php glass

প্রাগৈতিহাসিক সরীসৃপের পেটে মিললো স্কুইড

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: সংগৃহিত

walton

ঢাকা: প্রায় ২৫ কোটি বছর আগের এক সামুদ্রিক সরীসৃপের পেটে স্কুইড খুঁজে পেয়েছেন বিজ্ঞানীরা। নতুন এ আবিষ্কার থেকে স্কুইডের বিবর্তন সম্পর্কে নতুন তথ্য জানা সম্ভব।

জানা যায়, ওই সরীসৃপটির নাম ইচথায়োসোর। পাথরের মধ্যে পাওয়া দুই ফুট দৈর্ঘ্যের জীবাশ্মটি এ প্রজাতির এক নবজাতকের। প্রাপ্তবয়স্ক ইচথায়োসোরের দৈর্ঘ্য ১৫ ফুট পর্যন্ত হয়। ধারণা করা হয়, স্কুইডটি খাওয়ার সময়ই সরীসৃপটি মারা যায়। ফলে এর খাদ্য হজম হওয়ার সুযোগ পায়নি।

ইউনিভার্সিটি অব বার্মিংহামের জীবাশ্মবিদ ডিন লোম্যাক্স জানান, ওই সামুদ্রিক সরীসৃপটি জুরাসিক যুগের। সরীসৃপটির জীবাশ্ম পরীক্ষা করার সময় এর পেটে হুক আকৃতির কিছু অঙ্গপ্রত্যঙ্গ চিহ্নিত করি।

লোম্যাক্স ও তার সহকর্মী নাইজেল লার্কিনের গবেষণালব্ধ তথ্য গত সপ্তাহে ‘হিস্টোরিকাল বায়োলজি’ শীর্ষক জার্নালে প্রকাশ করা হয়।

লোম্যাক্স বলেন, আমি প্রাণীটির গ্রহণ করা খাদ্য সম্পর্কে জেনে বিস্মিত হই। কারণ এ পর্যন্ত বিভিন্ন প্রজাতির ইচথায়োসোরের যেসব জীবাশ্ম পাওয়া গেছে, সেগুলোর পেটে মাছের আঁশ ছিল।

স্কুইড এ সময়ের একটি সহজপ্রাপ্য সামুদ্রিক প্রাণী। বিজ্ঞানীদের ধারণা, প্রায় ছয় কোটি বছর আগে মালাস্কা পর্বের প্রাণী থেকে এদের বিবর্তন শুরু হয়। কিন্তু প্রাথমিক যুগের কোনো স্কুইডের সন্ধান না পাওয়ায় এ বিষয়ে নিশ্চিত হওয়া যায়নি। এবার ২৫ কোটি বছর আগের জীবাশ্মতে স্কুইডের সন্ধান পাওয়ায় স্কুইডের বিবর্তন সম্পর্কে নতুন ধারণার জন্ম দেয়।

বাংলাদেশ সময়: ০২১৩ ঘণ্টা, অক্টোবর ০৯, ২০১৭
এনএইচটি/এএ

মহাসড়কে অপহরণ করে মুক্তিপণ আদায়কারী ৪ সদস্য গ্রেপ্তার
র‌্যাগিংয়ের প্রতিবাদ: রাবি শিক্ষার্থীকে মারধরের অভিযোগ
রাবিতে নির্দেশনা অমান্য করে মেস মালিকদের অর্থ আদায়
বোরহানউদ্দিনে অপ্রীতিকর পরিস্থিতির নেপথ্যে
ফেনীতে আ'লীগের সম্মেলনে সমাগম হবে দুই লাখ নেতাকর্মীর


হাঁসের খামারটি যেনো  সাপ ও পোকামাকড়ের অভয়ারণ্য 
বোমা সন্দেহে রহস্যময় লাগেজ ঘিরে রেখেছে র‍্যাব-পুলিশ
নাসা স্পেস অ্যাপ চ্যালেঞ্জ: বাংলাদেশ পর্বে বিজয়ী ১৫টি দল
বাজিতপুরে ৩৮৫ পিস ইয়াবাসহ দুইজন আটক
নামের মর্যাদা রাখলো লাওসের ইয়ং এলিফেন্টস