ঢাকা, রবিবার, ১২ আশ্বিন ১৪২৭, ২৭ সেপ্টেম্বর ২০২০, ০৮ সফর ১৪৪২

ফিচার

ইতিহাসের এই দিনে

চলচ্চিত্রকার ঋত্বিক ঘটকের জন্ম

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৯ ঘণ্টা, নভেম্বর ৩, ২০১৭
চলচ্চিত্রকার ঋত্বিক ঘটকের জন্ম ঋত্বিক ঘটক

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভাল, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলা নিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’।

০৪ নভেম্বর, ২০১৭, শনিবার। ২০ কার্তিক, ১৪২৪ বঙ্গাব্দ। একনজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যু দিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।  

ঘটনা
১৯৪৬ - জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি সংস্থা ইউনেস্কো প্রতিষ্ঠিত হয়।
১৯৪৯ - ইরানের প্রধানমন্ত্রী আব্দুল হুসেন নিহত হন।  
১৯৭২ - গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধান জাতীয় সংসদে গৃহীত হয়।
১৯৯২ - ডেমোক্রেটিক পার্টির বিল ক্লিনটন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হন।
২০০৮ - প্রথম আফ্রো-আমেরিকান প্রেসিডেন্ট নির্বাচিত হন ডেমোক্রেটিক পার্টির বারাক ওবামা।

জন্ম
১৬১৮ – আওরঙ্গজেব, মোগল সাম্রাজ্যের শেষ সম্রাট।
১৮৮২ - কাজী ইমদাদুল হক, ব্রিটিশ ভারতের একজন বাঙালি লেখক ও শিক্ষাবিদ।  
১৯২৫ - ঋত্বিক ঘটক, চলচ্চিত্রকার। ঋত্বিকের জন্ম পুরান ঢাকার ঋষিকেশ দাস লেনে। ১৯৪৭ এর ভারত বিভাগের পরে তার পরিবার কলকাতায় চলে যায়। ঋত্বিক ঘটক  প্রথম নাটক ‘কালো সায়র’ লেখেন ১৯৪৮ সালে। ১৯৫১ সালে তিনি ভারতীয় গণনাট্য সংঘে (আইপিটিএ) যোগদান করেন। তিনি চলচ্চিত্র জগতে পা রাখেন নিমাই ঘোষের ‘ছিন্নমূল’ (১৯৫১) সিনেমার মধ্য দিয়ে। এ ছবিতে তিনি একই সঙ্গে অভিনয় করেন এবং সহকারী পরিচালক হিসেবে কাজ করেন। এর দু'বছর পর তার একক পরিচালনায় মুক্তি পায় ‘নাগরিক’। বাংলা চলচ্চিত্র পরিচালকদের মধ্যে তিনি সত্যজিৎ রায় এবং মৃণাল সেনের সঙ্গে তুলনীয়। ভিন্নধর্মী চলচ্চিত্র নির্মাণের কারণে ঋত্মিক যেমন প্রশংসিত ছিলেন, ঠিক তেমনি বিতর্কিত ভূমিকাও রাখেন। তার আলোচিত নির্মাণ ছিল অদ্বৈত মল্লবর্মণের উপন্যাস অবলম্বনে ‘তিতাস একটি নদীর নাম’।

মৃত্যু
১৯৯৭ - রণেশ দাশগুপ্ত, সাংবাদিক ও সাহিত্যিক।

বাংলাদেশ সময়: ০০০৫ ঘণ্টা, ০৩ নভেম্বর, ২০১৭
এনএইচটি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa