এসে খাঁটি রস ও পিঠা পুলির স্বাদ পেয়েছি। মেলা যেন খেজুরের টাটকা রস খাওয়ার উৎসবে পরিণত হয়েছে।

রূপার রান্না ঘরের মালিক রোমানা রূপা বলেন, শহুরে পরিবেশে গ্রামীণ আবহের ছোঁয়া দিতে রস মেলার আয়োজন। পরিবার-পরিজন নিয়ে মেলায় ছুটে এসেছেন অনেকেই। রসসহ রসের পিঠা পুলির স্বাদ নিয়েছেন তারা। প্রথম দিন বেচাকেনা ভালোই হয়েছে।

খুলনা ফুডব্লগারসের প্রতিষ্ঠাতা স্বপ্নীল মাহফুজ বাংলানিউজকে বলেন, নগরবাসীর কাছে গ্রামের বাড়িতে শীতের সকালে রস খাওয়া এক অনুপম স্মৃতি। এই স্মৃতি সবাইকে তাড়িত করে সবসময়। শহরে সেসব আনন্দ উদযাপনের সুযোগ নেই। সেই নস্টালজিক সময়কে নতুন করে উপভোগের সুযোগ এনে দিল দ্বিতীয়বারের মতো রসমেলার আয়োজন।

তিনি জানান, মেলায় মোট ১৬টি স্টল রয়েছে। শনিবার সকাল ৯টা থেকে রাত ৯টা পর্যন্ত মেলা চলবে। আগামীতে আরো বড় পরিসরে রস উৎসবের আয়োজনের কথাও জানান তিনি।

বাংলাদেশ সময়: ২০৫৫ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০১৯
এমআরএম/এমজেএফ

নুসরাতের পরিবারকে ১ লাখ টাকা দিলেন এমপি মাসুদ
সিলেটে দখলকৃত ভূমি উদ্ধারে মুক্তিযোদ্ধাদের স্মারকলিপি
সৈয়দপুরে ২ মাধ্যমিক বিদ্যালয়ে ‘সততার দোকান’
গবেষকদের সহযোগিতা করতে হবে: মেয়র
রূপসায় ট্রাকচাপায় স্কুলশিক্ষক নিহত


বাস চালককে পিটিয়ে হত্যা, চট্টগ্রামে পরিবহন ধর্মঘটের ডাক
বই দিবসের ছড়া | আলেক্স আলীম 
ফের ঢাকা-দিল্লি রুটে ফ্লাইট চালু করছে বিমান
ময়মনসিংহে মানবপাচারকারী চক্রের ২ সদস্যসহ আটক ১৪
চট্টগ্রামে নিরাপত্তা জোরদার