বিচারের মুখে সেই ‘যৌন নিপীড়নকারী’ হার্ভে ওয়েনস্টেইন

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বিচারের মুখে হার্ভে ওয়েনস্টেইন

walton

হলিউডের প্রভাবশালী চলচ্চিত্র প্রযোজক হার্ভে ওয়েনস্টেইন তার জীবনে এমন বিভীষিকা হয়তো স্বপ্নেও ভাবেননি। তার বিরুদ্ধে একের পর এক ধর্ষণ ও যৌন নিপীড়নের অভিযোগ এনেছেন অ্যাঞ্জেলিনা জোলিসহ হলিউড সংশ্লিষ্ট প্রায় ৯০ জন নারী। এই ঘটনাক্রমে সূত্রপাত ঘটে #মিটু আন্দোলনের, যা ছড়িয়ে পড়ে সারা বিশ্বে। অভিযোগের দু’বছরের মাথায় এবার শুরু হচ্ছে তার বিচার। 

সোমবার (৬ জানুয়ারি) নিউইয়র্কের রাজ্য আদালতে শুরু হচ্ছে হার্ভে ওয়েনস্টেইনের বিরুদ্ধে অভিযোগের শুনানি। এই শুনানি প্রায় ছয় সপ্তাহ ধরে চলবে। 

দু’বছর আগে হার্ভের বিরুদ্ধে অভিযোগ আনতেই সর্বপ্রথম শুরু হয়েছিল #মিটু আন্দোলন। এরপর তার মতো আরও অনেক মহারথী ধরাশায়ী হয়েছেন একইরকম অভিযোগে। 

অ্যাঞ্জেলিনা জোলি থেকে শুরু করে প্রায় ৯০ জন নারী হার্ভের বিরুদ্ধে যৌননিগ্রহের অভিযোগ অনেছেন। দ্য নিউইয়র্ক টাইমস ২০১৭ সালের অক্টোবরে ৬৭ বছর বয়সী এই চিত্রপ্রযোজকের বিরুদ্ধে বিস্তৃত অভিযোগ প্রকাশ করে। 

হার্ভের রগচটা স্বভাব খুব পরিচিত। তিনি তার আইনজীবী কয়েকবার বদলেছেন। অবশেষে তিনি শিকাগোর একজন আইনজীবী ডোনা রোটুনোকে নিয়োগ দিয়েছেন। যৌননিপীড়নে অভিযুক্ত অনেক ব্যক্তিকে সাফল্যের সঙ্গে খালাস করতে তিনি ইতোপূর্বে সক্ষম হয়েছেন। তার এই ক্লায়েন্ট সম্পর্কেও তিনি আশাবাদী যে, তাকে বেকসুর খালাস করতে পারবেন। 

প্রায় ৯০ জনের অভিযোগ থাকলেও আপাতত দু’টি গুরুতর অভিযোগ নিয়েই বিচারের শুনানি শুরু হবে। কারণ, অনেকদিন আগের এরকম ঘটনা প্রমাণ করা সত্যিই কঠিন কাজ। 

বাংলাদেশ সময়: ২১২৯ ঘণ্টা, জানুয়ারি ০৩, ২০১৯
এমকেআর

ক্লিক করুন, আরো পড়ুন: হলিউড
যুক্তরাষ্ট্রে মৃতের সংখ্যা ১০ হাজার ছাড়ালো
শ্রমিকদের ব্যাংক হিসাব খোলার শেষ সময় ২০ এপ্রিল
সিলেটে আইসোলেশনে বৃদ্ধার মৃত্যু
সংগীতজ্ঞ রবিশঙ্করের জন্ম
ইতিহাসের এই দিনে

সংগীতজ্ঞ রবিশঙ্করের জন্ম

করোনা চিকিৎসায় চীনের সাফল্য তুলে ধরলো হুয়াওয়ে


চট্টগ্রামে ৭টার পর থেকে বন্ধ দোকান, প্রবেশ মুখে চেকপোস্ট
মঙ্গলবার থেকে পটুয়াখালী শহরের প্রবেশ বন্ধ
সন্ধ্যা ৬টার পর রাজশাহীতে ওষুধ ছাড়া সব দোকান বন্ধ
১৬ এপ্রিলের মধ্যে শ্রমিকদের বেতন পরিশোধের অনুরোধ
এবার বাংলাদেশ ছাড়লো রাশিয়ার নাগরিকরাও