ঢাকা, সোমবার, ১৩ আশ্বিন ১৪২৭, ২৮ সেপ্টেম্বর ২০২০, ০৯ সফর ১৪৪২

বিনোদন

সিন্ধু পাড়ের চলচ্চিত্র উৎসবে দুই পুরস্কার জিতলো 'মায়া'

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩৮ ঘণ্টা, আগস্ট ১১, ২০২০
সিন্ধু পাড়ের চলচ্চিত্র উৎসবে দুই পুরস্কার জিতলো 'মায়া' জ্যোতিকা জ্যোতি-প্রাণ রায়

ভারতের দিল্লিতে ১ থেকে ৯ আগস্ট অনুষ্ঠিত হয় ইন্দাস ভ্যালী আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। দক্ষিণ এশিয়ার দেশ সমূহের সেরা চলচ্চিত্রগুলো উৎসবে প্রতিযোগিতা করে।

উৎসবের বিভিন্ন ক্যাটাগরিতে বাংলাদেশ থেকে অংশগ্রহণ করা ‘মায়া: দ্য লস্ট মাদার’ সিনেমাটি ২ টি পুরস্কার জিতেছে।  

ফিচার ফিল্ম প্রতিযোগিতা বিভাগে মাসুদ পথিক পরিচালিত ‘মায়া: দ্য লস্ট মাদার’র জন্য ‘জুরি মেনশন ডিরেক্টর’ পেয়েছেন মাসুদ পথিক এবং ‘জুরি মেনশন অ্যাওয়ার্ড পেয়েছে ‘মায়া: দ্য লস্ট মাদার’।

দিল্লি ইন্দুস ভ্যালী চলচ্চিত্র উৎসবে দুই পুরস্কার জিতলো ‘মায়া’উৎসবে বিভিন্ন ক্যাটাগরিতে বহু আন্তর্জাতিক চলচ্চিত্র নির্মাতা পুরস্কার পেয়েছেন। যেমন- ‘মান্টো’ চলচ্চিত্রের জন্য পরিচালক নন্দিতা দাস পেয়েছেন সেরা বায়োপিক্যাল চলচ্চিত্রের পুরস্কার, বিশাল ভরদোয়াজ পেয়েছেন সেরা পরিচালকের পুরস্কার ‘পটাক্কা’ চলচ্চিত্রের জন্য। উৎসবের সেরা অভিনেতা হয়েছেন নওয়াজুদ্দিন সিদ্দিকী। এছাড়াও পাকিস্তান ও শ্রীলংকা পেয়েছে একাধিক পুরস্কার। উৎসবের ফেসবুক পেজে লাইভ প্রোগ্রামের মাধ্যমে পুরস্কার ঘোষণা করা হয়েছে।  

জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রাপ্ত নির্মাতা মাসুদ পথিক বলেন, ‘মায়া: দ্য লস্ট মাদার’ একটি র-রিয়ালিজম ধারার সিনেমা। বীরাঙ্গনা এবং যুদ্ধশিশুর সত্য কাহিনির উপর নির্মিত সিনেমাটিতে আহমান বাংলার গ্রামীণ বাস্তবতার ভেতর বীরাঙ্গনা ও যুদ্ধশিশুর যাপিত জীবনকে তুলে আনা হয়েছে। আত্মপরিচয়ের টানাপোড়েনও উঠে এসেছে। পাশাপাশি প্রাচ্য দর্শনের অনেক প্রশ্ন, জীবনবোধ নান্দনিকভাবে ভিজ্যুয়াল হয়েছে ‘মায়া: দ্য লস্ট মাদার’ সিনেমায়।

এর আগে সিনেমাটি টেগোর ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালে ‘বেস্ট ন্যারেটিভ ফিচার ফিল্ম’ পুরস্কার পেয়েছে এবং ১৫ ফিল্ম ফেস্টিভ্যালে ‘মায়া: দ্য লস্ট মাদার’ সিনেমাটি নির্বাচিত হয়েছে।

‘মায়া: দ্য লস্ট মাদার’ কবি কামাল চৌধুরীর ‘যুদ্ধশিশু’ কবিতা এবং বিশ্বখ্যাত চিত্রশিল্পী শাহাবুদ্দিন আহমেদ চিত্রকর্ম ‘ওমেন’ অবলম্বনে নির্মিত।  

সিনেমাটিতে অভিনয় করেছেন- মুমতাজ সরকার (কলকাতা), প্রাণ রায়, জ্যোতিকা জ্যোতি, দেবাশিস কায়সার, নাজমা আকতার, নারগিস আকতার, ঝুনা চৌধুরী, সৈয়দ হাসান ইমাম, আসলাম সানী, ড. শাহাদাত হোসেন নিপু, সাইফুল মজিদ প্রমুখ।

উৎসব পরিচালক হর্স নারায়ন প্রেরিত এক ইমেইল বার্তায় পুরস্কারের বিষয়ে নিশ্চিত করা হয়েছে এবং সনদপত্রও প্রেরণ করা হয়েছে। ‘মায়া: দ্য লস্ট মাদার’ চলচ্চিত্রের পরিচালক মাসুদ পথিক’কে পুরস্কার হস্তান্তর করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১০৩৮ ঘণ্টা, আগস্ট ১১, ২০২০
ওএফবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa