আবৃত্তিতে মুখর শীত সন্ধ্যা

হোসাইন মোহাম্মদ সাগর, ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

আবৃত্তি করছেন শিল্পী ডালিয়া আহমেদ। ছবি: হোসাইন মোহাম্মদ সাগর

walton

ঢাকা: নিজের নাম ডালিয়া হলেও তিনি ভালোবাসেন জারবেরি।প্রিয় রঙের তালিকায় আছে সাদা।তবে বাদ পড়েনি ডালিয়ার লাল। তাইতো কপালের চওড়া টিপ আর শাড়ির ভূমি জুড়ে লালের দুরন্তপনা। সে দুরন্তপনাকে সাথে নিয়েই তিনি কণ্ঠে আনলেন নির্ঝরের স্বপ্নভঙ্গ।

শিল্পীর আবৃত্তির নিজস্ব তাল, লয় ও রসবোধের উচ্চারণে পুস্তকবন্দি হাজারো জড় শব্দ যেন ফুটে উঠছিলো জীবন্ত হয়ে। সে সব শব্দে প্রাঞ্জলতা ছড়িয়ে শব্দের খেলা খেললেন তিনি। আর শব্দের সে খেলা দিয়েই দর্শক শ্রোতাদের মুগ্ধ করলেন দেশের জনপ্রিয় আবৃত্তি শিল্পী ডালিয়া আহমেদ।

শনিবার (২৩ ডিসেম্বর) সন্ধ্যায় ইন্দিরা গান্ধী কালচারাল সেন্টারের আয়োজনে একক আবৃত্তি করেন তিনি। জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল অডিটোরিয়ামে আয়োজিত এ আবৃত্তি সন্ধ্যায় বিভিন্ন জনপ্রিয় কবিতার নিবেদনে সকলের আকর্ষণের কেন্দ্রবিন্দুতে পরিণত হন তিনি।

এ সময় রবীন্দ্রনাথ ঠাকুরের নির্ঝরের স্বপ্নভঙ্গ, কাজী নজরুল ইসলামের বিদ্রোহী, জীবনানন্দ দাসের স্বপ্ন, পূর্ণেন্দু পত্রীর কবিতায় কথপোকথন ও জয়ন্ত চট্টোপাধ্যায়ের ইচ্ছে সহ ১৭টি কবিতা শিল্পী কণ্ঠে নিবেদন করেন।

এ সময় অনুষ্ঠানে ইন্দিরা গান্ধী কালচারাল সেন্টারের পরিচালক জয়শ্রী কুন্ডু বিশিষ্ট অধ্যাপক ড. এম আনোয়ার হোসেন, সংস্কৃতিজন রানা ঠাকুরসহ বিশিষ্টজনেরা উপস্থিত ছিলেন।

ডালিয়া আহমেদ বিভিন্ন নৃত্যনাট্য, প্রামাণ্যচিত্র ও ধারাভাষ্যে কণ্ঠ দিয়েছেন। দেশের পাশাপাশি নিউইয়র্ক, লন্ডন ও প্যারিসে কবিতা ও নৃত্যনাট্যে করেছেন আবৃত্তি। এছাড়া ২০১০ সালে বাংলাদেশ মহিলা পরিষদ কর্তৃক আবৃত্তিতে পুরস্কার পান তিনি।

বাংলাদেশ সময়: ০৪০৫ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৭
এইচএমএস/আরআই

ঝিকরগাছায় মোটরসাইকেলের ধাক্কায় ম্যাজিস্ট্রেট আহত
সিলেটে যুবক খুনের দায়ে মামলা, গ্রেফতার ১
সুন্দরগঞ্জে এক ব্যক্তির মরদেহ উদ্ধার, আটক ৪
করোনা: নওগাঁয় দুস্থদের মধ্যে খাদ্যসামগ্রী বিতরণ
আইসোলেশন: ভাইরাস আতঙ্কে রোগী শূন্য গাইবান্ধা সদর হাসপাতাল


রাজধানীতে ফেনসিডিলসহ আটক ২
শার্শায় সড়ক দুর্ঘটনায় মসজিদের ইমাম নিহত
করোনা: একই পরিবারের সেই ৫ জনকে ফেরত
লক্ষ্মীপুরে পিকআপ ভ্যানচাপায় ব্যবসায়ী নিহত
করোনা: ভারতে অ্যাভিয়েশন সংশ্লিষ্টদের বিএ টেস্ট স্থগিত