php glass

যুদ্ধপ্লেনের খোলসে তৈরি নৌযান

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

হাঙরের মতো দেখতে নৌযান

walton

ঢাকা: পুরনো যুদ্ধপ্লেনের খোলস ব্যবহার করে হাঙরের মতো দেখতে নৌযান তৈরি করেছে ক্যালিফোর্নিয়ার একটি প্রতিষ্ঠান। দ্রুতবেগ সম্পন্ন এ নৌযানটি পানির উপরে বিভিন্ন কসরত প্রদর্শনের পাশাপাশি সাবমেরিনের মতো পানির নিচ দিয়েও চলাচল করতে পারে।

নৌযানটি নিয়ন্ত্রণ করার পদ্ধতি অনেকটা উড়োজাহাজ নিয়ন্ত্রণের মতোই। অত্যন্ত দ্রুতগতিতে তা পানিতে বাঁক নিতে পারে। ২০ সেকেন্ডের জন্য অবস্থান করতে পারে পানির ২ ফুট নিচে। স্রোতের উপরে লাফিয়ে উঠে যেতে পারে ১২ ফুট পর্যন্ত উচ্চতায়। 

নৌযানগুলোতে যুক্ত করা হয়েছে ২৩০ থেকে ২৬০ হর্সপাওয়ারের ইঞ্জিন। এগুলো স্রোতের উপর দিয়ে ঘণ্টায় ৫০ মাইল বেগে ও স্রোতের নিচ দিয়ে ঘণ্টায় ২৫ মাইল বেগে ছুটতে পারে। একটি নৌযানে বসতে পারবেন দু’জন আরোহী।

অদ্ভুত নৌযানগুলোর নির্মাতা ইনেসস্পেস নামে একটি প্রতিষ্ঠান। ১৯৯৭ সালে প্রতিষ্ঠানটি যাত্রা শুরু করে। প্রতিষ্ঠানের প্রধান দুই প্রকৌশলী রব ইনেস এবং ড্যান পিয়াজা মিলেই এগুলো তৈরি করেছেন।
জলপথে যুদ্ধের জন্য ইউনিক ও বিশ্বাসযোগ্য নৌযান
রব ইনেস বলেন, আমাদের উদ্দেশ্য জলপথে যুদ্ধের জন্য ইউনিক ও বিশ্বাসযোগ্য নৌযান নির্মাণ করা। আমরা এমন নৌযান তৈরির চিন্তা-ভাবনা করছি যা পানিতে মানুষের ক্ষমতাকে বহুগুণে বাড়াবে। 

হাঙর ছাড়াও ডলফিন ও কিলার হোয়েলের ডিজাইনেও তৈরি করা হয়েছে বেশ কিছু নৌযান। এগুলোর প্রতিটির মূল্য ধরা হয়েছে ৮০ হাজার থেকে এক লাখ মার্কিন ডলার। এই পরিমাণ অর্থ পরিশোধের মাধ্যমে যে কেউ ব্যক্তিগত মালিকানায় এসব নৌযান সংগ্রহ করতে পারবেন।

বাংলাদেশ সময়: ০৯২০ ঘণ্টা, মার্চ ২৩, ২০১৮
এনএইচটি/এএ

ksrm
বরিশালে দুই হোটেলকে জরিমানা
মোড়ক পরিবর্তন করে বাজারে সরিষার তেল, জেল-জরিমানা
বরিশালে কিং ব্র্যান্ড সিমেন্টের হালখাতা
রূপগঞ্জে গাঁজাসহ ১৭জন গ্রেফতার, সাজা
আদালতের রি-কল জালিয়াতির অভিযোগে খুলনায় পেশকার গ্রেফতার


রুমা থেকে অপহৃত ৬ জনকে ছেড়ে দিলো সন্ত্রাসীরা
ফুলগাজীতে বন্দুক ও গুলিসহ আসামি গ্রেপ্তার
রোহিঙ্গা ভোটার: ইসি কর্মচারীসহ আটক ৩
নতুন আঙ্গিকে মঞ্চে লোক নাট্যদলের ‘সোনাই মাধব’
চিত্রশিল্পী মকবুল ফিদার জন্ম