php glass

শিশুদের হাতে রাঙা প্রকৃতির রং

হোসাইন মোহাম্মদ সাগর, ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

‘ডাইভারসিটি অফ দ্য নেচার’ শীর্ষক প্রদর্শনী

walton

ঢাকা: পাল তোলা নৌকা চলা নদীর পাড়ে দাঁড়িয়ে গল্প করছেন দুজন। নদীটিতে মাছ ধরছেন জেলেরা। তার পাশেই একদিকে খাবার খুঁজছে বক, অন্যদিকে ডানার পানি ঝাড়ছে বুনোহাঁস। এই মনোরম দৃশ্যকে আরও রাঙিয়ে তুলেছে একটা রাতজাগা ঘাসফড়িং। এসব দৃশ্য মুগ্ধ হয়ে দেখছে রূপকথার সেই রাজপুত্রের ঘোড়া!

দৃশ্যগুলো একসঙ্গে দেখা গেল ধানমন্ডির অঁলিয়স ফ্রঁসেসের জুম গ্যালারিতে ঠাঁই পাওয়া শিশুদের আঁকা ছবিতে। সেখানে ‘ডাইভারসিটি অফ দ্য নেচার’ শীর্ষক প্রদর্শনী চলছে গত দুই সপ্তাহ ধরে।

এই প্রদর্শনী যেন শিশুদের চিন্তা এবং কল্পনা শক্তির প্রদর্শন। তাদের আঁকা হাঁসের ডানা ঝাপটানো, মাছরাঙা, শিকারি বাঘ, ঘাসফড়িং, গরুর গাড়ি, শাপলা ফুলের হাসি, সকালের পাখি তারই প্রমাণ। আর শিশুদের হাতে রং-তুলিতে প্রকৃতির এই অপরূপ বিন্যাস দেখে মুগ্ধ হবেন যে কেউ।

ধানমন্ডির অঁলিয়স ফ্রঁসেসের ‘পেইন্টিং ফর চাইল্ড’ ওয়ার্কশপের অংশ হিসেবে অংশগ্রহণকারী ৫৫ শিশু চিত্রশিল্পীর ছবি স্থান পেয়েছে এই প্রদর্শনীতে। যা ক্যানভাস এবং পোড়ামাটির ঢাকনার উপর স্থান করে নিয়েছে।

প্রদর্শনীর সমন্বয়কারী মোহাম্মদ হাবিব উল্লাহ জানান, শিশুদের মন আমাদের চারপাশের আশ্চর্যজনক সৌন্দর্য নিয়ে খোলা করতে পারে। আর সেই সৌন্দর্যগুলোই যেন ফুটে উঠেছে তাদের ক্যানভাসে, যা মুগ্ধ করবে সবাইকে।

১৫ সেপ্টেম্বর শুরু হওয়া এই প্রদর্শনীটি চলবে ২৯ সেপ্টেম্বর (বৃহস্পতিবার) পর্যন্ত। সাধারণ দর্শকদের জন্য তা উন্মুক্ত থাকবে সোমবার থেকে বৃহস্পতিবার বিকেল ৩টা থেকে রাত ৯টা অবধি।

বাংলাদেশ সময়: ১৭০৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০১৭
এইচএমএস/এমজেএফ

ksrm
জাবি উপাচার্যের অপসারণ দাবিতে প্রতিবাদ সমাবেশ
'সিরিয়ায় তুর্কি অভিযানে বাস্তুচ্যুত প্রায় ৩ লাখ'
সাইবার আক্রমণ প্রতিরোধে সতর্কতার বিকল্প নেই
‘চতুর্থ শিল্পবিপ্লবে নেতৃত্ব দিতে তরুণদের গড়ে তুলতে হবে’
৫৫ কোটি ২৩ লাখ টাকা নিট আয় বিএসসির


রংপুর মেটাল ইন্ডাস্ট্রিজের পরিবেশক সম্মেলন
দুর্নীতির অভিযোগ পেলে সিটি নির্বাচনে মনোনয়ন নয়
নাশকতা মামলায় আব্বাস-আলালসহ ৫৬ জনের বিচার শুরু
মাঠের আন্দোলনে ‘ইতি’ টানলেন বুয়েট শিক্ষার্থীরা, তবে...
শ্রীলঙ্কায় 'এ' দলের পারফরম্যান্সে খুশি বিসিবি