সিএএ একটি কালো আইন: ঊর্মিলা মাতণ্ডকর

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঊর্মিলা মাতণ্ডকর

walton

ভারতের নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ) নিয়ে বিতর্ক ও বিক্ষোভের শেষ হচ্ছেই না। এবার সিএএ নিয়ে বিস্ফোরক মন্তব্য করলেন ‘রঙ্গিলা’খ্যাত অভিনেত্রী ও সাবেক কংগ্রেস নেত্রী ঊর্মিলা মাতণ্ডকর।

১৯১৯ সালে পরাধীন ভারতের কুখ্যাত রাওলাট আইন ভারতবাসীর কাছে ত্রাসের কারণ হয়ে দাঁড়িয়েছিল। এবার সেই আইনের সঙ্গেই নাগরিকত্ব সংশোধনী আইনের তুলনা টানলেন ঊর্মিলা মাতণ্ডকর।

মহাত্মা গাঁধীর মৃত্যুবার্ষিকীতে পুণের গান্ধী ভবনে আয়োজিত এক আলোচনা সভায় এসে ঊর্মিলা বলেন, ‘মহাত্মা গাঁধীর আদর্শ এখনও বেঁচে রয়েছে। যারা সিএএকে সমর্থন করেন, সেই সব ব্যক্তিকে এবং তাদের নেতাদেরও রাজঘাটে (মহাত্মা গান্ধীর সমাধিস্থল) যেতে হবে এবং তাকে উপযুক্ত সম্মান জানাতে হবে।’

ঊর্মিলার মতে মোহনদাস করমচাঁদ গান্ধীই হিন্দুধর্মের প্রকৃত অনুরাগী ছিলেন। নাথুরাম গডসের (গান্ধীর হত্যাকারী) কথাও টেনে এনে ঊর্মিলা বলেন, ‘আমাদের মনে রাখতে হবে, নাথুরামও কিন্তু হিন্দু ছিল।’

সিএএ’র তীব্র নিন্দা করে ওই অনুষ্ঠানে ঊর্মিলা বলেন, ‘ইতিহাস রাওলাট আইন ভুলে যায়নি। সিএএও সেই আইনের মতোই কালো আইন।’ তার মতে নাগরিকত্ব সংশোধনী আইন ‘ভারতীয়ত্ব’কেই চ্যালেঞ্জের মুখে দাঁড় করিয়েছে। কোনও অবস্থাতেই এই আইনকে যে তিনি সমর্থন করেন না, সে কথাও জানান ঊর্মিলা।

গত বছর লোকসভা ভোটের ফল ঘোষণার কিছু মাস পর কংগ্রেস ছেড়েছিলেন ঊর্মিলা। কংগ্রেস দলে কায়েমি স্বার্থ ও ক্ষুদ্র দলাদলির রাজনীতির অভিযোগ তুলে দল থেকে বের হন তিনি।

ঊর্মিলা মাতণ্ডকর ইদানীং সিনেমায় কাজ কম করেন। ২০১৬ সালের ৩ মার্চ তিনি কাশ্মীরি ব্যবসায়ী ও মডেল মোহসিন আখতার মিরকে বিয়ে করেন। তাকে সবশেষ বড়পর্দায় ২০১৮ সালের কমেডি সিনেমা ‘ব্ল্যাকমেইল’র একটি গানে বিশেষ উপস্থিতিতে দেখা গেছে।

বাংলাদেশ সময়: ২০১১ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০২০
এমকেআর

ক্লিক করুন, আরো পড়ুন: বলিউড
করোনা: সৈয়দপুরে মানবেতর অবস্থায় ঢুলিপাড়ার ৩০ পরিবার
করোনা প্রতিরোধ: স্বস্তির নিশ্বাস রাতের নগরে
ময়মনসিংহে কর্মহীনদের পাশে মহানগর যুবলীগ
করোনো: সাতক্ষীরায় মানুষকে ঘরে ফেরাতে কঠোর হচ্ছে পুলিশ
কোয়ারেন্টিন না মানায় সিলেটে প্রবাসীকে জরিমানা


শিগগিরই প্রস্তুত হচ্ছে বসুন্ধরার হাসপাতাল 
করোনা মোকাবিলায় বাংলাদেশের পাশে থাকবে চীন
করপোরেট কর হার ১০ শতাংশ চায় বিসিআই 
গজারিয়ায় শিশুর মৃত্যুতে করোনা আতঙ্ক
অজ্ঞাত রোগে দীঘিনালা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি আরো ৮ শিশু