php glass

ইতিহাসের এই দিনে

আলতাফ মাহমুদ ও জাফর ইকবালের জন্ম

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

আলতাফ মাহমুদ ও জাফর ইকবাল

walton

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভাল, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলা নিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’।

২৩ ডিসেম্বর, ২০১৭, শনিবার। ০৯ পৌষ, ১৪২৪ বঙ্গাব্দ। একনজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যু দিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।  

ঘটনা
১৯১৮ - বিশ্বভারতীর ভিত্তিপ্রস্তর স্থাপন।
১৯১৯ - গভর্নমেন্ট অব ইন্ডিয়া অ্যাক্ট ১৯১৯ প্রবর্তন। 
১৯১৯ - মন্টেগু চেমসফোর্ড সংস্কার প্রস্তাব রাজকীয় অনুমোদন পায়। 

জন্ম
১৯২০ - সাহেবজাদা ইয়াকুব খান, পূর্ব পাকিস্তানের সামরিক আইন প্রশাসক ও গভর্নর।
১৯২৫ - পিয়ের‌ বেরেগোভোয়া, ফ্রান্সের প্রধানমন্ত্রী (১৯৯২ থেকে ১৯৯৩)।
১৯৩৩ - আলতাফ মাহমুদ, বাংলাদেশি সুরকার, সাংস্কৃতিক কর্মী ও স্বাধীনতা যুদ্ধের শহীদ মুক্তিযোদ্ধা। ১৯৩৩ সালের ২৩ ডিসেম্বর বরিশাল জেলার মুলাদী উপজেলার পাতারচর গ্রামে তিনি জন্মগ্রহণ করেন। গান গাওয়ার মাধ্যমে আলতাফ মাহমুদ ১৯৫০ সালের দিকে ভাষা আন্দোলনকে সমর্থন যুগিয়েছেন। ২৩ ফেব্রুয়ারি, ১৯৫২ সালে আবদুল গাফফার চৌধুরী রচিত ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো’ শিরোনামের আলোড়ন সৃষ্টিকারী গানটিতে সুর সংযোজন করে খ্যাতির শীর্ষে আরোহণ করেন। গানটির প্রথম সুরকার আব্দুল লতিফ হলেও পরবর্তীতে আলতাফ মাহমুদের সুরটিই গৃহীত হয়। ১৯৭১ সালে আলতাফ মাহমুদ স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহণ করেন। তিনি মুক্তিযোদ্ধাদের নিয়ে তার বাসায় গোপন ক্যাম্প স্থাপন করেন। কিন্তু ক্যাম্পের কথা ফাঁস হয়ে গেলে ১৯৭১ সালের ৩০ আগস্ট পাকিস্তানি বাহিনী তাকে আটক করে এবং তার ওপর অমানুষিক নির্যাতন পর মেরে ফেলা হয়। যুদ্ধ চলাকালে স্বাধীন বাংলা বেতার কেন্দ্র থেকে তার দেশাত্মবোধক গান অগণিত মুক্তিযোদ্ধাকে অণুপ্রারিত করেছিল।
১৯৩৩ - সম্রাট আকিহিতো, জাপানের সম্রাট।
১৯৫২ - মুহাম্মদ জাফর ইকবাল, বাংলাদেশি লেখক, পদার্থবিদ ও শিক্ষাবিদ। জন্ম ১৯৫২ সালের ২৩ ডিসেম্বর, সিলেটে। তাকে বাংলাদেশে বৈজ্ঞানিক কল্পকাহিনী লেখা ও জনপ্রিয়করণের পথিকৃৎ হিসাবে গণ্য করা হয়। এছাড়াও তিনি একজন জনপ্রিয় শিশুসাহিত্যিক এবং কলাম-লেখক। তার লেখা বেশ কয়েকটি উপন্যাস চলচ্চিত্রে রূপায়িত হয়েছে। তিনি বর্তমানে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের একজন অধ্যাপক এবং তড়িৎ কৌশল বিভাগের প্রধান।

মৃত্যু
১৮৩৪ - টমাস ম্যালথাস, ব্রিটিশ অর্থনীতিবিদ ও জনমিতিবিদ। তিনি অর্থনীতি ও জনসংখ্যা বিষয়ক ম্যালথাসের তত্ত্ব প্রদানের জন্য বিখ্যাত।
২০০৪ - পি ভি নরসিমা রাও, ভারতের নবম প্রধানমন্ত্রী।
২০১১ - আব্দুর রাজ্জাক, বাংলাদেশের প্রখ্যাত ছাত্রনেতা, মুক্তিযোদ্ধা ও সাবেক মন্ত্রী।
২০১৩ - মিখাইল কালাশনিকভ, রাশিয়ার বিশ্ববিখ্যাত অস্ত্র একে-৪৭-এর উদ্ভাবক, ডিজাইনার ও নির্মাতা।

বাংলাদেশ সময়: ০০১৪ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৭
এনএইচটি/এসএইচ

ksrm
দ্বিজেন শর্মা নিসর্গ পুরস্কার-১৯ পেলেন ড. মনোয়ার হোসেন
মানিকগঞ্জ হাসপাতালে চিকিৎসক সংকট, সেবাবঞ্চিত রোগীরা
প্রকৃতির সান্নিধ্যে যেখানে পড়াশোনা 
উলিপুরে নছিমনের ধাক্কায় নারীর মৃত্যু, আহত ৩
ময়লার স্তূপে নবজাতকের মরদেহ, হঠাৎ উধাও!


সবাই থাকতেও ‘সম্বল’ শুধু লাঠি
‘হারিয়ে যাচ্ছে গ্রামবাংলার ঐতিহ্য নৌকাবাইচ’
দুই পিলারেই শেষ ব্রিজের সব টাকা!
থানায় ডেকে ধর্ষকের সঙ্গে বিয়ে: সত্যতা মিলেছে তদন্তে
মেহেরপুরে ফেনসিডিলসহ আটক ২