php glass

বঙ্গবন্ধুকে উপহার দেওয়া গাজীর কবিতা নিয়ে বিশ্বজিতের গান

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

গাজী-বঙ্গবন্ধু-বিশ্বজিৎ

walton

দেশ স্বাধীন হওয়ার পর ‘হে বন্ধু, বঙ্গবন্ধু’ শিরোনামের একটি কবিতা লেখেন দেশবরেণ্য গীতিকবি-চলচ্চিত্র নির্মাতা ও বীর মুক্তিযোদ্ধা গাজী মাজহারুল আনোয়ার। সেই সময় গানটি উপহার হিসেবে বঙ্গবন্ধুকে দিয়েছিলেন তিনি। এবার সেই কবিতাটি গান করে কণ্ঠে তুললেন গুণী সংগীতশিল্পী কুমার বিশ্বজিৎ।

হে বন্ধু, বঙ্গবন্ধু তোমার কালো ফ্রেমের চশমাটা আমাকে দাও
আমি চোখ দিয়ে দেখবো এ দেশটাকে তুমি কতো ভালোবাসো
যতোবার চাই কাছে পেতে, ততোবার তুমি আসো
আমার গানের মতো আসো, আমার কবিতার মতো আসো।

কবিতাটি প্রসঙ্গে গাজী মাজহারুল আনোয়ার বাংলানিউজকে বলেন, ‘যুদ্ধে জয় লাভের পর বঙ্গবন্ধুকে অনেকেই অনেক উপহার দিতে থাকলেন। আমিও অনেক ভাবার পর একজন লেখক হিসেবে কবিতা উপহার দেওয়ার সিদ্ধান্ত ঠিক করি। কবিতাটি পড়ে তিনি অনেক খুশি হলেন। কবিতাটি পরবর্তীতে তিনি বাঁধাই করে বাসার দেয়ালে টানিয়ে রাখেন। আর এ বিষয়টি ছিল আমার জন্য অনেক আনন্দের ও গর্বের। অবশ্য এমনিতেই তিনি আমাকে অনেক পছন্দ করতেন, ভালোবাসতেন এবং আদর করতেন।’

তিনি আরও বলেন, ‘কিছুদিন আগে বিশ্বজিৎ এই কবিতাটিকে গান বানানোর জন্য আমার অনুমতি চাই। আমি বললাম, এটা তো আনন্দের খবর। কাজ শুরু করো। এরপর মূল কবিতাটা ঠিক রেখেই গানটি তৈরি করেন বিশ্বজিৎ। প্রাথমিক অবস্থায় গানটি শুনেছি, ফাইনাল ট্র্যাকটি অচিরেই আমাকে শোনাবে বলে বিশ্বজিৎ জানালো। সবকিছু ঠিকঠাক মতো করতে পারলে আশা করি ভালো কিছুই দাঁড়াবে।’

গাজী মাজহারুল আনোয়ারের কথায় বিশ্বজিতের কণ্ঠে ‘হে বন্ধু, বঙ্গবন্ধু’ গানের সংগীতায়োজন করেছেন গুণী সংগীত পরিচালক মানাম আহমেদ। সুরারোপে ক্লোজআপ তারকা কিশোর দাস।

গানটিকে ঘিরে বঙ্গবন্ধুকে নিয়ে তৈরি হচ্ছে তার জীবনীভিত্তিক প্রামাণ্যচিত্র। এটি বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে প্রকাশ করা হবে বলে একুশে পদকপ্রাপ্ত গীতিকবি মাজহারুল আনোয়ার জানিয়েছেন।

বাংলাদেশ সময়: ১৩৫৭ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০১৯
ওএফবি

ক্লিক করুন, আরো পড়ুন: সংগীত
খিলগাঁওয়ে নবজাতকের মরদেহ উদ্ধার
আইন করে ফাইন করা মুখ্য বিষয় নয়: স্বরাষ্ট্রমন্ত্রী
রাঙামাটিতে সড়ক দুর্ঘটনায় শিক্ষার্থী নিহত
পাথরঘাটায় হতাহতের ঘটনায় শোকাহতদের পাশে মেয়র
ডেসকোর আফতাবনগর ও পূর্বাচল গ্রিড উপকেন্দ্র উদ্বোধন


চুক্তির তথ্য জানতে প্রধানমন্ত্রীর কার্যালয়ে বিএনপির চিঠি
রাজধানীতে কাভার্ড ভ্যানচাপায় শিশুর মৃত্যু
শুভ জন্মদিন রুনা লায়লা
লতিফ সিদ্দিকীর জামিন বহাল
সিন্ডিকেট ‘সন্ত্রাস’ থামছে না চট্টগ্রাম বন্দরে