বিদ্যা সিনহা থেকে কুশল পাঞ্জাবি: বলিউডে অমর হলেন যারা

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

২০১৯ সালে চলে গেছেন বিদ্যা সিনহা, বিজু খোটে, কুশল পাঞ্জাবি এবং অনেকে

walton

২০১৯ সালে বলিউডের আকাশ থেকে যে নক্ষত্রগুলো হারিয়ে গেছে তাদের মধ্যে রয়েছেন অভিনেত্রী বিদ্যা সিনহা, অভিনেতা কাদের খান, গিরিশ কর্ণাদ থেকে শুরু করে সর্বশেষ কুশল পাঞ্জাবি। বছরশেষে দেখে নেওয়া যাক কাদেরকে আমরা আগামীতে নতুন কোন সিনেমায় পাব না।  

কাদের খান

কাদের খান
২০১৯ সালের শুরুটাই হয়েছিল বর্ষীয়ান অভিনেতা কাদের খানের মৃত্যুসংবাদ দিয়ে। ৩১ ডিসেম্বর, ২০১৮ তারিখে ৮১ বছর বয়সে মারা যান অভিনেতা ও লেখক কাদের খান। তার শক্তিশালী বহু সংলাপ এবং কমেডি দৃশ্যে অতুলনীয় অভিনয় তাকে দর্শকদের মণিকোঠায় চিরকাল বাঁচিয়ে রাখবে। 

গিরিশ কর্ণাদ

গিরিশ কর্ণাদ
আরেকজন বহুমুখী প্রতিভাবান ব্যক্তিত্ব ও প্রগতিশীল কণ্ঠ ছিলেন গিরিশ কর্ণাদ। এ বছর ২১ জুন তারিখে স্বনামধন্য এই নাট্যকার, অভিনেতা ও পরিচালক বেঙ্গালুরুতে তার নিজ বাড়িতে ৮১ বছর বয়সে মারা যান। তিনি পদ্মশ্রী, পদ্মভূষণ ও জ্ঞানপীঠ পুরস্কার পেয়েছিলেন। 

শওকত কাইফি

শওকত কাইফি
বর্ষীয়ান অভিনেত্রী ও শাবানা আজমির মা শওকত কাইফি এ বছরের ২২ নভেম্বর প্রায় ৯০ বছর বয়সে মুম্বাইয়ে মারা যান। তার বিয়োগে ভারতীয় মঞ্চ ও সিনেমার এক বড় অধ্যায়ের সমাপ্তি হলো। 

শ্রীরাম লাগু

শ্রীরাম লাগু
মারাঠি সিনেমা ও মঞ্চের ‍পুরোধা ব্যক্তিত্ব এবং বলিউডে অসংখ্য সিনেমার অভিনেতা শ্রীরাম লাগু। এ বছর ১৭ ডিসেম্বর পুনেতে ৯২ বছর বয়সে নিজ বাড়িতে মারা যান তিনি।

বিদ্যা সিনহা

বিদ্যা সিনহা
‘পতি পত্নী অউর ওহ’খ্যাত অভিনেত্রী বিদ্যা সিনহা চলতি বছরের ১৫ আগস্ট ৭১ বছর বয়সে মুম্বাইয়ে মারা যান। 

বীরু দেবগণ

বীরু দেবগণ
বর্ষীয়ান অভিনেতা, চিত্রপরিচালক ও সুপারস্টার অজয় দেবগণের বাবা বীরু দেবগণ চলতি বছরের ২৭ মে ৭৭ বছর বয়সে মারা গেছেন। জনপ্রিয় অ্যাকশন ডিরেক্টর ছিলেন তিনি। অভিনেতা হওয়ার ইচ্ছা থাকলেও তিনি স্টান্টম্যান ও পরবর্তীতে অ্যাকশন কোরিওগ্রাফার হিসেবে দারুণ সফল হন। তিনি ৮০টিরও বেশি সিনেমায় কাজ করেছেন। মহানায়ক দিলিপ কুমার, ধর্মেন্দ্র, বিনোদ খান্না, জীতেন্দ্র ও রাজেশ খান্নার মতো তারকাদের স্টান্টম্যান হয়ে কাজ করেছেন তিনি।

বিজু খোটে

বিজু খোটে
বিখ্যাত ‘শোলে’ সিনেমার কালিয়া চরিত্রের রূপকার বিজু খোটে ৭৭ বছর বয়সে চলতি বছরের ৩০ সেপ্টেম্বর মারা যান। ‘কেয়ামত সে কেয়ামত তক’, ‘ভেন্টিলেটর’ ইত্যাদি জনপ্রিয় সিনেমায় অভিনয় করেছেন তিনি। 

শ্যাম রামসে

শ্যাম রামসে
সাত রামসে ভাইয়ের একজন হলেন শ্যাম রামসে। ‘পুরানি হবেলি’ ও ‘তাহখানা’র মতো হরর সিনেমার জন্য জনপ্রিয় হন তিনি। ১৮ সেপ্টেম্বর তারিখে ৬৭ বছর বয়সে মুম্বাইয়ে তিনি মারা গেছেন। তিনি ৩০টিরও বেশি সিনেমা পরিচালনা করেছেন। 

কুশল পাঞ্জাবি

কুশল পাঞ্জাবি
‘লক্ষ্য’, ‘আন্দাজ’, ‘কাল’ সিনেমার জন্য পরিচিত কুশল পাঞ্জাবির মৃত্যু ২০১৯ সালের সর্বশেষ বিয়োগান্তক ঘটনা। ২৭ ডিসেম্বর মুম্বাইয়ে তার নিজ বাড়িতে তাকে ঝুলন্ত অবস্থায় উদ্ধার করা হয়। মাত্র ৩৭ বছর বয়সী এই অভিনেতা একজন নৃত্যশিল্পী ও মডেল হিসেবেই কাজ শুরু করেন। তবে টেলিভিশনেই তিনি বেশি ব্যস্ত ও জনপ্রিয় ছিলেন। স্ত্রীর সঙ্গে বনিবনা না হওয়া ও ছেলের সঙ্গে বিচ্ছেদের কারণে হতাশা থেকে তিনি আত্মহত্যা করেছেন বলে ধারণা করা হয়।

অগণিত ভক্ত ও স্বজন ছেড়ে এই তারকারা চলে গেলেও তাদের কর্মই তাদের বাঁচিয়ে রাখবে চিরকাল।

বাংলাদেশ সময়: ১৫৪৫ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৯
এমকেআর

ক্লিক করুন, আরো পড়ুন: বলিউড
করোনা লক্ষণযুক্ত ব্যক্তির ফোন নম্বর ৩৩৩-এ এসএমএস করুন
যুক্তরাষ্ট্রে মৃতের সংখ্যা ১০ হাজার ছাড়ালো
শ্রমিকদের ব্যাংক হিসাব খোলার শেষ সময় ২০ এপ্রিল
সিলেটে আইসোলেশনে বৃদ্ধার মৃত্যু
সংগীতজ্ঞ রবিশঙ্করের জন্ম
ইতিহাসের এই দিনে

সংগীতজ্ঞ রবিশঙ্করের জন্ম



করোনা চিকিৎসায় চীনের সাফল্য তুলে ধরলো হুয়াওয়ে
চট্টগ্রামে ৭টার পর থেকে বন্ধ দোকান, প্রবেশ মুখে চেকপোস্ট
মঙ্গলবার থেকে পটুয়াখালী শহরের প্রবেশ বন্ধ
সন্ধ্যা ৬টার পর রাজশাহীতে ওষুধ ছাড়া সব দোকান বন্ধ
১৬ এপ্রিলের মধ্যে শ্রমিকদের বেতন পরিশোধের অনুরোধ