চার বছর পর গানচিত্রে নকশীকাঁথার ‘নয়াবাড়ি’

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ব্যান্ডদল নকশীকাঁথা

walton

২০১৬ সালে প্রকাশিত হয় ব্যান্ডদল নকশীকাঁথার দ্বিতীয় অ্যালবাম ‘নকশীকাঁথার গান’। সেই অ্যালবামের ‘নয়াবাড়ি’ শিরোনামের গানটির সে সময় বেশ জনপ্রিয়তা পায়। চার বছর পর গানটি এবার ভিডিওতে প্রকাশ পেলো।

গানটির ভিডিওতে মডেল হয়েছেন প্রান্তিক দেব ও সানজিদা কাজল। ভিডিও পরিচালনা করেছেন তরুণ নির্মাতা খান মাহি। আছে ব্যান্ডদল নকশীকাঁথার উপস্থিতিও। গান-ভিডিওটি দর্শক-শ্রোতাদের ভালো লাগবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন ব্যান্ডটির ভোকাল সাজেদ ফাতেমী।

বৃহস্পতিবার (৩০ জানুয়ারি) প্রযোজন প্রতিষ্ঠান লেজার ভিশনের ইউটিউব চ্যানেলে প্রকাশ পায় গান-ভিডিও ‘নয়াবাড়ি’।

দেশের বিভিন্ন অঞ্চলের লোকগান বিশ্বের দরবারে এবং বিশ্বের নানান দেশের লোকগান এ দেশের দর্শক-শ্রোতাদের কাছে পৌঁছে দেওয়ার লক্ষ্যে ২০০৭ সালের ২৫ জানুয়ারি আনুষ্ঠানিকভাবে আত্মপ্রকাশ করে নকশীকাঁথা। প্রতিষ্ঠার পর থেকে দেশের প্রায় সব অঞ্চলের বহু লোকগান সংগ্রহ করে সেগুলো এ সময়ের উপযোগী করে মঞ্চ ও টেলিভিশনে পরিবেশন করছেন ব্যান্ডটির সদস্যরা।

গত ২৫ জানুয়ারি ব্যান্ডদল নকশীকাঁথা’র ১৩ বছর পূর্ণ করেছে।  

২০০৮ সালে প্রকাশিত হয় ব্যান্ডটির প্রথম অ্যালবাম ‘নজর রাখিস’। ওই অ্যালবামের ‘ভোরের শিশির’, হাটের গোলমাল’, ‘নজর রাখিস’, ‘ভালোবাসার গান’ ও ‘একশ বছর’  শিরোনামের গানগুলো শ্রোতামহলে প্রশংসিত হয়। 

২০১৬ সালে প্রকাশিত হয় দ্বিতীয় অ্যালবাম ‘নকশীকাঁথার গান’। এই অ্যালবামের ‘নয়া বাড়ি’, ‘চোর’, ‘সাত আসমান’ প্রভৃতি বেশ ভালো সাড়া ফেলেছিল। এরপর আরও অন্তত ২০টি নতুন গান কম্পোজিশন করেছে নকশীকাঁথা। রোহিঙ্গা সংকট, সীমান্ত উত্তেজনা, ফেলানী হত্যা, সড়ক দুর্ঘটনাসহ বেশ কিছু সংকট নিয়েও গান তৈরি করেছেন ব্যান্ডের ভোকাল সাজেদ ফাতেমী। এর মধ্যে রয়েছে- ‘ভালোবাসার মালা’, ‘প্রেমনদীতে তুফান ভারী’, ‘বাংলা ভাষার দুর্গতি’ প্রভৃতি।

২০১৮ সালের নভেম্বর মাসে রাজধানীর আর্মি স্টেডিয়ামে ঢাকা ইন্টারন্যাশনাল ফোক ফেস্টে গান পরিবেশন শ্রোতামহলে বেশ প্রশংসিত হয় নকশীকাঁথা। ব্যান্ডটির ভোকাল সাজেদ ফাতেমী দেশের বিভিন্ন অঞ্চলের লোকগান নিয়ে প্রায় ১৫ বছর ধরে গবেষণা করছেন। 

নকশীকাঁথা ব্যান্ডের লাইনআপ: সাজেদ ফাতেমী (দল প্রধান ও ভোকাল), জে আর সুমন (অ্যাকুইস্টিক গিটার, রাবাব ও দোতারা), বুলবুল সাহা (কাহন ও পারকেশন্স), রোমেল হাসান (মেলোডিকা ও অ্যাকোর্ডিয়ান), শামস (বেজ গিটার)।

ভিডিও:

 

বাংলাদেশ সময়: ১৫২২ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০২০
ওএফবি

ক্লিক করুন, আরো পড়ুন: সংগীত
করোনা লক্ষণযুক্ত ব্যক্তির ফোন নম্বর ৩৩৩-এ এসএমএস করুন
যুক্তরাষ্ট্রে মৃতের সংখ্যা ১০ হাজার ছাড়ালো
শ্রমিকদের ব্যাংক হিসাব খোলার শেষ সময় ২০ এপ্রিল
সিলেটে আইসোলেশনে বৃদ্ধার মৃত্যু
সংগীতজ্ঞ রবিশঙ্করের জন্ম
ইতিহাসের এই দিনে

সংগীতজ্ঞ রবিশঙ্করের জন্ম



করোনা চিকিৎসায় চীনের সাফল্য তুলে ধরলো হুয়াওয়ে
চট্টগ্রামে ৭টার পর থেকে বন্ধ দোকান, প্রবেশ মুখে চেকপোস্ট
মঙ্গলবার থেকে পটুয়াখালী শহরের প্রবেশ বন্ধ
সন্ধ্যা ৬টার পর রাজশাহীতে ওষুধ ছাড়া সব দোকান বন্ধ
১৬ এপ্রিলের মধ্যে শ্রমিকদের বেতন পরিশোধের অনুরোধ