ঢাকা, শনিবার, ১৪ ফাল্গুন ১৪২৭, ২৭ ফেব্রুয়ারি ২০২১, ১৫ রজব ১৪৪২

বিনোদন

কাহলিল জিবরানের ‘শয়তান’ মঞ্চস্থ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৯ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০২১
কাহলিল জিবরানের ‘শয়তান’ মঞ্চস্থ

যশোর: সার্বিক সমাজ পরিবেশ পারিপার্শ্বিকতা বিচারে কাহলিল জিবরানের গল্প অবলম্বনে যশোরে মঞ্চস্থ হলো নাটক ‘শয়তান’।
 
শনিবার (১৬ জানুয়ারি) রাতে যশোর জেলা শিল্পকলা একাডেমিতে শুরু হওয়া এ নাটক ক্ষণিকের জন্য হলেও নাট্য মোদীদের ভাবনার আড়ষ্টতাকে শানিত করেছে।

সেসঙ্গে দর্শকদের উচ্ছ্বসিত প্রশংসা ও অকৃত্রিম ভালোবাসায় সিক্ত হলো প্রাচ্যনাট্য সংঘের ‘শয়তান’ নাটক ও এর শিল্পী এবং কলাকুশলীরা।  

চিরাচরিত বদ্ধমূল ধারণা থেকে নিরপেক্ষতার বিচারে দর্শক নাটক শেষে ধারণা পেয়েছেন ‘শয়তান’ রোমাঞ্চকর ভীতিজনক ধর্মীয় চরিত্র মাত্র।

কাহলিল জিবরানের গল্প অবলম্বনে মঞ্চায়িত নাটকে নির্দেশক মাস্উদ জামান সুনিপুণভাবে দেখিয়েছেন সমস্ত মিথ্যা, প্রতারণা ধোঁকাবাজি আর শয়তানির উৎস স্বার্থসিদ্ধি। স্বার্থ সমস্ত পাপের উৎস এবং ধর্ম ভীতির ব্যবসা। পৃথিবী থেকে পাপ মুছে গেলে ধর্মের প্রয়োজন শূন্য। তাই শয়তানের মৃত্যু মানেই ধর্মেরও মৃত্যু। ধর্ম, সুপ্রবৃত্তি নিজেদের অস্তিত্বের প্রয়োজনে শয়তানকে আকৃতি আকার ব্যাপকতা দিয়েছে। সৃষ্টির সেরা জীব হিসেবে তাই সৃষ্টিকর্তাকে উপলব্ধির আগে আবিষ্কার করা জরুরি প্রতিটি সৃষ্টির মাহাত্ম।

নাটকটির মাধ্যমে করোনার সব হতাশা পেছনে ফেলে মঞ্চাঙ্গনে আশার আলো ফুটে উঠে যশোরের শিল্পকলা একাডেমিতে। আবারও সেই চিরচেনা জৌলুসে ফিরতে চলেছে মঞ্চনাটক। প্রদর্শনী মূল্যের বিনিময়ে হলভর্তি দর্শক নাটক উপভোগ করেন।  

নাটকটি দেখার জন্য শিক্ষার্থী, নাট্য সংগঠনের সদস্য ও নাট্যকর্মীদের উপস্থিতিও ছিল চোখেপড়ার মতো। মঞ্চ সজ্জা, আলোক বিন্যাস থেকে সার্বিক সমন্বয়ে প্রশংসা করেন দর্শকরা। নাটকটিতে অভিনয় করেন- অরুণ মজুমদার, ইব্রাহিম খলিলি, সোহেল রানা, শাহিল, তাহসিন, আকাশ, হীরা, হাফসা, মাসউদ জামান।

বাংলাদেশ সময়: ১০২৯ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০২১
ইউজি/জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa