php glass

সিংহের ‘ক্যাট স্ক্যান’

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সিংহের ‘ক্যাট স্ক্যান

walton

ঢাকা: ‘ক্যাট স্ক্যান’ শব্দটির সঙ্গে ক্যাট বা বিড়ালদের কোনো সম্পর্ক না থাকলেও, সম্প্রতি বিড়াল সম্প্রদায়ের সদস্য সিংহকে এ যন্ত্রটির মধ্যে দিয়ে যেতে হলো। 

১৪ বছর বয়সী আফ্রিকান সিংহ টোমো। বর্তমান নিবাস যুক্তরাষ্ট্রের ওহিওতে অবস্থিত ‘কলম্বাস জু অ্যান্ড অ্যাকুরিয়ামে’। মাড়িতে জন্মানো এক প্রকার ইনফেকশনের কারণেই প্রাণী চিকিৎসকরা তার ক্যাট স্ক্যান করান।

ওই চিড়িয়াখানার প্রাণী চিকিৎসক রেন্ডি জাং বলেন, বেশ কিছু দিন আগে টোমোর একটি দাঁত তুলে ফেলা হয়। কিন্তু ক্ষতস্থানটি এখনও সারেনি। ক্ষতস্থানে ইনফেকশন হলো কিনা তা নিশ্চিত হতেই ক্যাট স্ক্যান করাতে হচ্ছে।

কম্পিউটারাইজড অক্সিয়াল টোমোগ্রামি বা ক্যাট স্ক্যান হলো বিভিন্ন অ্যাঙ্গেল থেকে তোলা একাধিক এক্সরে চিত্রের সমষ্টি যা দেহের অনেক সূক্ষ বৈশিষ্ট্য ফুটিয়ে তোলে। এ ধরনের চিত্রকে আধুনিক চিকিৎসকরা সিটি স্ক্যানও বলেন।

সিংহের মতো বিশালদেহী প্রাণীর ক্যাট স্ক্যান করতে গিয়ে বেশ ভালোই ঝামেলার পড়তে হয় চিকিৎসকদের। কারণ ক্যাট স্ক্যানের টেবিলটি কেবল মানুষের উপযোগী করে তৈরি। এর সর্বোচ্চ ধারণক্ষমতা ২৩০ কেজি।সিংহের ‘ক্যাট স্ক্যান’
আরেকটি বড় সমস্যা হয়ে দাঁড়ায় টোমোকে ক্যাট স্ক্যান মেশিনের ভিতরে ঢোকানো। মানুষের ক্ষেত্রে সোজা হয়ে শুয়ে থাকলেই চলে। কিন্তু সিংহের শুয়ে থাকার ভঙ্গী তো আর মানুষের মতো না। রীতিমতো বেল্টের সঙ্গে বেঁধে স্ক্যান মেশিনের ভিতর ঢোকানো হয় ২০৫ কেজির টোমোকে।

স্ক্যানের রিপোর্ট থেকে জানা যায়, টোমোর মাড়িতে ‘ফাংগাল ইনফেকশন’ ধরা পড়েছে। তবে তা মাড়ির আশপাশে ছড়িয়ে যায়নি। অ্যান্টিবায়োটিক ওষুধ খেলে দু’তিন মাসের মধ্যেই টোমো সুস্থ হয়ে উঠবে বলে জানান চিকিৎসক।

বাংলাদেশ সময়: ০৪৩৭ ঘণ্টা, মার্চ ১৭, ২০১৮
এনএইচটি/এএ

ksrm
সমালোচনায় সোনাক্ষী সিনহা
যমুনার বুকে ‘পঙ্খীরাজ’
ব্যস্ত ঢাক-ঢোল কারিগররা, হারিয়ে যাচ্ছে দেশজ সুর
পানির নিচে ‘প্রপোজ’ করতে গিয়ে প্রেমিকের মৃত্যু
‘সর্প-ভাস্কর্য’ ঘিরেই শ্রদ্ধা


কাজ বন্ধ, এলিভেটেড এক্সপ্রেসওয়ের মেয়াদ-ব্যয় বাড়বে
বশেমুরবিপ্রবির ভিসির পদত্যাগের দাবিতে আন্দোলন অব্যাহত 
এক চিকিৎসকে চলছে শেবামেকের ফরেনসিক বিভাগ!
দুই বছরে ধরা তিন শতাধিক, পাসপোর্ট পেতে মরিয়া রোহিঙ্গারা
কাঁঠালবাড়ী-শিমুলিয়া রুটে ফেরি চলাচল বন্ধ