php glass

প্রাগৈতিহাসিক ফসিল আবিষ্কার রাখাল বালকের হাতে

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ম্যামথের জীবাশ্ম

walton

ঢাকা: প্রাগৈতিহাসিক ম্যামথের ফসিল আবিষ্কার করলো তুরস্কের এক রাখাল বালক। ফসিলটি প্রায় ৩০ থেকে ৬০ হাজার বছর আগের কোনো ম্যামথের বলে ধারণা করছেন বিশেষজ্ঞরা। আকার-আকৃতিতে এদের মনে করা হয় হাতির পূর্বসূরি।

তুরস্কের মধ্যাঞ্চলীয় কায়সারি প্রদেশের একটি মাঠে ছাগল চরানোর সময় কিছু বৃহদাকার হাড়গোড় খুঁজে পায় রাখাল বালকটি। পরে বালকটি স্থানীয় জাদুঘর কর্তৃপক্ষকে এসব বিস্ময়কর হাড়গোড় সম্পর্কে অবগত করে। জাদুঘরের কর্তাব্যক্তিরা হাড়ের নমুনা ও ছবি তুরস্কের গাজি ইউনিভার্সিটিতে পাঠালে ফসিলটি সম্পর্কে বিস্তারিত জানা যায়।

মুরাত আদিয়ামান নামের ওই রাখাল বালকটি সংবাদমাধ্যমকে বলেন, আমি ভেবেছিলাম এসব হাড় দেশের কোনো উপকারে আসবে। তাই আমি বিশেষজ্ঞদের এ বিষয়ে জানানোর সিদ্ধান্ত নেই।

ম্যামথের আদিরূপতুরস্কের এনভায়রনমেন্ট অ্যান্ড কালচার প্রোটেকশন ফাউন্ডেশনের একজন প্রতিনিধি জানান, তিনি ফসিলের ছবিগুলো বেশ কিছু জীবাশ্মবিদের কাছে পাঠিয়েছিলেন। ফসিলটি কোনো ম্যামথ বা হাতির হয়ে থাকতে পারে বলে জীবাশ্মবিদরা জানান। 

গত বছর তুরস্কের ওই একই প্রদেশে একটি ৯০ হাজার বছর আগের একটি জিরাফের ফসিল আবিষ্কার হয়। তাই নতুন আবিষ্কৃত ম্যামথের ফসিলটি জীবাশ্মবিদদের গবেষণায় বিশেষ গুরুত্ব রাখবে বলে মনে করা হচ্ছে। 

গত বছর আরেকটি ম্যামথের প্রায় ২৫ হাজার বছর পুরনো ফসিলের সন্ধান পাওয়া যায় তুরস্কের কোনিয়া প্রদেশে। বাঁধ নির্মাণের ফলে নদীর পানি শুকিয়ে যাওয়ায় এসব নতুন আবিষ্কারগুলো খুঁজে পাওয়া সম্ভব হচ্ছে। নদীর পানি বাড়ার আগেই প্রয়োজনীয় খনন কাজ চালানো দরকার বলে মনে করেন বিশেষজ্ঞরা।

বাংলাদেশ সময়: ১৬০৪ ঘণ্টা, অক্টোবর ০৯, ২০১৭
এনএইচটি/এএ

মহাসড়কে অপহরণ করে মুক্তিপণ আদায়কারী ৪ সদস্য গ্রেপ্তার
র‌্যাগিংয়ের প্রতিবাদ: রাবি শিক্ষার্থীকে মারধরের অভিযোগ
রাবিতে নির্দেশনা অমান্য করে মেস মালিকদের অর্থ আদায়
বোরহানউদ্দিনে অপ্রীতিকর পরিস্থিতির নেপথ্যে
ফেনীতে আ'লীগের সম্মেলনে সমাগম হবে দুই লাখ নেতাকর্মীর


হাঁসের খামারটি যেনো  সাপ ও পোকামাকড়ের অভয়ারণ্য 
বোমা সন্দেহে রহস্যময় লাগেজ ঘিরে রেখেছে র‍্যাব-পুলিশ
নাসা স্পেস অ্যাপ চ্যালেঞ্জ: বাংলাদেশ পর্বে বিজয়ী ১৫টি দল
বাজিতপুরে ৩৮৫ পিস ইয়াবাসহ দুইজন আটক
নামের মর্যাদা রাখলো লাওসের ইয়ং এলিফেন্টস