ঢাকা, বুধবার, ৭ আশ্বিন ১৪২৭, ২৩ সেপ্টেম্বর ২০২০, ০৪ সফর ১৪৪২

ফিচার

ইতিহাসের এই দিনে 

সুকুমার রায় ও ম্যারাডোনার জন্ম

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৩ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০১৭
সুকুমার রায় ও ম্যারাডোনার জন্ম সুকুমার রায় ও ডিয়েগো ম্যারাডোনা

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভাল, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলা নিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’।

৩০ অক্টোবর, ২০১৭, সোমবার। ১৫ কার্তিক, ১৪২৪ বঙ্গাব্দ। একনজরে দেখে নিন ইতিহাসের এই দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যু দিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।  

ঘটনা
১৮৬৪ - অস্ট্রিয়ার সম্রাট এবং প্রুশিয়া ও ডেনমার্কের দুই রাজার মধ্যে ঐতিহাসিক ভিয়েনা চুক্তি স্বাক্ষরিত হয়।
১৯২২ - ইতালিতে বেনিতো মুসোলিনি ফ্যাসিবাদী মন্ত্রিসভা গঠন করেন।
১৯২৩ - কামাল পাশার (আতাতুর্ক) নেতৃত্বে তুরস্ককে প্রজাতন্ত্র ঘোষণা করা হয়।

জন্ম
১৭৩৫ - জন এডামস, মার্কিন যুক্তরাষ্ট্রের দ্বিতীয় রাষ্ট্রপতি।
১৮৩৪ - স্যামুয়েল বোর্ন, ব্রিটিশ আলোকচিত্রশিল্পী।
১৮৭১ - পল ভ্যালেরি, ফরাসি কবি।
১৮৮৭ - সুকুমার রায়, জনপ্রিয় বাঙালি শিশুসাহিত্যিক ও ভারতীয় সাহিত্যে ননসেন্স্ এর প্রবর্তক। তিনি একাধারে লেখক, ছড়াকার, শিশুসাহিত্যিক, রম্যরচনাকার, প্রাবন্ধিক ও নাট্যকার। তিনি ছিলেন জনপ্রিয় শিশুসাহিত্যিক উপেন্দ্রকিশোর রায়চৌধুরীর সন্তান এবং তার পুত্র খ্যাতিমান চলচ্চিত্রকার সত্যজিৎ রায়। তিনি বাংলা সাহিত্যের জনপ্রিয়তম শিশুসাহিত্যিকদের একজন। তার লেখা কবিতার বই আবোল তাবোল, গল্প হ-য-ব-র-ল, গল্প সংকলন পাগলা দাশু এবং নাটক চলচ্চিত্তচঞ্চরী বিশ্বসাহিত্যে সর্বযুগের সেরা "ননসেন্স" ধরনের ব্যঙ্গাত্মক শিশুসাহিত্যের অন্যতম বলে মনে করা হয়।

১৯০১ - সুধীন্দ্রনাথ দত্ত, বাংলা ভাষার অন্যতম প্রধান আধুনিক কবি।
১৯২৬ - রফিকউদ্দিন আহমদ, তৎকালীন পূর্ব পাকিস্তানের ভাষা আন্দোলনের অন্যতম শহীদ।
১৯৬০ - ডিয়েগো ম্যারাডোনা, আর্জেন্টিনার সাবেক ফুটবল খেলোয়াড় ও ম্যানেজার। ম্যারাডোনা একইসঙ্গে আলোচিত ও জনপ্রিয় একজন ফুটবলার। তিনি আর্জেন্টিনা জাতীয় দলের হয়ে টানা চারটি বিশ্বকাপে অংশ নেন। তার নেতৃত্বে ১৯৮৬ বিশ্বকাপ জেতে নীল-সাদা জার্সিধারীরা। ১৯৯০ বিশ্বকাপে আর্জেন্টিনার হয়ে ফাইনাল ম্যাচ খেলেন তিনি। ২০০০ সালে পেলের সঙ্গে যৌথভাবে ফিফার বিংশ শতাব্দীর সেরা খেলোয়াড়ের স্বীকৃতি পান ম্যারাডোনা।

মৃত্যু
১৯৬৯ - ভিক রিচার্ডসন, অস্ট্রেলিয়ার বিখ্যাত ক্রিকেটার।
১৯৮৫ - ফজলে লোহানী, বাংলাদেশের একজন প্রখ্যাত সাংবাদিক ও টেলিভিশন ব্যক্তিত্ব।


বাংলাদেশ সময়: ০০২০ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০১৭
এনএইচটি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa