চীনে ১২ লাখ বইয়ের দৃষ্টিনন্দন লাইব্রেরি

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চীনের দৃষ্টিনন্দন লাইব্রেরি ‘বিনহাইয়ের চোখ’

walton

ঢাকা: বইপ্রেমীদের কাছে লাইব্রেরি যেন স্বর্গের মতো। আর সেই লাইব্রেরিটিই যদি হয় স্বর্গের মতো সুন্দর তাহলে তো কথাই নেই। সম্প্রতি চীনে নির্মাণ করা হয়েছে এমনই অনন্য সুন্দর এক লাইব্রেরি। এর অসাধারণ কাঠামো হতবাক করবে সবাইকে। এর মাঝখানের বিশাল গোলাকার অডিটোরিয়ামটি এক দৈত্যাকার চোখের আদলে তৈরি। 

চীনের তিয়ানজিন প্রদেশের বিনহাই জেলায় অবস্থিত এ লাইব্রেরিটি। এর ভিতরটা সম্পূর্ণ সাদা রঙের। বই রাখার তাকগুলো অনেকটা স্টেডিয়ামের গ্যালারির আদলে নির্মাণ করা হয়েছে। বই পড়তে চাইলে পাঠককে সিঁড়ি দিয়ে উঠে যেতে হবে তাকের উপর। এরপর তাকের উপর বসেই পড়া যাবে বই।

চীনের দৃষ্টিনন্দন লাইব্রেরি ‘বিনহাইয়ের চোখ’চীনের এ নতুন লাইব্রেরিকে বলা হচ্ছে ‘বিনহাইয়ের চোখ’। বাইরে থেকে লাইব্রেরিটা দেখতে চোখের মতো মনে হবে। লাইব্রেরি ভবনটি ডিজাইন করেছে ‘এমভিআরডিভি’ নামের একটি ডাচ প্রকৌশলী প্রতিষ্ঠান। সহযোগিতায় ছিল তিয়ানজিন প্রদেশের আরবান প্ল্যানিং অ্যান্ড ডিজাইন ইন্সটিটিউট। 

চীনের দৃষ্টিনন্দন লাইব্রেরি ‘বিনহাইয়ের চোখ’৩৪ বর্গ মিটার জমির উপর নির্মাণ করা হয়েছে লাইব্রেরিটি এবং নির্মাণ করতে সময় লেগেছে তিন বছর। এতে সাজানো আছে প্রায় ১২ লাখ বই। এতে একটি বিশ্রামাগার, বেশ কিছু সেমিনার রুম ও কম্পিউটার ক্যাফে রয়েছে।

লাইব্রেরিতে ঘুরে বেড়ানোর জন্য পাঠকদের যথেষ্ট ব্যক্তিস্বাধীনতা রয়েছে এতে। বলা হচ্ছে, এটি বিশ্বের সবচেয়ে আধুনিক লাইব্রেরিগুলোর একটি। লাইব্রেরির হতবিহ্বল করা সৌন্দর্য বইয়ের উপর থেকে পাঠকের মনোযোগ কাড়লে অবাক হওয়ার কিছু নেই। 

বাংলাদেশ সময়: ০৩৪৫ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৭
এনএইচটি/এএ

করোনা: বেলারুশ প্রিমিয়ার লিগ বন্ধ করবে না কর্তৃপক্ষ
সরকারি নিষেধাজ্ঞা অমান্য করায় সৈয়দপুরে ২ নৈশকোচ জব্দ 
শেবাচিমে করোনা সন্দেহে ২৪ ঘণ্টায় ৮ রোগী ভর্তি
কমলনগরে ৬ জেলের জরিমানা
যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যে রেকর্ড মৃত্যু, কমেছে স্পেনে


নোয়াখালীতে সন্ত্রাসী হামলায় একই পরিবারের ৪জন গুলিবিদ্ধ
করোনায় গুজব: ২০ দিনে র‌্যাবের হাতে গ্রেফতার ৭
করোনা মানুষের সঙ্গে চলে: ডা. মুজিবুর রহমান
হিজড়া সম্প্রদায়কে অর্থ সহায়তা দিল গণসংহতি আন্দোলন
নাটোরে সেনাবাহিনীর চিকিৎসা সেবা কার্যক্রম