ঢাকা, সোমবার, ১১ মাঘ ১৪২৭, ২৫ জানুয়ারি ২০২১, ১১ জমাদিউস সানি ১৪৪২

বিনোদন

অস্কারে যাচ্ছে বাংলাদেশের ‘ইতি, তোমারই ঢাকা’

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৬ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০২০
অস্কারে যাচ্ছে বাংলাদেশের ‘ইতি, তোমারই ঢাকা’ ‘ইতি, তোমারই ঢাকা’র একটি দৃশ্য

বিশ্বের নানা দেশের আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে অংশ নেওয়ার পর এবার বাংলাদেশে থেকে অস্কারে যাচ্ছে অমনিবাস চলচ্চিত্র ‘ইতি, তোমারই ঢাকা’। আসন্ন ৯৩তম অ্যাকাডেমি পুরস্কারে ‘বেস্ট ইন্টারন্যাশনাল ফিচার ফিল্ম’ (বিদেশী ভাষা প্রতিযোগিতা) বিভাগে বাংলাদেশের প্রতিনিধিত্ব করবে এটি।

বৃহস্পতিবার (২৬ নভেম্বর) ‘ইতি, তোমারই ঢাকা’কে চূড়ান্ত করেছে ৯৩তম অস্কার বাংলাদেশ কমিটি। এবার অস্কারের দৌড়ে অংশ নিতে এই সিনেমাটির সঙ্গে আরও জমা পড়ে খনা টকিজের ‘মেইড ইন বাংলাদেশ’।

প্রতিবছর সংবাদ সম্মেলন করে বাংলাদেশ থেকে কোন সিনেমা অস্কারে যাচ্ছে- সেটা জানানো হলেও এবার করোনার কারণে এই আয়োজন বাতিল করা হয়।

জানা যায়, বাংলাদেশ ফেডারেশন অব ফিল্ম সোসাইটি ও অস্কার কমিটির চেয়ারম্যান হাবিবুর রহমান খান, চলচ্চিত্র গবেষক অধ্যাপক আবদুর সেলিম, চলচ্চিত্র পরিচালক সমিতির সভাপতি মুশফিকুর রহমান গুলজার, চলচ্চিত্র চিত্রগ্রাহক পঙ্কজ পালিত এবং চলচ্চিত্র নির্মাতা শামীম আকতারের উপস্থিতিতে রাজধানীর কাকরাইলে আশীর্বাদ চলচ্চিত্রের কার্যালয়ে সিনেমা দুইটি দেখে ‘ইতি, তোমারই ঢাকা’কে অস্কারে পাঠানোর সিদ্ধান্ত নেয় কমিটি।

‘ইতি, তোমারই ঢাকা’ নির্মিত হয়েছে ১১ জন নির্মাতার ১১টি গল্প নিয়ে। এতে অভিনয় করেছেন অন্তত অর্ধশত তারকা। তাদের মধ্যে রয়েছেন- ফজলুর রহমান বাবু, নুসরাত ইমরোজ তিশা, অর্চিতা স্পর্শিয়া, অ্যালেন শুভ্র, ইরেশ যাকের, মোস্তফা মনোয়ার, মনোজ প্রামাণিক, ইন্তেখাব দিনার, শতাব্দী ওয়াদুদ, ইয়াশ রোহান, রওনক হাসান, শেহতাজসহ আরও অনেকে।

চলচ্চিত্রটি নির্মিত হয়েছে ঢাকা শহরের এই সময়ের তরুণদের নানাবিধ সংকটের গল্প নিয়ে। প্রতিনিয়ত যে সংকটগুলোর মুখোমুখি হতে হচ্ছে তাদের।  

ইমপ্রেস টেলিফিল্ম প্রযোজিত ‘ইতি, তোমারই ঢাকা’র ১১ নির্মাতা হলেন- গোলাম কিবরিয়া ফারুকী, কৃষ্ণেন্দু চট্টোপাধ্যায়, নুহাশ হুমায়ূন, মাহমুদুল ইসলাম, মীর মোকাররম হোসেন, রাহাত রহমান, রবিউল আলম, সালেহ সোবহান, সৈয়দ আহমেদ, তামিম নূর ও তানভীর আহসান।

বাংলাদেশ সময়: ১৯০৬ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০২০
জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa