php glass

প্রাইভেট সাবমেরিন নির্মাণ করবেন অ্যাস্টন মার্টিন

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

প্রাইভেট সাবমেরিন নির্মাণ করবেন অ্যাস্টন মার্টিন

walton

ঢাকা: সিনেমার বিখ্যাত গোয়েন্দা চরিত্র জেমস বন্ডের পছন্দ অ্যাস্টন মার্টিন ব্র্যান্ডের গাড়ি। এ পর্যন্ত জেমস বন্ড সিরিজের ১১টি সিনেমায় দেখা গেছে যুক্তরাজ্যের এ ব্র্যান্ডেটিকে। সিনেমায় গাড়িটিতে নানা রকম গেজেট যুক্ত করা থাকতো।

১৯৭৭ সালে মুক্তি পাওয়া ‘দ্য স্পাই হু লাভড মি’ সিনেমায় একটি সাদা রঙের অ্যাস্টন মার্টিন লোটাস দেখানো হয়েছিল যা সাবমেরিনে রূপান্তরিত হতে পারতো। এবার সত্যিকারের সাবমেরিন তৈরির পরিকল্পনা করছে যুক্তরাজ্যের বিলাসবহুল গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানটি।
 
ফক্স নিউজের সূত্রে জানা যায়, সাব মেরিন নির্মাতা ট্রাইটনের সঙ্গে একটি চুক্তি সম্পন্ন করেছে। আগামী এক বছরের মধ্যেই বিলাসবহুল গাড়ি সদৃশ সাবমেরিন বাজারে আনতে যাচ্ছে অ্যাস্টন মার্টিন।
 
অ্যাস্টন মার্টিনের তৈরি নক্সায় ট্রাইটনের প্রযুক্তি প্রয়োগ করে বানানো হবে সাবমেরিনটি। বিলাসবহুল ইয়াট মালিকদের কাছে এ প্রাইভেট সাবমেরিন হবে নতুন শখের বস্তু।
 
এই মডেলের হাতে গোনা কয়েকটি সাবমেরিন সীমিত সংখ্যক গ্রাহকের জন্য তৈরি করা হবে, যার প্রতিটির মূল্য হবে ৪০ লাখ মার্কিন ডলার।
...
এই নতুন ভেঞ্চারের কোডনেম দেওয়া হয় ‘প্রজেক্ট নেপচুন’। অ্যাস্টন মার্টিনের ম্যানেজিং ডিরেক্টর ব্র্যাডলি ইয়র্কবিগস বলেন, প্রজেক্ট নেপচুন আমাদের সাফল্যের অন্যতম মাপকাঠি হতে যাচ্ছে।
 
প্রজেক্ট নেপচুনের জন্য ডিজাইন করা মডেলটি পানির ১৬শ ফুট গভীরে ডুব দিতে সক্ষম। এর গতিবেগ ঘণ্টায় সাড়ে তিন মাইল। অনেকটা গাড়ির আদলে তৈরি করা হবে ৬ ফুট দৈর্ঘ্যের সাবমেরিনটি এবং এর ওজন হবে প্রায় নয় হাজার পাউন্ড।
 
ট্রাইটন অনেক বছর ধরে বিলাসবহুল ইয়াট নির্মাণ করে আসলেও গত দশ বছর ধরে তারা অত্যাধুনিক সাবমেরিন নির্মাণ প্রকল্প শুরু করেছে। এতদিন সামরিক শক্তিধরদের কাছে সাবমেরিন বিক্রি করে আসলেও কোনো গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানের এটাই ট্রাইটনের প্রথম চুক্তি।

বাংলাদেশ সময়: ০৮৩৮ ঘণ্টা, অক্টোবর ০৪, ২০১৭
এনএইচটি/এএ

ksrm
আখাউড়ায় রেলস্টেশনের পাশ থেকে এক ব্যক্তির মরদেহ উদ্ধার
হাইকোর্টে এনামুল বাছিরের জামিন আবেদন
প্রকৌশল গবেষণা কাউন্সিল আইন অনুমোদন মন্ত্রিসভায়
ব্যক্তিগত অস্ত্র অন্যের নিরাপত্তায় ব্যবহার নিষিদ্ধ
স্মিথের ঘাড়ে নিঃশ্বাস ফেলছেন কোহলি, এগিয়েছেন সাকিব


তিনদিনের সফরে কাতার যাচ্ছেন সেনাপ্রধান
বগুড়ায় অবৈধ স্থাপনা উচ্ছেদ
দিল মনোয়ারা মনুর মৃত্যুতে আর্টিকেল নাইনটিনের শোক
নাম করা হাউসের শর্মা এবার ঘরেই হবে 
পেঁয়াজের দামে লাগাম টানতে ফের অভিযান: ডিসি