১৮তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘গোয়েন্দাগিরি’

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

১৮তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘গোয়েন্দাগিরি’

walton

জানুয়ারিতে ঢাকায় অনুষ্ঠিত হচ্ছে ১৮তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। ১১ জানুয়ারি থেকে শুরু হয়ে এই উৎসব চলবে ১৯ জানুয়ারি পর্যন্ত। এই উৎসবের আয়োজন রেইনবো ফিল্ম সোসাইটি। 

নয় দিনব্যাপী এই আয়োজনে অংশ নিচ্ছে ৭৪ টি দেশের ২২০টি সিনেমা। উৎসবে দেখানো হবে নাসিম সাহনিক পরিচালিত পূর্ণদৈর্ঘ্য বাংলা সিনেমা ‘গোয়েন্দাগিরি’। এটি প্রযোজনা করেছে আম্মাজান ফিল্মস এবং সিনেমাটির  ডিজিটাল পার্টনার হিসেবে আছে ইমপ্রেস টেলিফিল্ম। 

সিনেমাটিতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন শম্পা হাসনাইন, কল্যাণ কোরাইয়া, মিম চৌধুরী, সীমান্ত আহমেদ, কচি খন্দকার, তারেক মাহমুদ, টুটুল চৌধুরী, শিখা খান, তানিয়া বৃষ্টি, ইশরাত চৈতি, প্রিন্স প্রমুখ। 

গোয়েন্দাগিরি’র গল্পে দেখা যায়, একদল টিনএজ ছেলেমেয়ে ছুটিতে বেড়াতে যাচ্ছে। তাদের একটি বিশেষ পরিচয় হচ্ছে তারা স্বপ্ন দেখে যে ভবিষ্যতে বড় গোয়েন্দা হবে। তাদের কারও আইডল শার্লক হোমস, কারও ফেলুদা, কারও তিন গোয়েন্দা, কারও আবার জেমস বন্ড। যাই হোক, তাদের এবারের অভিযানটা শুরু হয় যখন মিডিয়াতে একটি পুরনো ভুতুড়ে বাড়ি নিয়ে হইচই পরে যায়। বনের মধ্যে অবস্থিত বাড়িটি নাকি অভিশপ্ত। অভিশপ্ত এই বাড়ির রহস্য উন্মোচনে ঝাঁপিয়ে পড়ে এই শখের গোয়েন্দারা। তাদের এই অভিযানে রহস্যের স্বাদ যেমন পাওয়া যাবে তেমনি পাওয়া যাবে টিনএজ খুঁনসুটি, টিনএজ রোমান্টিসিজম আরও কত কি!

‘গোয়েন্দাগিরি’ সিনেমা নিয়ে নির্মাতা নাসিম সাহনিক বলেন, ‘ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘গোয়েন্দাগিরি’ সিনেমার আন্তর্জাতিক প্রিমিয়ার হওয়ায় ভালো লাগছে। এর মাধ্যমে দেশ-বিদেশের দর্শকের কাছে ‘গোয়েন্দাগিরি’র বার্তা পৌঁছে যাবে।’

তিনি আরও বলেন, ‘গোয়েন্দাগিরি হচ্ছে শখের গোয়েন্দাদের কাহিনী। বেশ সময় নিয়ে এই সিনেমাটির চিত্রনাট্যের কাজ করা হয়। তারপর ধীরে ধীরে এগিয়ে চলে নির্মাণ প্রক্রিয়া। শুটিংয়ে ব্যবহার করা হয় বৈচিত্র্যময় লোকেশন।’

১৮তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে থাকছে বেশ কয়েকটি সেকশন। এগুলো হচ্ছে এশিয়ান সিনেমা সেকশন, বাংলাদেশ পানোরমা সেকশন, সিনেমা অব দ্য ওয়ার্ল্ড সেকশন, চিলড্রেন ফিল্মস সেকশন, উইমেন ফিল্মমেকারস সেকশন, শর্ট অ্যাণ্ড ইনডিপেনডেন্ট ফিল্মস সেকশন, স্পিরিচুয়াল ফিল্ম সেকশন প্রভৃতি। 

উৎসব পরিচালক হিসেবে আছেন রেইনবো ফিল্ম সোসাইটির প্রেসিডেন্ট জনাব আহমেদ মোস্তফা জামাল।  প্রতিবারের মতো ‘বেটার ফিল্ম, বেটার অডিয়েন্স, বেটার সোসাইটি’ এই থিমকে মাথায় রেখে অনুষ্ঠিত হতে যাচ্ছে এবারের উৎসব। ফেসবুকে রেইনবো ফিল্ম সোসাইটির অফিসিয়াল পেজে এই উৎসবের নিয়মিত আপডেট জানানো হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৭২৯ ঘণ্ট, ডিসেম্বর ২৫, ২০১৯
ওএফবি

ক্লিক করুন, আরো পড়ুন: সিনেমা
টিসিবির পণ্য ক্রয়ে ৩ ফুট দূরত্ব বজায় রাখার নির্দেশ
জামালপুর লকডাউন
করোনায় যুক্তরাজ্যে ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ৯৩৬ মৃত্যু, মোট ৭০৯৫
দোষ স্বীকার করে প্রাণভিক্ষা চাইলেন বঙ্গবন্ধুর খুনি মাজেদ
সচেতন হচ্ছে না মানুষ, জনসচেতনতা তৈরিতে ব্যস্ত প্রশাসন


করোনার বিরুদ্ধে লড়াইয়ে ডিজিটাল ম্যাপ সমৃদ্ধ করছে যুবকরা
করোনায় বাবার পর ইতালিয়ান সাবেক অ্যাথলেটের মৃত্যু
কর্ণফুলীতে ‘প্রমোদ’ ভ্রমণ, আটকালেন ম্যাজিস্ট্রেট
বরিশালে পৃথক দুর্ঘটনায় শিক্ষিকাসহ ২ নারীর মৃত্যু
শেবাচিমের করোনা ওয়ার্ড থেকে পালালো ২ রোগী!