আমাজনের অজানা মানব সম্প্রদায়

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

আমাজনের অজানা মানব সম্প্রদায়

walton

ঢাকা: দক্ষিণ আমাজনের বিশাল অঞ্চলকে এতদিন মানব পদচারণাহীন ধারণা করে এলেও, সম্প্রতি ওই অঞ্চলে বিপুল সংখ্যক মানব বসতির আলামত পাওয়া গেছে। বলা হচ্ছে, খ্রিস্টপূর্ব ১২৫০ সালের দিকে এ অঞ্চলে কমপক্ষে ১০ লাখ মানুষের বসবাস ছিল।

প্রত্নতাত্ত্বিকরা আমাজন রেইনফরেস্টের নদ-নদীগুলোর থেকেও অনেক দূরে প্রায় ১৫০০টি সুরক্ষিত গ্রামের ধ্বংসাবশেষ আবিষ্কার করেন। এ গ্রামগুলোর অবস্থান বর্তমান ব্রাজিলের মাতো গ্রোসো প্রদেশে। 

ধ্বংসাবশেষের নমুনা পরীক্ষা করে গবেষকরা জানান, খ্রিস্টপূর্ব ১৫০০ থেকে ১২৫০ সাল পর্যন্ত এ অঞ্চলের প্রায় ১৮০০ কিলোমিটার এলাকা জুড়ে বিপুল সংখ্যক মানুষ বসবাস করতো। দক্ষিণ আমেরিকায় ইউরোপিয়ান অভিযাত্রীদের সঙ্গে করে আসা রোগ-ব্যাধির কারণে এরা নিশ্চিহ্ন হয়ে যায়।

গ্রামগুলোর ভেতর বেশ কিছু রহস্যময় ভূমি-নকশা (জিওগ্লেপস্‌) পাওয়া যায়। মানবসৃষ্ট ভূমি-নকশাগুলোর বেশিরভাগই চতুর্ভূজ, বৃত্তাকার বা ষড়ভূজাকৃতির। গবেষকরা এখনও নিশ্চিত নয় কেন এই ভূমি-নকশাগুলো তৈরি করা হয়েছিল। এগুলো এ অঞ্চলের প্রাচীন ধর্মীয় অনুষ্ঠানের অংশ হয়ে থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে। ওই অঞ্চলে সন্ধান পাওয়া এ ধরনের ভূমি-নকশার সংখ্যা প্রায় ১৩০০। 

এ বিষয়ের সঙ্গে সংশ্লিষ্ট গবেষকদলের সদস্য জর্জিও ডি সুজা বলেন, এখানকার অধিবাসীরা প্রকৃতিকে রূপান্তরিত করে নিজেদের কাজে লাগানো (যেমন: কৃষিকাজ) শিখেছিল। বাদাম ও বিভিন্ন ধরনের ফলের চাষ করত তারা।

জানা যায়, গবেষণাটির মাত্র এক-তৃতীয়াংশ সম্পন্ন হয়েছে। এখানকার অধিবাসীদের সম্পর্কে চালো করে জানতে আরও অনেক সময় প্রয়োজন।

আমাজনের প্রত্নতাত্ত্বিক গবেষণাটি পরিচালিত হচ্ছে যুক্তরাজ্যের এক্সেটার বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ত্ব বিভাগের গবেষকদের মাধ্যমে। গবেষকদের মতে, এ আবিষ্কারটি আমাজনের ইতিহাসের একটি বড় শূন্যস্থান পূরণ করতে যাচ্ছে। 

বাংলাদেশ সময়: ০৮৫৩ ঘণ্টা, মার্চ ৩০, ২০১৮
এনএইচটি/এমজেএফ

ওসির গাড়িতে গর্ভবতী নারীকে নেওয়া হলো হাসপাতালে
রামগতিতে মোটরসাইকেল দুর্ঘটনায় সাংবাদিক নিহত
করোনায় সিরিয়ায় প্রথম মৃত্যু
স্বল্প পরিসরে চেক ক্লিয়ারিং করার নির্দেশ
করোনায় ইতালিতে আরও ৭৫৬ জনের মৃত্যু


করোনাভাইরাস মোকাবিলায় প্রধানমন্ত্রীর বার্তা
প্রধানমন্ত্রীর তহবিলে ১ দিনের বেতন দিলেন সেনা সদস্যরা
মাঠে নেমে সহায়তা করছেন বলিউড তারকারা
ল্যাব না থাকলেও সিংড়ায় গেল দুই'শ করোনা টেস্টিং কিট
মানুষকে টেলিফোনে চিকিৎসাসেবা দিতে ফারাজের উদ্যোগ