বিজ্ঞানীদের তৈরি বিশ্বের ক্ষুদ্রতম মোনালিসা

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মোনালিসা। ছবি: সংগৃহীত

walton

লিওনার্দো দ্য ভিঞ্চির কালজয়ী চিত্রকর্ম মোনালিসার সবচেয়ে ক্ষুদ্র সংস্করণটি তৈরি করলেন বিজ্ঞানীরা। গবেষণাগারে তৈরি এ ছবিটির আয়তন শূন্য দশমিক পাঁচ স্কয়ার মাইক্রোমিটার, যা প্রায় একটি ব্যাকটেরিয়ার সমান।

বিশ্বে সবচেয়ে ক্ষুদ্র মোনালিসাটি যে প্রক্রিয়ায় তৈরি করা হয়েছে তাকে বলা হয় ‘ডিএনএ অরিগ্যামি’। এ পদ্ধতিতে জেনেটিক কোডকে প্রভাবিত করে ডিএনএকে ভাঁজ করে একটি নির্দিষ্ট আকৃতি দেওয়া হয়।

ক্যালটেকের গবেষকরা একটি সফটওয়্যার তৈরি করেছেন, যা একটি ছবিকে অনেকগুলো ছোট ছোট বর্গক্ষেত্রে ভাগ করে এর ডিএনএ বিন্যাস নির্ণয় করতে সক্ষম। এভাবেই মোনালিসার ছবিকে ছোট ছোট বর্গক্ষেত্রে ভাগ করেন গবেষকরা।

এরপরের কাজ হলো, ছবির অংশগুলো একত্র করে একটি কাঠামোতে রূপান্তর করা। এ কাঠামো থেকেই তৈরি হয়েছে ক্ষুদ্রতম মোনালিসার মূল ছবিটি।

২০০৬ সালে ক্যালটেকের গবেষক পল রদেমুন্ড ‘ডিএনএ অরিগ্যামি’ প্রযুক্তি উদ্ভাবন করেন। এর মাধ্যমে কোনো নির্দিষ্ট প্যাটার্নের বস্তুর ক্ষুদ্র সংস্করণ তৈরি সম্ভব। 

গবেষকরা বলছেন, তাদের তৈরি ক্ষুদ্র মোনালিসাটি রদেমুণ্ডের মূল ডিএনএ অরিগ্যামির ডিজাইনের চেয়ে ৬৪ গুণ বড়। এরপরেও ছবিটা দেখতে চোখ রাখতে হবে শক্তিশালী মাইক্রোস্কোপে।

ডিএনএ অরিগ্যামি উদ্ভাবনের ফলে ন্যানোপ্রযুক্তি যেন এক নতুন যুগে প্রবেশ করে করে। এর মাধ্যমে আইসিটি ও চিকিৎসা বিজ্ঞানের নতুন নতুন সম্ভাবনা উন্মোচিত হবে বলে মনে করছেন গবেষকরা।


বাংলাদেশ সময়: ০২৪৮ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০১৭
এনএইচটি/এএ

করোনা আক্রন্ত নন নড়াইল সদর হাসপাতালের সেই নার্স 
ফ্রান্সে ১ দিনেই করোনায় মৃত্যু ১১২০
পণ্য পৌঁছে দিয়ে ১০ দিনে রেলওয়ের আয় ৪ কোটি টাকা
৩ হাজার কর্মহীন মানুষের মধ্যে এমপি কমলের ত্রাণ বিতরণ 
ঝুঁকিপূর্ণ সাঁকোই ভরসা দুই উপজেলার ২০ হাজার মানুষের 


অসহায় মানুষের পাশে স্মারক সংগ্রাহক জসিম
মাগুরায় যুবকের গলাকাটা মরদেহ উদ্ধার
কক্সবাজার সৈকতের বালিয়াড়ি তৈরিতে হচ্ছে সাগরলতা বনায়ন 
ঠাকুরগাঁওয়ে করোনা সন্দেহে ১৪ জনের নমুনা সংগ্রহ 
নদী তীরের মাটি কাটায় সোয়া লাখ টাকা জরিমানা