ঢাকা, বুধবার, ৮ আশ্বিন ১৪২৭, ২৩ সেপ্টেম্বর ২০২০, ০৪ সফর ১৪৪২

বিনোদন

পুতুলগান’র এক দশক পূর্তিতে আসছে পূর্ণাঙ্গ অ্যালবাম

নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৫ ঘণ্টা, আগস্ট ১৪, ২০২০
পুতুলগান’র এক দশক পূর্তিতে আসছে পূর্ণাঙ্গ অ্যালবাম পুতুল

২০১০ সাল থেকে সুর-সংগীতায়োজক হিসেবে গানের ভুবনে যাত্রা শুরু করেন সংগীতশিল্পী সাজিয়া সুলতানা পুতুল। আর এই যাত্রাটা শুরু করেন ‘মাটির পুতুল’ অ্যালবামের মধ্য দিয়ে।

সুর-সংগীতায়োজন ও গাওয়ার পাশাপাশি এর সবগুলো গানের কথাও লেখেন পুতুল নিজেই। সেই ২০১০ থেকে এখন ২০২০ সাল। মানে, গান তৈরির পূর্ণাঙ্গ কারিগর হিসেবে এক দশক পূর্ণ হয়ে গেলো ক্লোজআপ প্রতিযোগিতার মাধ্যমে শিল্পীস্বীকৃতি পাওয়া এই শিল্পীর।

আর এ উপলক্ষে শ্রোতাদের নতুন পূর্ণাঙ্গ অ্যালবাম উপহার দিচ্ছেন পুতুল। এখন চলছে গান তৈরির কাজ। খবরটি বাংলানিউজকে জানালেন পুতুল নিজেই। বললেন, ‘পুতুলগানের এক দশক পূর্তিতে ২০২০ সালের মধ্যে প্রকাশ করতে যাচ্ছি নতুন অ্যালবাম। শিরোনাম ‘পুতুলগান: পুনরুত্থান’। একটা পূর্ণাঙ্গ অ্যালবাম প্রকাশ করবো, একক গান নয়। ‘অডিও অ্যালবাম’ বলে যে একটা বিষয় ছিল, যা উন্নত বিশ্বে বেশ ভালোভাবেই এখনও এ প্রথাটি রয়েছে। এই দেশের শ্রোতারা সেটা যেনো প্রায় ভুলতে বসেছে, সেই অ্যালবাম ধারণাটাকেই এবার ফিরিয়ে আনতে চাই। ’ 

পুতুল আরও বলেন, ‘ভেবেছিলাম, করোনা মহামারি কেটে যাওয়ার পর ঘোষণাটা দেবো। কিন্তু তা যাওয়ার কোনো লক্ষণ দেখছি না। তাই বলে আমার সৃষ্টির স্রোতকে তো আর থামিয়ে রাখতে পারি না। কতো কতো প্রিয় মানুষ অকালে অসময়ে চলে গেলো এই মহামারিতে, তাদেরকে উৎসর্গ করতে চাই আমার নতুন অ্যালবাম। ’

যারা গল্প ভালোবাসে, কবিতা ভালোবাসে, গান ভালোবাসে- তাদের জন্যই পুতুলগান। তারাই পুতুল গানের শ্রোতা, গানের ভিতরে যারা একটা গল্প খোঁজে, আর সেই গল্পের ভিতরে কবিতা, আর সেই কবিতার ভিতরে গান।  

গায়িকার কথায়, ‘মিষ্টি প্রেমের চটুল গানের শ্রোতাদের জন্য নয় পুতুলগান। চটকা গানের পটকা ফোলানোর জন্য পুতুলগান নয়। যারা সেসব গান গেয়ে এবং শোনে বিনোদিত, তাদের প্রতি আমার শুভকামনা। পুতুলগানের আজকের যে সাউন্ড, সেটা নির্মাণ করতে গিয়ে আমাকে প্রচুর কষ্ট করতে হয়েছে। নিরন্তর পরীক্ষা-নিরীক্ষার পর সাউন্ডটাকে দাঁড় করাতে পেরেছি, এবং সেটা ক্রমশ বিবর্তিত হতে থাকবে।

‘তিন চার মিনিটের গানের রাজত্ব যে বাজারে, সেখানে ১৬ মিনিট দৈর্ঘ্যের ‘মীরা’, কিংবা ১১ মিনিট দৈর্ঘ্যের ‘সময়ের কাছে মিনতি’র হাজার হাজার ভিউ হতে দেখে হতবাক হই আমি। তাও মিউজিক ভিডিও নয়, শুধু অডিও! আমার ইউটিউব চ্যানেল ‘পুতুলগান’- এ যারা ১৬ মিনিট বা ১১ টি মিনিট ব্যয় করে একেকটি গান শোনে মন্তব্য ঘরে মুগ্ধতা জানান, তাদের জন্যই পরবর্তী কাজের তাগিদ অনুভব করি। ’ 

বাংলাদেশ সময়: ১১০৫ ঘণ্টা, আগস্ট ১৪, ২০২০
ওএফবি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa