সুরের মূর্ছনায় মাইলসের ৪০ বছরপূর্তি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

মাইলসের চার দশক পূর্তি উদযাপন। ছবি: রাজীন চৌধুরী

walton

ঢাকা: দেশের ব্যান্ড সঙ্গীতের জগতে অনন্য একটি নাম মাইলস। দেখতে দেখতে ৪০টি বছর পার করে ফেললো আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ব্যান্ডটি। ‌সুরের মূর্ছনায় এমন আনন্দঘন চার দশক পূর্তি উদযাপন করলো ব্যান্ড দল মাইলস ও এর হাজারও ভক্ত।

মঙ্গলবার (২৪ ডিসেম্বর) রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) অনুষ্ঠিত হয়েছে এ জাঁকালো সঙ্গীতানুষ্ঠান। এতে মাইলস তো বটেই, তাদের গান পরিবেশন করে সম্মান জানিয়েছে দেশের খ্যাতনামা ব্যান্ড দলগুলোও। 
 
সন্ধ্যা থেকে রাত অবধি অনুষ্ঠিত মাইলসের ৪০ বছরপূর্তি অনুষ্ঠানে প্রথমে ‘শান্তি চাই’ গানটি পরিবেশন করে মাইলসকে ট্রিবিউট দেয় ব্যান্ডদল ভাইকিংস। এরপর একে একে আসে দেশের খ্যাতনামা অন্য ব্যান্ডদলগুলো। মাইলসের ‘শেষ ঠিকানা’ গানটি গেয়েছে ওয়ারফেজ, ‘গুঞ্জন শুনি’ গেয়েছে সোলস, দলছুট ব্যান্ডের বাপ্পা মজুমদার পরিবেশন করেন মাইলসের গান ‘কী যাদু’ এবং ফিডব্যাক পরিবেশন করে ‘যে যাওয়ার সে চলেই যাবে’ গানটি।

এরপর সব অপেক্ষার অবসান ঘটিয়ে মঞ্চে উঠে ‘পাহাড়ি মেয়ে’ গান গেয়ে দর্শক মাতিয়ে তোলে মাইলস। দীর্ঘসময় জনপ্রিয় সব গানের পরিবেশনা দিয়ে শেষ হয় মাইলসের চার দশকপূর্তি। এক্ষেত্রে মাইলসের পথচলায় শুরু থেকে প্রকাশিত অ্যালবামের ক্রম অনুসারে গান পরিবেশন করা হয়। গানের সঙ্গে গলা মেলাতে দেখা যায় উপস্থিত দর্শকদেরও। 

অনুষ্ঠানে মাইলসের গীতিকার রকিবুল ইসলাম শিবলী বলেন, আশির দশকে নতুন ধারার গান নিয়ে বাংলাদেশে আসে ব্যান্ড সঙ্গীত। তখন এটাকে অপসঙ্গীত বলা হতো। ধীরে ধীরে বাংলা ভাষায় নতুন লিরিক্স নিয়ে আসে মাইলস। ৪০ বছর পার করা একটি ব্যান্ডের জন্য অনেক দীর্ঘসময় এবং ব্যাপক সফলতার একটি বিষয়। সেটা করে দেখিয়েছে মাইলস। আমি তাদের আরও সফলতা কামনা করি। 

জাঁকালো অনুষ্ঠানের এ মঞ্চে আরও স্মৃতি রোমন্থন করেন মাইলসের সঙ্গে বিভিন্ন সময়ে বিভিন্নভাবে যুক্ত ব্যক্তিরা। 

অনুষ্ঠানে আগত গানপাগল দর্শকদের সঙ্গে কথা বলে জানা যায়, দেশের জনপ্রিয় ব্যান্ডদলগুলোকে একসঙ্গে এক মঞ্চে পাওয়া খুবই দুষ্কর। সেদিক থেকে এমন একটি অনুষ্ঠানের আয়োজন করায় আয়োজকদের আন্তরিক ধন্যবাদ জানান তারা। এছাড়া বর্তমান সময়ে গানের অনুষ্ঠান বা কনসার্টের আয়োজন অনেক কমে এসেছে। সেখানে ব্যান্ড সঙ্গীত নিয়ে এমন কনসার্ট সত্যিই মনোমুগ্ধকর।

বাংলাদেশ সময়: ২৩১০৫ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০১৯
এমএএম/একে

সংগীতজ্ঞ রবিশঙ্করের জন্ম
ইতিহাসের এই দিনে

সংগীতজ্ঞ রবিশঙ্করের জন্ম

করোনা চিকিৎসায় চীনের সাফল্য তুলে ধরলো হুয়াওয়ে
চট্টগ্রামে ৭টার পর থেকে বন্ধ দোকান, প্রবেশ মুখে চেকপোস্ট
মঙ্গলবার থেকে পটুয়াখালী শহরের প্রবেশ বন্ধ
সন্ধ্যা ৬টার পর রাজশাহীতে ওষুধ ছাড়া সব দোকান বন্ধ


১৬ এপ্রিলের মধ্যে শ্রমিকদের বেতন পরিশোধের অনুরোধ
এবার বাংলাদেশ ছাড়লো রাশিয়ার নাগরিকরাও
করোনা: সিঙ্গাপুরে সেবা বন্ধ করেছে বাংলাদেশ হাইকমিশন
শখ করে নয়, পেটের টানে কাজে আসছি 
দূষণ কমায় পাঞ্জাব থেকে দেখা গেলো হিমাচলের বরফপাহাড়