php glass

আলেকজান্দ্রিয়ার পাওয়া গেল গ্রানাইট পাথরের রহস্যময় কফিন

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

গ্রানাইট পাথরের কফিন

walton

ঢাকা: মিশরের আলেকজান্দ্রিয়ায় কারুকাজ সমৃদ্ধ গ্রানাইট পাথরের এক অত্যাশ্চর্য কফিনের সন্ধান পেয়েছেন প্রত্নতাত্ত্বিকরা। বলা হচ্ছে, এখন পর্যন্ত পাওয়া গ্রানাইটের কফিনের মধ্যে এটিই বৃহত্তম যার দৈর্ঘ্য প্রায় ৯ ফুট।

 

কফিনটি পাওয়া যায় মাটির ১৬ ফুট নিচে। প্রায় হাজার বছরের পুরনো রহস্যময় কফিনটি টলমাইক যুগের একটি গুরুত্বপূর্ণ নিদর্শন বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

আলেকজান্দ্রিয়ার সিদি গাবের অঞ্চলে খনন কাজ চালাচ্ছেন মিশরের সুপ্রিম কাউন্সিল অব এন্টিকুইটিসের একদল গবেষক। এসময়ই গ্রানাইট পাথরের রহস্যময় কফিনটির সন্ধান মেলে। কফিনের পাশে পাওয়া যায় অ্যালাবাস্টারের তৈরি বিশালাকৃতির এক মাথা। এগুলো ছাড়াও এ অঞ্চলে টলমাইক যুগের বেশ কিছু নিদর্শনের সন্ধান মেলে।

অ্যালাবাস্টারের তৈরি মাথা ও মানচিত্রে সিদি গাবের অঞ্চলের অবস্থানপ্রত্নতাত্ত্বিক দলের প্রধান আইমান আশমাওয়ে বলেন, কফিনের মূল কাঠামো ও ঢাকনার মাঝখানে মাটির স্তর শনাক্ত করা গেছে, অর্থাৎ কফিনটির ঢাকনা লাগানোর পর থেকে তা আর খোলা হয়নি। তবে এই কফিনে কাকে কবর দেওয়া হয়েছিল সেটা এখনও রহস্যই রয়ে গেছে।

গত মে মাসে, টলমাইক যুগের আরেকটি গুরুত্বপূর্ণ আবিষ্কারের কথা জানায় মিশরের প্রত্নতত্ত্ব মন্ত্রণালয়। সান এল-হাগার অঞ্চলে খনন কাজ চালিয়ে পাওয়া যায় রোমানদের ব্যবহৃত বিশাল এক গোসলখানা। ৫২ ফুট দৈর্ঘ্যের লাল ইটের এই কাঠামোতে পাওয়া যায় বিপুল সংখ্যক মাটির পাত্র, টেরাকোটার মূর্তি, ব্রোঞ্জের হাতিয়ার, পাথরের সাজসজ্জা ইত্যাদি। 

তৃতীয় টলেমির মুখমণ্ডল খোঁদাই করা কয়েন ও রোমান গোসলখানা।তবে সবচেয়ে গুরুত্বপূর্ণ আবিষ্কারটি ছিল খুবই ছোট এক স্বর্ণমুদ্রা। এতে রাজা তৃতীয় টলেমির মুখমণ্ডল খোঁদাই করা ছিল। বিশেষজ্ঞদের মতে, চতুর্থ টলেমির শাসনামলে মুদ্রাটি তৈরি হয়েছিল। ২.৬ সেন্টিমিটার ব্যাসের মুদ্রাটির ওজন ২৮ গ্রাম।

টলমাইক যুগের স্থায়িত্বকাল খ্রিস্টপূর্ব ৩৩২ সাল থেকে খ্রিস্টপূর্ব ৩০ সাল পর্যন্ত। সুতরাং, এ যুগের বেশিরভাগ নিদর্শন বা স্থাপনা দুই হাজার বছরেরও বেশি পুরনো। 

বাংলাদেশ সময়: ০৯১৩ ঘণ্টা, জুলাই ০৪, ২০১৮
এনএইচটি

ksrm
স্কুল ভবন থেকে লাফিয়ে পড়ে এক ছাত্রের আত্মহত্যাচেষ্টা
ই-নামজারি সেবা নিশ্চিতে অক্টোবরেই হটলাইন চালু
আদিতমারীতে স্কুলছাত্রীর ঝুলন্ত মরদেহ উদ্ধার
রোহিঙ্গাদের পরিচয়পত্র দেওয়ায় জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা
ন্যায্য অধিকার আদায়ে জাপা সবসময় শ্রমিকদের পাশে থাকবে


চাকরি না হওয়ার কারণ ফেসবুক!
রংপুর উপ-নির্বাচন: সরে দাঁড়ালেন আ’লীগের প্রার্থী
অবশেষে বার্সার অনুশীলনে মেসি
কুষ্টিয়ায় মাদক মামলায় একজনের যাবজ্জীবন
উখিয়ায় বিদেশি পিস্তলসহ রোহিঙ্গা সন্ত্রাসী আটক