ঋত্বিকের পিতৃভিটা ভেঙে ফেলায় ক্ষুব্ধ চলচ্চিত্র নির্মাতারা

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঋত্বিক ঘটকের বাড়ি এখন হোমিওপ্যাথিক কলেজ

walton

বিশ্ববরেণ্য বাঙালি চলচ্চিত্রকার ঋত্বিক ঘটকের পৈত্রিক বাড়ি রাজশাহীর মিয়াপাড়ায়। এখন এটি হোমিওপ্যাথিক কলেজ হিসেবে ব্যবহৃত হয়। সম্প্রতি কলেজটির সাইকেল স্ট্যান্ড বানানোর অজুহাতে ঐতিহ্যবাহী বাড়িটির একাংশ ভেঙে ফেলে কলেজ কর্তৃপক্ষ। এতে তীব্র ক্ষোভ প্রকাশ করেছেন বাংলাদেশের ১২ জন বিশিষ্ট চলচ্চিত্র নির্মাতা। তারা ওখানে ‘ঋত্বিক চলচ্চিত্র কেন্দ্র’ প্রতিষ্ঠার দাবি করেছেন। 

শনিবার (২১ ডিসেম্বর) রাজশাহী হোমিওপ্যাথিক মেডিক্যাল কলেজ ও হাসপাতাল কর্তৃপক্ষ সাইকেল স্ট্যান্ড স্থাপনের অজুহাতে ভবনের একটি অংশ গুড়িয়ে দেয়। বিষয়টি সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালেদ বাবু’র গোচরে এলে তিনি দ্রুত জেলা প্রশাসককে ভাঙার কাজ স্থগিত করতে আশু পদক্ষেপ গ্রহণ করতে আহ্বান জানান। প্রশাসনের নির্দেশমতো ভাঙার কাজ স্থগিত হয়েছে। 
সাইকেল স্ট্যান্ড বানানোর অজুহাতে ঐতিহ্যবাহী বাড়িটির একাংশ ভেঙে ফেলেছে কলেজ কর্তৃপক্ষ

এই ঘটনার তীব্র প্রতিবাদ জানিয়েছেন বাংলাদেশের ১২ জন বিশিষ্ট চলচ্চিত্র নির্মাতা। এক যৌথ বিবৃতিতে তারা বলেন, বাংলা চলচ্চিত্রের নিজস্ব ভাষা নির্মাণে ঋত্বিক ঘটক একটি অবিস্মরণীয় নাম। তিনি আমাদের এই বাংলাদেশে জন্মেছিলেন - এতো আমাদের শ্লাঘার বিষয়। ঋত্বিক ঘটকের পৈত্রিক বাড়ির একাংশ ভেঙে ফেলার মতো এই হীন কাজের তীব্র প্রতিবাদ জানাচ্ছি। আমরা কলেজটির এই ঘৃণ্য উদ্যোগকে ঘৃণাভরে প্রত্যাখ্যান করি। ভাঙার কাজ আপাতত থামানো হলেও আমরা মনে করি এটা সাময়িক ব্যবস্থা। 

বিবৃতিতে আরও বলা হয়, আমরা অনতিবিলম্বে এখানে ‘ঋত্বিক চলচ্চিত্র কেন্দ্র’ প্রতিষ্ঠা এবং আমাদের চলচ্চিত্রের ঐতিহ্য রক্ষার জন্য ঋত্বিক ঘটকের পৈত্রিক ভবনটিকে ‘হেরিটেজ’ ঘোষণা করে স্থায়ী সমাধানের আহ্বান জানাচ্ছি। দেশ বিদেশের চলচ্চিত্র প্রদর্শন, গবেষণা, প্রশিক্ষণ ও উৎসব আয়োজনের মধ্য দিয়ে উত্তরবঙ্গে একটি ভিন্নমাত্রার চলচ্চিত্র আন্দোলন এই প্রস্তাবিত প্রতিষ্ঠানকে কেন্দ্র করে গড়ে উঠবে। আর এই ধরণের প্রতিষ্ঠান গড়ে তুললে আমাদের চলচ্চিত্র সংস্কৃতির বিকাশ সাধিত হবে বলে আমরা বিশ্বাস করি।

বিবৃতিতে হোমিওপ্যাথিক কলেজটিকে ভিন্ন একটি স্থানে স্থানান্তর করে ‘ঋত্বিক চলচিত্র কেন্দ্র’ প্রতিষ্ঠা করার জোরালো দাবি জানানো হয়।

এই যৌথ বিবৃতি দিয়েছেন বিশিষ্ট চলচ্চিত্র নির্মাতা নাসির উদ্দীন ইউসুফ, তানভীর মোকাম্মেল, মানজারে হাসীন মুরাদ, মোরশেদুল ইসলাম, এনায়েত করিম বাবুল, জাহিদুর রহিম অঞ্জন, শামীম আক্তার, নূরুল আলম আতিক, এন রাশেদ চৌধুরী, ফওজিয়া খান, আকরাম খান ও রাকিবুল হাসান। 

দেশের চলচ্চিত্র কর্মীদের দীর্ঘদিনের দাবি, পরিত্যক্ত ঐ বাড়িতে ‘ঋত্বিক চলচ্চিত্র কেন্দ্র’ প্রতিষ্ঠা করতে হবে। রাজশাহীর ‘ঋত্বিক চলচ্চিত্র সংসদ’ কর্মীরা সাবেক সংস্কৃতি মন্ত্রী জনাব আসাদুজ্জামান নূরের কাছে ঐতিহ্যবাহী বাড়িতে একটি চলচ্চিত্র কেন্দ্র প্রতিষ্ঠা করার জন্য দাবিপত্র জমা দেয়। কিন্তু বিগত ৩ বছরে কোন উদ্যোগ দেখা যায়নি। 

বাংলাদেশ সময়: ১৭৪০ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০১৯
এমকেআর

ক্লিক করুন, আরো পড়ুন: চলচ্চিত্র
লেবার পার্টির শ্যাডো কেবিনেটে টিউলিপ
ফায়ার সার্ভিসের ল্যান্ড ফোন বিকল
মিরপুর ও নারায়ণগঞ্জে করোনা পরিস্থিতি ভয়ংকর
ঢাকার বাইরে করোনা রোগী বেড়েছে
এটিএম বুথগুলোর সামনে ‘সামাজিক দূরত্ব’ মানা হচ্ছে না!


ফেনীতে করোনা উপসর্গ নিয়ে একজনের মৃত্যু
বগুড়ায় হতদরিদ্রদের ৫০ বস্তা চালসহ কৃষক লীগ নেতা আটক
সাহায্যের জন্য নগদ অর্থ সংগ্রহ করবেন না: মুখ্যমন্ত্রী
সিলেটে প্রবাস ফেরত যুবককে কুপিয়ে খুন
নারায়ণগঞ্জে বিভিন্ন বাসার ছাদে সারারাত জামাতে নামাজ আদায়