php glass

হো চি মিনকে নিয়ে তুরঙ্গমীর নতুন প্রযোজনা

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চলছে তুরঙ্গমীর মহড়া

walton

ভিয়েতনামের জাতির জনক ও কিংবদন্তি নেতা হো চি মিনের জীবন, সংগ্রাম ও জীবনদর্শনের  উপর ভিত্তি করেই ড্যান্স থিয়েটার তুরঙ্গমীর নতুন প্রযোজনা আসছে মঞ্চে। বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে সন্ধ্যা সাড়ে ৭টা ও রাত সাড়ে ৮টায় ‘হো চি মিন’র উদ্বোধনী মঞ্চায়ন অনুষ্ঠিত হবে।

এতে হো চি মিনের পাশাপাশি একটি বিশেষ মুহূর্তে দেখা যাবে আরেক কিংবদন্তি নেতা ভ্লাদিমির লেনিনকে। কোনো রাজনৈতিক নেতার জীবন ও দর্শনকে কেন্দ্র করে তৈরি এটিই বিশ্বের প্রথম আত্মজীবনীমূলক ড্যান্স থিয়েটার। বাংলাদেশ শিল্পকলা একাডেমির ছাদঘরে বর্তমানে চলছে তুরঙ্গমীর মহড়া। চলছে তুরঙ্গমীর মহড়াশুক্রবার (৬ সেপ্টেম্বর) ভিয়েতনামের জাতীয় দিবস উদযাপন অনুষ্ঠান শেষে আবারও জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে ‘হো চি মিন’ মঞ্চায়িত হবে। বৃহস্পতিবারের প্রদর্শনী দর্শনীর বিনিময়ে সকলের জন্য উন্মুক্ত। তবে শুক্রবারের প্রদর্শনীর সব আসন সংরক্ষিত থাকছে। অগ্রিম টিকেট পাওয়া যাচ্ছে বিশ্বরঙের ঢাকার সব আউটলেটে ও নিউ ইস্কাটনের স্টুডিও পদ্মাতে। এছাড়া শোয়ের আগে জাতীয় নাট্যশালার টিকেট কাউন্টার থেকেও দর্শক টিক সংগ্রহ করতে পারবেন। 

২০১৫ সালে পূজা সেনগুপ্তের নির্দেশনায় তুরঙ্গমী বাংলাদেশের প্রথম ড্যান্স থিয়েটার ‘ওয়াটারনেস’ মঞ্চে আনে। মাঝে বেশ কিছু স্বল্পদৈর্ঘ্য প্রযোজনা নির্মাণ করলেও চার বছর বিরতির পর ‘হো চি মিন’ প্রযোজনার মধ্য দিয়েই পূর্ণদৈর্ঘ্য প্রযোজনা আবারও মঞ্চে আনছে তুরঙ্গমী রেপার্টরি ড্যান্স থিয়েটার। 

‘হো চি মিন’র মূল ভাবনা, পাণ্ডুলিপি, নকশা, নৃত্য নির্মাণ ও নির্দেশনায় রয়েছেন পূজা সেনগুপ্ত। সংগীত পরিচালনায় সুমন সরকার। প্রযোজনাটি নির্মাণে পৃষ্ঠপোষকতা করেছে ভিয়েতনাম সরকার এবং বাংলাদেশ দূতাবাস, ভিয়েতনাম। 

বাংলাদেশ সময়: ১৪৪৬ ঘণ্টা, সেপ্টেম্বর ০৩, ২০১৯
জেআইএম

ক্লিক করুন, আরো পড়ুন: নৃত্য
‘তথ্য বিভ্রাট ও গোপন করাই দুর্নীতির কারণ ও উন্নয়নে বাধা’
ডাকসু নেতাদের কর্মকাণ্ড ভালো লাগে না: রাষ্ট্রপতি
‘অজয় রায় আমাদের জন্য পথ তৈরি করেছিলেন’
জাতীয় কৃষক পার্টির সভাপতি সাহিদুর, সম্পাদক লিয়াকত 
বিডিওয়াইইএ’র বার্ষিক সাধারণ সভা


৮ হাজার ইয়াবাসহ দুইজন গ্রেফতার
শাজাহান খানের বক্তব্যে সরকার বিপদে পড়বে না: কাদের
লঙ্কানদের হারিয়ে সৌম্য-শান্তদের স্বর্ণ জয়
গ্রামীণ জনগোষ্ঠীর ডিজিটাল সেবায় জিপি-সৃজনী-ফেরাটম গ্রুপ
কমলগঞ্জে ট্রেনে কাটা পড়ে যুবকের মৃত্যু