php glass

যে কোনো বস্তুই হয়ে উঠবে টিভি রিমোট!

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

টিভি রিমোট

walton

ঢাকা: সম্প্রতি বিজ্ঞানীরা এমন এক প্রযুক্তি উদ্ভাবন করেছেন যা দূর থেকে টেলিভিশনের চ্যানেল বা ভলিউম পরিবর্তন করবে রিমোট কন্ট্রোল ছাড়াই। মানুষ শারীরিক অঙ্গভঙ্গির মাধ্যমেই নিয়ন্ত্রণ করতে পারবে টেলিভিশন। এমনকি হাতের কাছে কোনো বস্তুকেও ব্যবহার করা যাবে রিমোট কন্ট্রোল হিসেবে।

যুক্তরাজ্যের ল্যানচেস্টার ইউনিভার্সিটির কম্পিউটার সায়েন্স বিভাগের গবেষকরা একটি প্রযুক্তি উদ্ভাবন করেন, যা টেলিভিশন পর্দার সঙ্গে শারীরিক অঙ্গভঙ্গি বা কোনো বস্তুর নড়াচড়ার সংযোগ স্থাপন করতে সক্ষম। টেলিভিশনের সঙ্গে একটা সাধারণ মানের ওয়েবক্যাম স্থাপন করলেই এ প্রযুক্তি ব্যবহার উপযোগী হয়ে উঠবে। নতুন এ প্রযুক্তির নাম দেয়া হয়েছে ‘ম্যাচপয়েন্ট’।

এ প্রযুক্তি টেলিভিশনের ভলিউম নিয়ন্ত্রণ, চ্যানেল পরিবর্তন ও মেন্যুবার খোলার জন্য ব্যবহারকারীকে অনেক বেশি স্বাচ্ছন্দ্য এনে দেবে। যে কোনো ব্যক্তি হাত, মাথা বা কোনো বস্তু নড়াচড়ার মাধ্যমেই এসব ফাংশন নিয়ন্ত্রণ করতে পারবে বলে জানান গবেষকরা।

গবেষক দলের প্রধান ক্রিস্টোফার ক্লার্ক বলেন, ম্যাচপয়েন্টের জন্য কোনো নির্দিষ্ট অঙ্গ বা বস্তু নাড়ানোর দরকার নেই। শুধু নড়াচড়ার প্যাটার্ন জানা থাকলেই চলবে। আপনার পছন্দের অনুষ্ঠানটি শুরুর সময় রিমোট কন্ট্রোল খোঁজাখুঁজি করে আর সময় নষ্ট হবে না। বাড়ির যেকোনো সামগ্রী এমনকি আপনার পোষা বিড়ালটিও হয়ে উঠবে রিমোট কন্ট্রোলের বিকল্প।

অঙ্গভঙ্গির মাধ্যমে টেলিভিশন নিয়ন্ত্রণের প্রচলিত প্রযুক্তি ব্যবহারকারীকে শুধুমাত্র হাত নাড়ার সুযোগ দিয়েছিল। তবে নতুন এ প্রযুক্তির মাধ্যমে তা করতে নির্দিষ্ট কোনো অঙ্গের দরকার নেই।

খাবার খেতে খেতে বা রান্নাঘরের কাজ করতে করতে সহজেই টেলিভিশনের ফাংশন নিয়ন্ত্রণ করা যাবে। শারীরিক প্রতিবন্ধীদের জন্য এ প্রযুক্তি কার্যকর ভূমিকা রাখবে বলে মনে করছেন গবেষকরা।

বাংলাদেশ সময়: ০৩৩১ ঘণ্টা, অক্টোবর ০৩, ২০১৭
এনএইচটি/এএ

ksrm
আখাউড়ায় রেলস্টেশনের পাশ থেকে এক ব্যক্তির মরদেহ উদ্ধার
হাইকোর্টে এনামুল বাছিরের জামিন আবেদন
প্রকৌশল গবেষণা কাউন্সিল আইন অনুমোদন মন্ত্রিসভায়
ব্যক্তিগত অস্ত্র অন্যের নিরাপত্তায় ব্যবহার নিষিদ্ধ
স্মিথের ঘাড়ে নিঃশ্বাস ফেলছেন কোহলি, এগিয়েছেন সাকিব


তিনদিনের সফরে কাতার যাচ্ছেন সেনাপ্রধান
বগুড়ায় অবৈধ স্থাপনা উচ্ছেদ
দিল মনোয়ারা মনুর মৃত্যুতে আর্টিকেল নাইনটিনের শোক
নাম করা হাউসের শর্মা এবার ঘরেই হবে 
পেঁয়াজের দামে লাগাম টানতে ফের অভিযান: ডিসি