php glass

প্রথমবার দেখা দিলো বিরল অ্যান্টিলোপ

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মোশন-সেন্সর ক্যামেরায় ধরা পড়া বিরল অ্যান্টিলোপ

walton

উগান্ডার গভীর অরণ্যে প্রথমবারের মতো ক্যামেরায় ফ্রেমবন্দি হলো পৃথিবীর সবচেয়ে বড় অ্যান্টিলোপ প্রজাতির সদস্য। শিকার ও আবাসভূমি ধ্বংসের কারণে নিম্নভূমির বংগো নামে পরিচিত ডোরাকাটা এই অ্যান্টিলোপ প্রজাতিটি বর্তমানে হুমকির মুখে। মধ্য ও পশ্চিম আফ্রিকায় এদের সংখ্যা প্রায় ৩০ হাজারে নেমে এসেছে।

জানা যায়, সেমুলিকি ন্যাশনাল পার্কের গভীর অরণ্যে মোশন-সেন্সর ক্যামেরার সাহায্যে এই অ্যান্টিলোপের ছবি ধারণ করা হয়। আফ্রিকার এই প্রাচীন বনাঞ্চলটিতে শত শত প্রজাতির প্রাণী ও পাখির দেখা মেলে। সেখানকার প্রাণীদের নিয়ে জরিপ চালাতে গবেষকদের পেতে রাখা ক্যামেরায় তোলা হয় প্রায় ১৮ হাজার ছবি। সেগুলোতে ৩০টিরও বেশি বংগোর দেখা মেলে। এছাড়াও কিছু হাতি, শিম্পাঞ্জি, বন্য মহিশ ও লেপার্ডের ছবি ওঠে ক্যামেরাগুলোতে।

জরিপ কর্মকর্তা স্টুয়ার্ট নিক্সন সংবাদ মাধ্যমকে বলেন, এতো বড় একটা স্তন্যপায়ী এতোদিন মানুষের চোখে ধড়া পড়েনি দেখে আমরা বেশ অবাক হয়েছি।

জানা যায়, বংগোরা খুব লাজুক প্রকৃতির। কঙ্গো ও উগান্ডার রেইনফরেস্টে এদের বিচরণ। এই অ্যান্টিলোপের চামড়া লালচে-বাদামী এবং মাথায় লম্বা শিং।

গবেষকরা মনে করেন ওই অঞ্চলে এমন আরও অনেক প্রজাতি রয়েছে যাদের এখনও আবিষ্কার করা বাকি।মোশন-সেন্সর ক্যামেরায় ধরা পড়া বিরল অ্যান্টিলোপগবেষক দলের প্রধান স্কট উইলসন বলেন, পৃথিবীতে জনহীন এলাকা খুব কমই অবশিষ্ট আছে। তবে এটা ভেবে ভালো লাগছে যে, পৃথিবীতে এখনও এমন জায়গা আছে যেখানে নতুন প্রজাতির দেখা পাওয়া সম্ভব হয়।

বর্তমানে বিশ্বের কোনো চিড়িয়াখানায় নিম্নভূমির বংগো নেই। তাই প্রজাতিটি সংরক্ষণের বিষয়টি গুরুত্বসহকারে দেখা হচ্ছে।

বাংলাদেশ সময়: ২১২৬ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০১৮
এনএইচটি

আসকে ভ্রাম্যামাণ আদালতের অভিযান 'উদ্দেশ্যপ্রণোদিত'
সংকট মোকাবিলায় কার্গো উড়োজাহাজে পেঁয়াজ আমদানি করা হচ্ছে
মায়ের বুকে সুমি, প্রধানমন্ত্রীর কাছে কৃতজ্ঞতা
খুলনায় দ্বিতীয় দিনে আড়াই কোটি টাকার আয়কর
রাবি শিক্ষার্থীকে মারধরের ঘটনায় সেই কনস্টেবল প্রত্যাহার  


সাদেক হোসেন খোকার দোয়া মাহফিল অনুষ্ঠিত
খুব শিগগিরই পেঁয়াজের দাম স্বাভাবিক হবে: তোফায়েল
কটিয়াদীতে ট্রেনে কাটা পড়ে মোটরসাইকেলের ২ আরোহী নিহত
বিশ্বজুড়ে ২৬৫টি ভুয়া নিউজ সাইট চালাচ্ছে ভারতীয় গোষ্ঠী
পাবিপ্রবির ভর্তি পরীক্ষা সম্পন্ন