ঢাকা, সোমবার, ১৩ আশ্বিন ১৪২৭, ২৮ সেপ্টেম্বর ২০২০, ০৯ সফর ১৪৪২

বিনোদন

দেশের সংগীত ইতিহাসে আলাউদ্দিন আলী প্রথম সারিতেই থাকবেন

মোমিন বিশ্বাস, সংগীতশিল্পী ও আলাউদ্দিন আলীর সহকারী  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৬ ঘণ্টা, আগস্ট ১১, ২০২০
দেশের সংগীত ইতিহাসে আলাউদ্দিন আলী প্রথম সারিতেই থাকবেন আলাউদ্দিন আলী

প্লেব্যাক সম্রাট এন্ড্রু কিশোরকে হারাতে না হারাতেই হারানোর মিছিলে যোগ দিলেন সুর সম্রাট আলাউদ্দিন আলী! দেশের সংগীতাঙ্গন হারালো আরও একজন অভিভাবককে! একজন আলাউদ্দিন আলী শতাব্দীতে হয়ত একবারই জন্ম নেন! 

তাকে নিয়ে কিছু লেখার বা বলার দুঃসাহস এবং যোগ্যতা কোনটাই আমার নেই! বেশ কয়েক বছর তার সান্নিধ্য পেয়েছি। তাকে খুব কাছ থেকে দেখার সৌভাগ্য হয়েছে! দেশের সংগীতাঙ্গনকে দু’হাত ভরে দিয়েছেন তিনি।

একজন যন্ত্রশিল্পী হিসেবে সংগীতে পদচারণা শুরু হলেও অচিরেই তিনি হয়ে উঠেছিলেন সংগীতের একজন পুরোধা ব্যক্তিত্ব! দেশের সংগীত ইতিহাসে আলাউদ্দিন আলী প্রথম সারিতেই থাকবেন, সবসময়। বাংলা চলচ্চিত্রের গানে আলাউদ্দিন আলী যে অবদান রেখে গেছেন, জাতি তার কাছে কৃতজ্ঞ থাকবে হাজার বছর! 

একজন আলাউদ্দিন আলী মানেই একটি বাংলাদেশ! একজন এন্ড্রু কিশোর কিংবা একজন আলাউদ্দিন আলী’র প্রস্থান নেই! বাংলাদেশ এবং বাংলা গান যতদিন থাকবে ততদিনই তারা উজ্জ্বল তারা হয়ে ঝলমল করবেন এদেশের সংগীতের আকাশে!

সাতবার সুরকার হিসেবে এবং একবার গীতিকার হিসেবে- মোট ৮ বার জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন তিনি! উপমহাদেশের সিংহভাগ সংগীতশিল্পী তার সুরে গান গেয়েছেন। আছেন আমার মোক্তার, এমনও তো প্রেম হয়, যে ছিল দৃষ্টির সীমানায়, সূর্যোদয়ে তুমি, ভেঙেছে পিঞ্জর মেলেছে ডানা, এই দুনিয়া এখন তো আর, ইস্টিশনের রেলগাড়িটা, বন্ধু তিন দিন তোর, কেউ কোনদিন আমারে তো, কিছু কিছু মানুষের জীবনে, ভালোবাসা যত বড়, এ জীবন তোমাকে দিলাম, আমার মতো এতো সুখী’সহ অসংখ্য জনপ্রিয় গান, যেগুলো যুগ যুগ ধরে এদেশের গানপাগল মানুষদের মোহিত করে রেখেছে এবং ভবিষ্যতেও রাখবে! 

অসংখ্য শিল্পীদের প্লেব্যাকের প্রথম সুযোগ করে দিয়েছেন তিনি! ২০০৮ সালে রাজশাহীতে একটি অনুষ্ঠানের মাধ্যমে তার সঙ্গে আমার প্রথম পরিচয়। অনুষ্ঠান শেষে পরদিনই তিনি আমাকে ঢাকায় ডেকে পাঠান এবং বন্ধন চলচ্চিত্রে প্রথম প্লেব্যাকের সুযোগ পাই! এরপর থেকে তার সান্নিধ্যে আসার সৌভাগ্য হয় এবং বেশ কয়েকবছর তার সহকারী হিসেবে কাজ করার সৌভাগ্য হয়।

বাংলাদেশ সময়: ১৩২৬ ঘণ্টা, আগস্ট ১১, ২০২০
ওএফবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa